ময়মনসিংহ সিটি ভোট: প্রতীক পেয়ে প্রচারে প্রার্থী

প্রতীক পাওয়ার পর ময়মনসিংহ সিটির সদ্য সাবেক মেয়র ইকরামুল হক টিটু বলেন, “উন্নয়নের অসমাপ্ত কাজ করতে নগরবাসী আবারও ঘড়ি প্রতীকে আস্থা রাখবে।”

ময়মনসিংহ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Feb 2024, 11:34 AM
Updated : 23 Feb 2024, 11:34 AM

ময়মনসিংহ সিটি করপোরেশন নির্বাচনে মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছে। প্রতীক পাওয়ার পর পরই প্রার্থীরা তাদের প্রচার শুরু করেছেন। 

শুক্রবার সকাল থেকে দুপুর পর্যন্ত নগরীর টাউন হল ‘তারেক স্মৃতি অডিটরিয়ামে’ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা বেলায়েত হোসেন চৌধুরী প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেন।   

মেয়র পদে ময়মনসিংহ সিটির সদ্য পদত্যাগ করা মেয়র ও মহানগর আওয়ামী লীগের সভাপতি মো. ইকরামুল হক টিটু দেওয়াল ঘড়ি, জেলা আওয়ামী লীগের সভাপতি এহতেশামুল আলম ঘোড়া, শহর আওয়ামী লীগের সাবেক সভাপতি অ্যাডভোকেট সাদেক খান মিল্কী টজু হাতি, কেন্দ্রীয় কৃষক লীগের সাবেক সদস্য কৃষিবিদ ড. রেজাউল হক হরিণ এবং জেলা জাতীয় পার্টির যুগ্ম-সাধারণ সম্পাদক শহীদুল ইসলাম স্বপন মণ্ডল লাঙ্গল প্রতীক পেয়েছেন।

প্রতীক পাওয়ার পর ময়মনসিংহ সিটির সদ্য সাবেক মেয়র ও মহানগর আওয়ামী লীগের সভাপতি মো. ইকরামুল হক টিটু প্রচার শুরু করেন। তিনি দলীয় নেতাকর্মীদের সঙ্গে মিছিল নিয়ে নগরীর প্রধান প্রধান সড়ক ঘুরে সবার দোয়া ও আন্তরিক সহযোগিতা কামনা করেন। 

ঘড়িকে উন্নয়নের প্রতীক হিসেবে উল্লেখ করে টিটু বলেন, “উন্নয়নের অসমাপ্ত কাজ করতে নগরবাসী আবারও এ প্রতীকে আস্থা রাখবে। বিগত পাঁচ বছরে শতভাগ উন্নয়ন করা সম্ভব হয়নি।

“সাধারণ মানুষ আমার প্রতি তাদের সমর্থন দিলে চলমান উন্নয়ন কাজ সম্পন্ন করতে পারব। সাধারণ জনতার পাশাপাশি নেতাকর্মীরাও আমার সঙ্গে রয়েছে। আশা রাখছি, জয় সহজেই আসবে।”

‘পছন্দের প্রতীক’ ঘোড়া নিয়ে প্রচারে নেমেছেন জেলা আওয়ামী লীগের সভাপতি এহতেশামুল আলম। মানুষকে ‘সুন্দর’ ও ‘স্মার্ট’ শহর উপহার দিতেই প্রার্থী হয়েছেন বলে জানান তিনি।  

Also Read: ময়মনসিংহ সিটিতে আওয়ামী লীগ নেতার মনোনয়ন বাতিল

Also Read: ময়মনসিংহ সিটি ভোট: ‘বৃহত্তর স্বার্থে’ সরলেন রাজীব, সমর্থন নিয়ে ‘ধোঁয়াশা’

এহতেশামুল বলেন, “প্রতীক হাতে পেয়েই মানুষের দুয়ারে দুয়ারে যাচ্ছি। আমার পক্ষে সাধারণ মানুষের বেশ সাড়া রয়েছে। কারণ বিগত সময়ে প্রত্যাশা অনুযায়ী সাধারণ মানুষের ভাগ্যের পরিবর্তন ঘটেনি।”

শহর আওয়ামী লীগের সাবেক সভাপতি অ্যাডভোকেট সাদেক খান মিল্কী টজুও নগরীর টাউন হল তারেক স্মৃতি অডিটরিয়াম থেকে হাতি প্রতীক নিয়ে বেরিয়ে নগরীর বিভিন্ন স্থানে মিছিল করেন এবং তার প্রতীকে ভোট চান।

এ সময় সাংবাদিকদের তিনি বলেন, “নগরের মানুষ আকাশ দেখতে চায়, পরিচ্ছন্ন জায়গায় বসবাস করতে চায়, যানজট সমস্যার নিরসন চায়। তাই তাদের দাবির প্রেক্ষিতে আমি প্রার্থী হয়েছি। পছন্দের প্রতীক হাতি পেয়েছি; মানুষ পরিবর্তনের লক্ষ্যে হাতি প্রতীকেই আস্থা রাখবে।”

মেয়র প্রার্থীদের পাশাপাশি সাধারণ ও সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থীরাও নির্বাচনী প্রচারে নেমেছেন।

লাউ প্রতীক পেয়েছেন ৫ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী আবুল মুনসুর। প্রচারে তিনি বলেন, “আমি একজন সাংস্কৃতিক কর্মী, সকলের পরিচিত মানুষ প্রার্থী হওয়ার মূল লক্ষ্য হচ্ছে মানবিক সুস্থ সমাজ গঠন করা।“

৪, ৫ এবং ৬ নম্বর ওয়ার্ডের সংরক্ষিত নারী আসনের কাউন্সিলর প্রার্থী শাম্মি আক্তার মিতু বলেন, “আগের পাঁচ বছরও ওই ওয়ার্ডের কাউন্সিলর ছিলাম। নিজের সবটুকু দিয়ে কাজ করার চেষ্টা করেছি। আবারও সুযোগ পেলে অসমাপ্ত কাজগুলো করতে চাই।”

৯ মার্চ সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত এ সিটিতে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ময়মনসিংহ সিটি করপোরেশন নির্বাচনে ভোট গ্রহণের কথা রয়েছে। ভোটের মাঠে মেয়র পদে পাঁচজন, সাধারণ কাউন্সিলর পদে ১৪৯ জন এবং সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৬৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

ময়মনসিংহ সিটি করপোরেশনে ৩৩টি সাধারণ ওয়ার্ড ও ১১টি সংরক্ষিত ওয়ার্ডে মোট ভোটার ৩ লাখ ৩৬ হাজার ৪৯৬ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৬৩ হাজার ৮৭২ জন এবং নারী ভোটার ১ লাখ ৭২ হাজার ৬১৫ জন। হিজড়া ভোটার রয়েছে ৯ জন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর ‘কেন্দ্রে ভোটারদের টানতে এবং দলীয় বিভেদ দূর করতে’ স্থানীয় সরকার নির্বাচনের ময়মনসিংহ সিটি করপোরেশন ও কুমিল্লা সিটি করপোরেশনের উপনির্বাচনে কাউকে দলীয় প্রতীক না দেওয়ার ঘোষণা দিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ।