ভেরাইজনের সঙ্গে চুক্তি নিয়ে শঙ্কায় ইয়াহু

ভেরাইজনের সঙ্গে চুক্তি নিয়ে আনুষ্ঠানিকভাবে প্রথমবারের মতো শঙ্কা প্রকাশ করেছে ইয়াহু। চলতি বছরের সেপ্টেম্বরে ইমেইল হ্যাকের ঘটনাকে কেন্দ্র করেই এই শঙ্কা প্রকাশ করেছে মেইল সেবাদাতা প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Nov 2016, 12:35 PM
Updated : 10 Nov 2016, 12:35 PM

এ বছরই ৪৮০ কোটি মার্কিন ডলারে ধুঁকতে থাকা ইয়াহুর ব্যবসা কিনতে রাজী হয় মার্কিন মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠান ভেরাইজন। চুক্তি করা হলেও সেটি এখনও বাস্তবায়ন হয়নি।

এরই মধ্যে সেপ্টেম্বরে বড় ধরনের ইমেইল হ্যাকের ঘটনা প্রকাশ করে ইয়াহু। প্রতিষ্ঠানের পক্ষ থেকে জানানো হয় ২০১৪ সালে হ্যাক করে ৫০ কোটি গ্রাহকের তথ্য চুরি করা হয়। এই হ্যকের কারণে ভেরাইজনের সঙ্গে চুক্তিতে কোনো প্রভাব পড়বে কি না সেটি নিয়ে সমালোচনা চলে আসছিল বেশ আগে থেকেই।

এ যাবৎ ইয়াহুর পক্ষ থেকে এই ঘটনায় চুক্তি নিয়ে কোনো মন্তব্য করা হয়নি। এবার সেটি নিয়েই ৯ নভেম্বর আনুষ্ঠানিকভাবে শঙ্কা প্রকাশে করলো এই প্রতিষ্ঠান, জানিয়েছে ব্যবসা বাণিজ্য বিষয়ক প্রকাশনা বিজনেস ইনসাইডার।

হ্যাকের কারণে ভেইরাইজন চুক্তি থেকে সরে দাঁড়াতে পারে এমনটাই আশঙ্কা করছে ইয়াহু। ৯ নভেম্বর হ্যাকের ফলে "ঝুঁকির কারণ" প্রকাশ করে প্রতিষ্ঠানটি। সেখানেই ভেরাইজনের চুক্তি বাতিলের আশঙ্কার কথা জানানো হয়েছে।

এক্ষেত্রে প্রতিষ্ঠানের প্রকাশিত ঝুঁকিগুলো সবেচেয়ে বাজে পরিস্থিতিতে কার্যকর হতে পারে। তার মানে এই নয় যে ভেরাইজন চুক্তি বাতিল করছে। তবে, এবারই প্রথম এ নিয়ে শঙ্কা প্রকাশ করেছে ইয়াহু।

ইয়াহুর পক্ষ থেকে বার বার বলা হচ্ছে সুরক্ষা ভঙ্গের ফলে প্রতিষ্ঠানের "উপাদানগুলোর উপর প্রতিকূল প্রভাব" পড়েনি। এমনকি ভবিষ্যতে প্রতিষ্ঠানের মূল্য আরও বাড়তে পারে বলে ইঙ্গিতও দেওয়া হয়েছে।

ইয়াহুর এক মুখপাত্র বলেন, "আমরা ইয়াহুর মূল্য নিয়ে আত্মবিশ্বাসী এবং আমরা ভেরাইজনের সঙ্গে একত্রীকরণের জন্য কাজ করতে থাকবো।" এ বিষয়ে ভেরাইজনের পক্ষ থেকে কোনো মন্তব্য করা হয় নি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক