ময়মনসিংহ সিটি নির্বাচন: জমজমাট ‘প্রচারযুদ্ধ’ শেষে উৎসবমুখর ভোটের আশা

শুক্রবার সকাল থেকেই মোবাইল ফোর্স ছাড়াও পুলিশ, র‌্যাব, বিজিবিসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা মাঠে কাজ করবেন বলেও জানান রিটার্নিং কর্মকর্তা।

ময়মনসিংহ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 March 2024, 06:51 PM
Updated : 7 March 2024, 06:51 PM

ময়মনসিংহ সিটি করপোরেশন নির্বাচনের টানা ১৩ দিনের জমজমাট প্রচারযুদ্ধ শেষে প্রার্থী ও ভোটাররা একটি উৎসবমুখর পরিবেশে ভোটগ্রহণের আশা করছেন।

নির্বাচন কমিশনের নিয়ম অনুযায়ী, বৃহস্পতিবার মধ্যরাতে আনুষ্ঠানিকভাবে ভোটের প্রচার শেষ করেন সিটি করপোরেশনের পাঁচ মেয়র, ১৪৯ সাধারণ কাউন্সিলর এবং ৬৯ সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদপ্রার্থী।

এদিন সকাল থেকে নগরীর অলিতে-গলিতে বিরামহীন দোঁড়ঝাপ শুরু করেন প্রার্থীরা। প্রচারপত্র হাতে প্রার্থী-সমর্থকরা ছুটেছেন ভোটারদের কাছে, দিয়েছেন নানান প্রতিশ্রুতি। এ ছাড়া দিনভর প্রতিটি এলাকা খণ্ড খণ্ড মিছিল ও স্লোগানে মুখরিত ছিল।

ভোটাররা ধারণা করছেন, বিএনপিবিহীন এই নির্বাচনে মেয়র পদে জাতীয় পার্টির একজন প্রার্থী থাকলেও মূলত আওয়ামী লীগের তিন নেতার মধ্যেই প্রতিদ্বন্দ্বিতা হবে।

তবে বিভিন্ন ওয়ার্ডে অন্যান্য মতাদর্শের কাউন্সিলর প্রার্থী থাকায় ভোটার উপস্থিতি ভালো হবে এবং উৎসবমুখর পরিবেশে ভোট বলে আশা করছেন প্রার্থীরা।

শনিবার অনুষ্ঠেয় এই ভোটে ৩৩টি ওয়ার্ডের তিন লাখ ৩৬ হাজার ৪৯০ ভোটার ১২৮টি কেন্দ্রে ইভিএমের মাধ্যমে ভোট প্রদান করবেন। এর মধ্যে এক লাখ ৬৩ হাজার ৮৭১ জন পুরুষ এবং এক লাখ ৭২ হাজার ৬১০ জন নারী। এ ছাড়া তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছে ৯ জন। 

এ নির্বাচনে ১১ নম্বর ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর হিসেবে ফরহাদ আলম বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

ময়মনসিংহ মহানগর আওয়ামী লীগের সভাপতি ও সদ্য সাবেক মেয়র ইকরামুল হক টিটু এদিন সকালেই তার কর্মী-সমর্থকদের নিয়ে প্রচারে নেমে পড়েন। এর আগে যেসব জায়গায় তিনি নিজে যেতে পারেননি শেষদিন সেসব এলাকায় প্রচার চালানোর চেষ্টা করেন তিনি।

সকাল সাড়ে ৯টার দিকে নগরীর ১৩ নম্বর ওয়ার্ডের বাঁশবাড়ি এলাকায় গণসংযোগে যান টেবিল ঘড়ি প্রতীকের মেয়র পদপ্রার্থী ইকরামুল হক টিটু। এ সময় কলোনির প্রত্যেক বাসিন্দার কাছে ভোট ও দোয়া চান তিনি।

দুপুরে ব্রহ্মপুত্র নদে টেবিল ঘড়ি মার্কার প্রচারে নৌকা মিছিল করেন মাঝিরা। ঘড়ি প্রতীকের প্ল্যাকার্ড নিয়ে পার্কে আসা মানুষদের বিনামূল্যে নৌকায় ঘুরান তারা। এ সময় সেখানে হাজির হন ইকরামুল হক টিটু। ব্রহ্মপুত্র নদের নৌকার মাঝিদের প্রতি কৃতজ্ঞতা জানান তিনি।

এ সময় ইকরামুল হক টিটু বলেন, “আমি নগরবাসীর ব্যাপক সমর্থন পাচ্ছি। আমি একজন জনপ্রতিনিধি হিসেবে যেমন উন্নয়ন কাজ করেছি, তেমনি সকল সময়ে নাগরিকদের পাশে থাকার চেষ্টা করেছি। সেই ভালোবাসার বন্ধন থেকে আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি, তারা আমাকে বিজয়ী করে আবারও সেবা করার সুযোগ দেবেন।”

প্রচারে টিটুই এগিয়ে ছিলেন দাবি করে জেলা স্বেচ্ছাসেবক লীগের ভারপ্রাপ্ত সভাপতি উত্তম চক্রবর্তী রকেট বলেন, “চারদিকে টিটুর টেবিল ঘড়ির জয়ধ্বনি শোনা যাচ্ছে। তার পক্ষে প্রচারে সবাই যেভাবে শামিল হয়েছেন এতে স্পষ্টতই বলা যায় আবারও টিটুই মেয়র হচ্ছেন।” 

এদিকে টিটুর প্রতিদ্বন্দ্বী হাতি প্রতীকের প্রার্থী সাদেক খান মিল্কী টজু সকালে গণসংযোগে বের হন। তার প্রচারে গত কয়েকদিন ধরেই স্থানীয় সংসদ সদস্য মোহিত উর রহমান শান্তর অনুসারীদের বেশি করে দেখা যাচ্ছে। প্রচারের শেষ দিনেও তার ব্যতিক্রম হয়নি।   

সাদেক খান মিল্কী টজু নগরীর চামড়াগুদাম এলাকায় প্রচারের সময় সাংবাদিকদের বলেন, “হাতির পক্ষে ভোটারদের জোয়ার উঠেছে। অপরিকল্পিত নগরীকে ঢেলে সাজানোর লক্ষ্যে শনিবার মানুষ আমাকে ভোট দিয়ে বিজয়ী করবে।”

অপর প্রতিদ্বন্দ্বী জেলা আওয়ামী লীগের সভাপতি ও ঘোড়া প্রতীকের প্রার্থী এহতেশামুল আলম নগরীর কলেজ রোড, কাঠগোলা, সানকিপাড়া শেষ মোড়, নিজকল্পা এলাকায় গণসংযোগ করেন।

এ সময় তিনি বলেন, “দুর্নীতিমুক্ত সিটি গড়তে ও মানুষকে দুর্ভোগ থেকে মুক্তি দিতে চাই। মানুষ পরিবর্তন চাচ্ছে। এবার মানুষ ভোটের মাধ্যমে বিপ্লব ঘটাবে।”

অন্য দুই মেয়র প্রার্থী কেন্দ্রীয় কৃষক লীগের সাবেক সদস্য কৃষিবিদ রেজাউল হক (হরিণ প্রতীক) এবং জেলা জাতীয় পার্টি যুগ্ম সাধারণ সম্পাদক শহীদুল ইসলাম স্বপন মণ্ডল (লাঙ্গল) নগরীর বিভিন্ন এলাকায় সীমিত পরিসরে ভোটের প্রচার চালান। 

নগরীর ভোটার শফিকুল ইসলাম প্রত্যাশা করেন, “শান্তিপূর্ণ প্রচার হয়েছে। এমন শান্তিপূর্ণভাবেই যেন ভোট অনুষ্ঠিত হয়।”

আরেক ভোটার হামিদুর রহমান বলেন, “উৎসবমুখর পরিবেশে ভোটাররা ভোটকেন্দ্রে গিয়ে তাদের পছন্দের প্রার্থীকে ভোট দিয়ে নির্বাচিত করতে পারবেন। ভোটের পরিবেশ এমনই।”

ময়মনসিংহ সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ বেলায়েত হোসেন চৌধুরী বলেন, “নির্বাচন সুষ্ঠু ও সুন্দর করতে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। অপ্রীতিকর ঘটনা এড়াতে প্রতিটি ওয়ার্ডে মোবাইল ফোর্স ছাড়াও বিপুল সংখ্যক পুলিশ, র‌্যাব, বিজিবিসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা দায়িত্ব পালন করবেন।”

শুক্রবার সকাল থেকেই তারা মাঠে কাজ করবেন বলেও জানান রিটার্নিং কর্মকর্তা।

আরও পড়ুন:

‘শ্লথ শহরে’ গতি আনতে টিটুর বেশি গুরুত্ব যানজট নিরসনে

ময়মনসিংহ সিটি ভোট: ‘প্রতিপক্ষের বিভেদ’ টিটুকে সুবিধা দেবে?

ময়মনসিংহ সিটি ভোট: যানজট নিরসনে দীর্ঘমেয়াদে কাজ করতে চান আলম

ময়মনসিংহ সিটি ভোট: কারও প্রচারে গতি, কেউ পিছিয়ে পড়ছেন

ময়মনসিংহ সিটি নির্বাচন: বিএনপি ভোটে নেই, তবু তারা আশা নিয়ে মাঠে

ইভিএম নিয়ে ভয়ের কিছু নেই, ভোটার উপস্থিতি আসল বিষয়: ইসি আলমগীর

ময়মনসিংহ সিটি ভোট: ভোটারদের সাড়া কতটা?

ময়মনসিংহ সিটি ভোট: পছন্দের প্রার্থীর পক্ষে প্রচারে খাদ্য কর্মকর্তা

ফের সুযোগ চান টিটু, পরিবর্তনের ডাক আলম-টজুর

ময়মনসিংহ সিটি ভোট: টিটুর প্রতিদ্বন্দ্বী কে?

ময়মনসিংহ সিটি ভোট: আধুনিক নগরী গড়তে ১৫ দফা টজু’র

ময়মনসিংহ সিটি ভোট: বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত একজন কাউন্সিলর

ময়মনসিংহ সিটি ভোট: প্রতীক পেয়ে প্রচারে প্রার্থী

ময়মনসিংহ সিটিতে আওয়ামী লীগ নেতার মনোনয়ন বাতিল

ময়মনসিংহ সিটি ভোট: ‘বৃহত্তর স্বার্থে’ সরলেন রাজীব, সমর্থন নিয়ে ‘ধোঁয়াশা’

নগরীর সমস্যা নিয়ে পোস্টার: গ্রাফিক ডিজাইনার শামীম কারাগারে

ময়মনসিংহ সিটিতে আওয়ামী লীগ নেতার মনোনয়ন বাতিল

ময়মনসিংহে সিটি ভোটের হাওয়া, প্রার্থীদের দৌড়ঝাঁপ

ময়মনসিংহে মেয়র পদে ভোটে আওয়ামী লীগের ছয়জন, বিএনপি নেই