জার্মানিতে ৪০ বছর: বিগত বছরের স্মৃতি

বছরের শেষ প্রান্তে এলেই বিগত বছরের সব স্মৃতি মনে ভাসতে থাকে আমার। গেল বছরটা কেমন কেটেছে, কী ভালো বা মন্দ করেছি, সফলতা-ব্যর্থতা ইত্যাদি নিয়ে ভাবতে বসি।

শাহ আলম শান্তি, জার্মানি থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Oct 2017, 07:55 AM
Updated : 16 Oct 2017, 07:55 AM

আজ থেকে ৪০ বছর আগে ১৯৭৭ সালে আমার ওই বছরের শেষের দিনগুলো নতুন বছরের দিকে এগোচ্ছিলো। আর আমি গেল বছরের স্মৃতি হাতড়াচ্ছি।

১৯৭৭ সালের ডিসেম্বরের মাসে আমার এই স্মৃতি অন্যান্য বছরগুলোর তুলনায় বেশ বেশিই মনে পড়ছিলো। কারণটা খুব স্বাভাবিক। আমার তো তখন ভৌগোলিক অবস্থানের দিক থেকে বিশাল পার্থক্য হয়ে গেছে। কোথায় ছিলাম দক্ষিণ এশিয়ার ছোট একটি জনবহুল দেশ বাংলাদেশে, আর চলে এসেছি পৃথিবীর অন্যতম শিল্পোন্নত দেশ পশ্চিম জার্মানিতে (তখন অবশ্য পশ্চিম জার্মানি আর পূর্ব জার্মানিই বলা হত )।

১৯৭৭ সালের শেষ প্রান্তে এসে তাই ভাবছিলাম, ওই বছর তো বেশ ভালই কেটেছে। ওই বছরের এপ্রিলে বুয়েটে ফাইনাল পরীক্ষা দিয়েছিলাম, একবারে সবগুলো বিষয়ে ভালোভাবেই পাশ করেছিলাম। তবে দু’টো বিষয়ে ফার্স্ট ক্লাস নম্বরের অল্প কিছু কম ছিলো।

আমাদের সেই সময় নিয়ম ছিলো, কোনো ছাত্র যদি মনে করতো যে তার এই এই বিষয়গুলোতে আশানুরূপ নম্বর আসেনি, তবে সে সেগুলো বাতিল করে কয়েক মাস পরে আবার পরীক্ষা দিতে পারবে। অধিকাংশ ছাত্ররা পরের বার পরীক্ষা দিয়ে ভালোই করতো। আমি আর দুটো বিষয়ে ভালো নম্বরের জন্য আবার পরীক্ষায় বসতে যাইনি।

আমার তখন মনে হয়েছে, আমি ইঞ্জিনিয়ার হয়ে বেরিয়েছি, এটাই যথেষ্ট। পরিবার, বিশেষ করে মায়ের আশা পূর্ণ করেছি, তাতেই খুশি। মনে পড়ে যেদিন আমাদের পরীক্ষার ফল বের হয়েছিলো, সেদিন আমি দ্রুত বিশ্ববিদ্যালয় থেকে ফিরে রাস্তার মোড়ের মিষ্টির দোকান থেকে চমচম নিয়ে মায়ের হাতে দিয়েছিলাম।

মাকে বলেছিলাম, “মা, এই নাও। তুমি চেয়েছিলে আর আজ তোমার ছেলে ইঞ্জিনিয়ার হয়েছে।” মা সাথে সাথে আমাকে জড়িয়ে ধরেছিলেন। ওই মুহূর্তে আমার মনে হয়েছিলো যে আমার দীর্ঘ ছাত্র জীবনের সফলতার স্বীকৃতি মায়ের সেই উষ্ণ আলিঙ্গনের মধ্য দিয়ে পেলাম।

ধীরে ধীরে ১৯৭৭ সালের বিদায়ের দিনটি চলে এলো। ১৯৭৭ সালের শেষের দিনটিতে ছিলো সামনে এক অনিশ্চিত ভবিষ্যৎ। ভাবছিলাম, ১৯৭৮ সাল মানে সামনে নতুন বছর। তার মধ্যে নতুন দেশ, নতুন ভাষা, বৈরি আবহাওয়া, ভিন্ন সংস্কৃতি, দেশের পরিবার ও ঘনিষ্ঠজন থেকে সম্পূর্ণ বিচ্ছিন্ন, উপার্জনের ক্ষেত্রে সম্পূর্ণ অনশ্চিয়তা- পারবো কি এসব বাধা অতিক্রম করতে?

আর এখন নতুন বছর এলে আমার তেমন কোনো ভাবনা থাকে না। শুধু মনে করি, গত বছরগুলোর মত যদি আগামী বছরটি কাটে, তাহলেই বা খারাপ কি?

চলবে ...

লেখক: 

প্রবাসী বাংলাদেশি

এই লেখকের আরও পড়ুন-

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!