‘শ্লথ শহরে’ গতি আনতে টিটুর বেশি গুরুত্ব যানজট নিরসনে

প্রেস ক্লাবে নির্বাচনি ইশতেহার ঘোষণার সময় জেলা ও মহানগর আওয়ামী লীগের অনেক নেতাই উপস্থিত ছিলেন।

ইলিয়াস আহমদময়মনসিংহ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 March 2024, 01:18 PM
Updated : 3 March 2024, 01:18 PM

ময়মনসিংহ নগরী বিশ্বের নবম ধীর গতির শহর হিসেবে পরিচিতি পেয়েছে; সেই শহরে গতি আনতে যানজট নিরসনকেই ইশতেহারে বেশি গুরুত্ব দিয়ে নানা পদক্ষেপের কথা তুলে ধরেছেন মেয়র পদপ্রার্থী মো. ইকরামুল হক টিটু। 

ময়মনসিংহ সিটি করপোরেশন নির্বাচন উপলক্ষে আগামী পাঁচ বছরে নগরীর মেয়র হিসেবে নাগরিকদের জন্য সেবা ও পদক্ষেপের ২৩ দফা উল্লেখ করে টেবিল ঘড়ি প্রতীকের এই প্রার্থী বলেছেন, তিনি ‘সমৃদ্ধ ও স্মার্ট নগরী’ উপহার দিতে চান।

মহানগর আওয়ামী লীগের সভাপতি ইকরামুল হক টিটু রোববার দুপুরে ময়মনসিংহ প্রেস ক্লাব মিলনায়তনে যখন নির্বাচনি ইশতেহার ঘোষণা করেন তখন সেখানে জেলা ও মহানগর আওয়ামী লীগের অনেক নেতাই উপস্থিত ছিলেন।

যানজট নিরসনের কথা উল্লেখ করে ইশতেহারে বলা হয়, “নগরীর প্রধান সমস্যা যানজট নিরসনে সিটির আওতাভুক্ত সড়ক প্রশস্থ করা এবং প্রধান সড়কের মোড় প্রশস্থকরণে প্রকল্প অনুমোদনের মাধ্যমে বিদ্যমান যানজট নিরসন ও বিশেষজ্ঞদের মতামতের ভিত্তিতে ওভারপাস বা ফ্লাইওভার নির্মাণের উদ্যোগ গ্রহণ করা হবে।

“যানজট নিরসনে সড়ক ও জনপথ বিভাগের রাস্তা প্রশস্ত করা, রেলপথ বিভাগের ওভারপাস ও আন্ডারপাস নির্মাণ, ট্রাফিক বিভাগের জনবল বৃদ্ধি, প্রশিক্ষণ প্রদান ও আধুনিক ট্রাফিক সিগন্যাল স্থাপনে সব বিভাগের সমন্বিত উদ্যোগ গ্রহণ করা হবে।”

সদ্যসাবেক এই মেয়র বলেন, “নগরীর প্রবেশদ্বারে তিনটি বাস টার্মিনাল ও একটি ট্রাক টার্মিনাল নির্মাণের দাখিলকৃত প্রকল্প দ্রুত অনুমোদনের মাধ্যমে নগরীর যানজট নিরসনে উদ্যোগ গ্রহণ এবং নগরবাসীর যাতায়াতের সুবিধার্থে চলমান রাস্তাসমূহ পাকাকরণ প্রকল্প দ্রুত সম্পন্নকরণ ও নতুন পুরাতন সব ওয়ার্ডের সব রাস্তাঘাট, ব্রিজ ও কালভার্ট দ্রুত নির্মাণ করা হবে।”

এ ছাড়া নগরীর খালগুলো দখলমুক্ত করার মাধ্যমে পানিপ্রবাহ বৃদ্ধি ও জলাবদ্ধতা নিরসনের চলমান ড্রেনেজ নির্মাণ প্রকল্প দ্রুত সম্পন্ন করার উদ্যোগ নেওয়ার কথাও বলা হয় ইশতেহারে।

বিগত সময়ে নিজের কাজের কথা উল্লেখ করে ইকরামুল হক টিটু বলেন, “মেয়র হিসেবে নির্বাচিত হওয়ার পর পরই প্রায় দুই বছর করোনাভাইরাসের প্রাদুর্ভাব এবং পরবর্তীতে ইউক্রেন-রাশিয়া যুদ্ধাবস্থার মধ্যে দিয়ে নগরের উন্নয়ন কার্যক্রম পরিচালনা করতে হয়েছে। তারপরও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বদৌলতে ময়মনসিংহ নগরীর উন্নয়ন অগ্রযাত্রা চলমান রেখেছি।

“পুনরায় মেয়র নির্বাচিত হলে পূর্বঅভিজ্ঞতা কাজে লাগিয়ে চলমান প্রকল্পগুলো দ্রুত বাস্তবায়ন, বিভিন্ন দপ্তরে দাখিল করা প্রকল্প অনুমোদন ও দ্রুত বাস্তবায়নের মাধ্যমে ময়মনসিংহ সিটি করপোরেশনকে একটি আধুনিক, স্মার্ট ও মডেল সিটি করপোরেশননে রূপান্তর করার প্রত্যয় ব্যক্ত করছি।”

হোল্ডিং ট্যাক্স না বাড়িয়ে নাগরিক সেবার মান বাড়ানো ও সিটি করপোরেশন করকে আরও সহনীয় করার আশ্বাস দিয়েছেন এই মেয়র পদপ্রার্থী। তিনি বলেন, সেইসঙ্গে সিটি করপোরেশনের বিদ্যমান পাঁচটি অনলাইন সেবা ছাড়াও অন্যান্য সেবা ডিজিটালাইজেশন এবং ৩৩টি ওয়ার্ডে স্মার্ট কর্ণার স্থাপনের উদ্যোগ গ্রহণ করা হবে।

“নগরবাসীর সুচিকিৎসা নিশ্চিতের লক্ষ্যে চলমান চারটি নাগরিক সেবাকেন্দ্রের পরিধি বৃদ্ধি ও দুটি নির্মাণাধীন হাসপাতাল দ্রুত সম্পন্নকরণের উদ্যোগ গ্রহণ করা হবে।”

কর্মসংস্থান নিয়ে টিটু উল্লেখ করেন, নগরবাসীর বেকারত্ব রোধে নারী-তরুণরে নানাবিধ প্রশিক্ষণ কার্যক্রম বৃদ্ধির মাধ্যমে তাদেরকে আত্মনির্ভরশীল হওয়ার সুযোগ সৃষ্টি করে দেওয়া। বেকারত্ব রোধে ময়মনসিংহ নগরীকে শিল্পনগরী ও পর্যটন নগরী হিসাবে গড়ে তোলার লক্ষ্যে দেশি-বিদেশি বিনিয়োগকারীদের আকৃষ্ট করা উৎসাহ ও সহায়তা প্রদান করার উদ্যোগ গ্রহণ করা হবে।

প্রচারে ব্যস্ত প্রার্থীরা

রোববার টেবিল ঘড়ি প্রতীকের মেয়র প্রার্থী ইকরামুল হক টিটু নগরীর ফকিরাকান্দ, মাসকান্দা, রেলওয়ে স্টেশন, নতুনবাজার, গণশার মোড় এলাকায় গণসংযোগ করেন।

হাতী প্রতীকের মেয়র প্রার্থী সাদেকুল হক খান মিল্কী টজু নগরীর বলাশপুর, ভাটিকাশর, কালিবাড়ি ও  পাটগুদাম ব্রিজ মোড় এলাকায় গণসংযোগ করেন।

ঘোড়া প্রতীকের মেয়র প্রার্থী এহতেশামুল আলম নগরীর কাশর, বাঁশবাড়ি কলোনি, আকুয়া চৌরঙ্গির মোড় এলাকায় গণসংযোগ করেন।

হরিণ প্রতীকের মেয়র প্রার্থী কৃষিবিদ রেজাউল করিম নগরীর আঠারবাড়ি বিল্ডিং, বাসাবাড়ি হকার্স মার্কেট এলাকা, বলাশপুর, শিকারিকান্দা এলাকায় গণসংযোগ করেন।

জাতীয় পার্টির দলীয় প্রার্থী শহিদুল ইসলাম স্বপন মণ্ডল নগরীর গণ্ডপা, বটতলা, কেওয়াটখালী বাজার, ওয়াপদা মোড় এলাকায় গণসংযোগ করেন।

আরও পড়ুন:

Also Read: ময়মনসিংহ সিটি ভোট: ‘প্রতিপক্ষের বিভেদ’ টিটুকে সুবিধা দেবে?

ময়মনসিংহ সিটি ভোট: যানজট নিরসনে দীর্ঘমেয়াদে কাজ করতে চান আলম

ময়মনসিংহ সিটি ভোট: কারও প্রচারে গতি, কেউ পিছিয়ে পড়ছেন

ময়মনসিংহ সিটি নির্বাচন: বিএনপি ভোটে নেই, তবু তারা আশা নিয়ে মাঠে

ইভিএম নিয়ে ভয়ের কিছু নেই, ভোটার উপস্থিতি আসল বিষয়: ইসি আলমগীর

ময়মনসিংহ সিটি ভোট: ভোটারদের সাড়া কতটা?

ময়মনসিংহ সিটি ভোট: পছন্দের প্রার্থীর পক্ষে প্রচারে খাদ্য কর্মকর্তা

ফের সুযোগ চান টিটু, পরিবর্তনের ডাক আলম-টজুর

ময়মনসিংহ সিটি ভোট: টিটুর প্রতিদ্বন্দ্বী কে?

ময়মনসিংহ সিটি ভোট: আধুনিক নগরী গড়তে ১৫ দফা টজু’র

ময়মনসিংহ সিটি ভোট: বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত একজন কাউন্সিলর

ময়মনসিংহ সিটি ভোট: প্রতীক পেয়ে প্রচারে প্রার্থী

ময়মনসিংহ সিটিতে আওয়ামী লীগ নেতার মনোনয়ন বাতিল

ময়মনসিংহ সিটি ভোট: ‘বৃহত্তর স্বার্থে’ সরলেন রাজীব, সমর্থন নিয়ে ‘ধোঁয়াশা’

নগরীর সমস্যা নিয়ে পোস্টার: গ্রাফিক ডিজাইনার শামীম কারাগারে

ময়মনসিংহ সিটিতে আওয়ামী লীগ নেতার মনোনয়ন বাতিল

ময়মনসিংহে সিটি ভোটের হাওয়া, প্রার্থীদের দৌড়ঝাঁপ

ময়মনসিংহে মেয়র পদে ভোটে আওয়ামী লীগের ছয়জন, বিএনপি নেই