ফিরে দেখা প্রযুক্তির ২০১৬

বিদায় নিচ্ছে ২০১৬। বছর জুড়ে প্রযুক্তির খবর মাতিয়ে রেখেছিল বিশ্বজোড়া মানুষদের। নতুন নতুন প্রযুক্তির আগমন আর প্রচলিত অনেক কিছুর বিদায়ে সংবাদ আর সামাজিক মাধ্যম ছিল সরগরম।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Dec 2016, 02:12 PM
Updated : 31 Dec 2016, 02:12 PM

বছরজুড়ে আলোচনায় থাকা এমন খবরগুলোতে ফিরে দেখতে এই প্রতিবেদন-

হেডফোন জ্যাক-কে অ্যাপলেরবিদায়

২০১৬ সালে অ্যাপলের বাৎসরিক ইভেন্টে উন্মোচিত নতুন দুই আইফোন সংস্করণে বাদ দেওয়া হয় দীর্ঘদিনেরপ্রচলিত সাড়ে তিন মিলিমিটারের জ্যাকওয়ালা হেডফোন। তার পরিবর্তে অ্যাপল এনেছে তারহীনএয়ারপডস আর অডিও গিয়ার যা ফোনের চার্জিং পোর্টে ব্যবহার করা যায় না। হেডফোন জ্যাক বাতিলেরএই খবর আলোড়ন সৃষ্টি করে মানুষের মধ্যে। 

স্যামসাংয়ের গ্যালাক্সি নোট৭ এ আগুন, অতঃপর বিদায়

২০১৬ সালে স্যামসাং বাজারে আনে গ্যালাক্সি নোট ৭। ব্যাটারি উত্তপ্ত হয়ে আগুনধরে যাওয়ার প্রবণতায় শেষ পর্যন্ত বিশ্ববাজার থেকে এই ফোন সরিয়ে নিতে বাধ্য হয় প্রতিষ্ঠানটি। বিক্রি হওয়া ফোনগুলোর ব্যবহার বন্ধ করতে স্যামসাং নতুন এক সফটওয়্যার হালনাগাদকরে, যা অবশিষ্ট ফোনগুলোকে অকেজো করে দিতে সক্ষম। শীর্ষস্থানীয় মোবাইল নির্মাতা প্রতিষ্ঠানেরএহেন অবস্থা ছিল আলোচনার কেন্দ্রবিন্দুতে।

পোকিমন গো উন্মাদনা

বছরের মাঝামাঝি গেইমারদের পালে হাওয়া দিতে আসে অগমেন্টেড রিয়ালিটি মোবাইলগেইম পকিমন গো। দুর্ঘটনা, ফতোয়া, মার্কিন নির্বাচন এমনকি সংসদে বসে নরওয়ে প্রধানমন্ত্রীর পকিমন গো খেলার খবরে সরগরম ছিল গেইমিং জগত। বছরের শেষভাগে বাংলাদেশ, ভারতসহ দক্ষিণ এশীয় অঞ্চলের দেশগুলোতেও আনুষ্ঠানিকভাবে ছাড়া হয় এই গেইম।

উবার-এর স্বচালিত গাড়ি

অনেকদিনের জল্পনা- কল্পনার অবসান ঘটিয়ে ২০১৬ সালে অনলাইন অ্যাপভিত্তিক যাত্রীসেবাদাতা প্রতিষ্ঠান উবার স্বচালিত গাড়ি চালু করে। সংযুক্ত আরব আমিরাতে উবারের এই সেবানিষিদ্ধ হওয়ার পর ক্যালিফোর্নিয়ার রাস্তায় চলতে আইনি বাধার মুখে পড়ে উবার। প্রথমে এইনিষেধাজ্ঞা মানতে নারাজ হলেও শেষ পর্যন্ত ক্যালিফোর্নিয়ার রাস্তা থেকে উবার এ সেবাতুলে নেয়। তবে একই দেশের অ্যারিজোনাতে তাদের এই সেবা চালু করে উবার। নতুন বছরে নরওয়ের রাস্তায় স্বচালিত গাড়ি নামানোর ব্যাপারে আগেই তাই ক্যামেরা আর রেডার সংযোগের মতো সব প্রস্তুতি সেড়েনিচ্ছে দেশটি।

চশমায় স্ন্যাপচ্যাট

২০১৬ সালে ছবি শেয়ারিং অ্যাপ স্ন্যাপচ্যাট ‘স্ন্যাপটাকলস’ নামের পরিধেয় ডিভাইসবাজারে আনে, যাতে রয়েছে ভিডিও শুটিংয়ের জন্য বিল্ট-ইন ক্যামেরা। ভেনডিং মেশিন স্থাপন করে নতুন এই চশমা বিক্রিও করে প্রতিষ্ঠানটি।

ক্রয়-বিক্রয় আর একীভূতকরণেপ্রযুক্তি প্রতিষ্ঠানগুলো

বছরজুড়ে একাধিক প্রতিষ্ঠান ক্রয়-বিক্রয়ের পথ অতিক্রম করে। মাইক্রোসফট দুই হাজার ছয়শ’ বিশ কোটি ডলারে লিংকডইন-কে কিনেনেয়। ২০১৫ আলে ইএমসি-কে ডেল-এর ক্রয়ও এই বছর ছিল আলোচনায়।বছর জুড়ে একাধিক প্রতিষ্ঠান টুইটারকে কিনতে চাইলেও শেষ পর্যন্ত সবাই মুখ ফিরিয়ে নেয়।বছর শেষে তাই অবিক্রিতই থাকে মাইক্রোব্লগিং সাইটটি। 

স্যান বার্নার্ডিনো আইফোন

২০১৫ সালের যুক্তরাষ্ট্রের স্যান বার্নার্ডিনো হত্যাকাণ্ডে মূল আসামীর আইফোনআনলক নিয়ে আদালতের দ্বারস্থ হয়েছিল এফবিআই। আইফোন আনলকে এফবিআই-কে ব্যাকডোর তৈরি করেদিতে আদালত অ্যাপলকে নির্দেশ দিলে, পাল্টা লড়াইয়ে যায় অ্যাপল।প্রযুক্তি জায়ান্টটির পক্ষে অবস্থান নেয় অধিকাংশপ্রযুক্তি প্রতিষ্ঠান। শেষ পর্যন্ত অ্যাপলের সহায়তা ছাড়াই ইসরায়েলি এক প্রতিষ্ঠানের দ্বারস্থ হয়ে ওই আইফোন আনলক করে এফবিআই, মামলাও নিষ্পন্ন করে দেয় আদালত।সমালোচনা তখনও এফবিআই-এর পিছু ছাড়েনি, এরপর কীভাবে এই আনলক করা হল সে কৌশল জানাতে মামলার মুখে পড়তে হয় মার্কিনগোয়েন্দা সংস্থাটিকে।

ফিরল নোকিয়া

২০১৪ সালে নিজেদের হ্যান্ডসেট ব্যবসায় মাইক্রোসফটের হাতে দেওয়ার মাধ্যমে স্মার্টফোনব্যবসায় ইতি টানে নোকিয়া। এরপর থেকেই শুধুই মোবাইল নেটওয়ার্ক সামগ্রীতে নজর ছিল ফিনিশপ্রতিষ্ঠানটির।

২০১৬ সালে কিছু বাছাইকৃত বাজারে দুটি নতুন ফোন আনার ঘোষণার মাধ্যমে ফোনেরবাজারে ফিরেছে এই ব্র্যান্ডনাম। ২০১৭ সালে আবারও স্মার্টফোন ব্যবসায় প্রবেশের পরিকল্পনা করছে নোকিয়া ব্র্যান্ড।

গুগল আর ফেইসবুকে ভুয়া খবর

২০১৬ সালে মার্কিন নির্বাচনে বৃহত্তম সামাজিক মাধ্যম ফেইসবুক আর গুগলের মাধ্যমেভুয়া খবর ছড়িয়েছে বলে অভিযোগ উঠে। ফেইসবুক আর গুগল বারবার আত্মপক্ষ সমর্থন করে আসলেওঅনেক ক্ষেত্রেই ভুয়া খবর প্রকাশ আর প্রচারের নজির মেলে। ভুয়া তথ্য ছড়িয়ে পড়া ঠেকাতে উভয় প্রতিষ্ঠানই পরে নিজ নিজ অবস্থান থেকে পদক্ষেপ নেয়।

ব্ল্যাকবেরির বিদায়

প্রযুক্তি দুনিয়ায় ‘স্মার্টফোন’শব্দটিতে যে প্রতিষ্ঠানের অবদান সম্ভবত সবচেয়ে বেশি, সেই ব্ল্যাকবেরি আর ফোন তৈরি করবে না বলে ঘোষণা দেয় ২০১৬ তে। ব্ল্যাকবেরির পক্ষ থেকে জানানো হয়নতুন স্মার্টফোন তৈরির জন্য ইতোমধ্যেই ইন্দোনেশিয়ান প্রতিষ্ঠান 'বিবি মেরাহ পুতি'-এরসঙ্গে চুক্তি করা হয়েছে। 'ব্ল্যাকবেরি' নাম দিয়ে দেশটিতে নতুন স্মার্টফোন তৈরি বাজারজাতএবং প্রচার করবে প্রতিষ্ঠানটি।

ইয়াহু হ্যাকিং

প্রতিষ্ঠানটি চলতি বছর শুরু করে এর কর্মীসংখ্যা ১৫ শতাংশ ছাঁটাইয়ের মধ্য দিয়ে।তারপরই এর দুই দুইটি বিশাল আকারের তথ্য লঙ্ঘনের ঘটনা সামনে আসে যার ফলে প্রায় একশ’ কোটি গ্রাহক ক্ষতিগ্রস্থ হন। আর এর প্রভাব পড়ে প্রতিষ্ঠানটির শেয়ার মূল্যে যা সেপ্টেম্বরের পর ১৪ শতাংশহ্রাস পায়। এই হ্যাকের ঘটনা প্রাশের আগে ইয়াহু-কে কিনতে আগ্রহ প্রকাশ করেছিল ভেরাইজন,শেষ পর্যন্ত এই চুক্তিও ঝুলে যায়

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক