সংসদে পোকিমন গো, 'ধরা' নরওয়ে প্রধানমন্ত্রী

সংসদ অধিবেশন চলাকালে পোকিমন গো খেলতে গিয়ে ধরা পড়েছেন নরওয়ে'র প্রধানমন্ত্রী।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Oct 2016, 01:43 PM
Updated : 6 Oct 2016, 01:43 PM

মঙ্গলবার এক দেশটির সংসদে এক বিতর্ক চলাকালীন নরওয়ে'র প্রধানমন্ত্রী এরনা সোলবার্গ পোকিমন গেইম খেলছেন, এক ছবিতে এমনটাই দেখা যায়। সোলবার্গ যে একজন পোকিমন গো ভক্ত তা গোপন নয়। এর আগে স্লোভাকিয়ায় এক আনুষ্ঠানিক সফরে তিনি এই গেইম খেলার জন্য কিছু সময় বের করে নেন বলে জানিয়েছে ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান। 

সংসদে নরওয়ে'র রাজনীতিবিদদের গেইম খেলার সময়ে ধরা পড়ার ঘটনা এটিই প্রথম নয়। অগাস্টে পোকিমন গো উন্মাদনা যখন শীর্ষে, তখন দেশটির জাতীয় নিরাপত্তাবিষয়ক এক বৈঠকের মধ্যে নরওয়ে'র লিবার্টি পার্টি'র নেতা ট্রাইনে স্কেই গ্র্যান্ডে-কে গেইমটি খেলতে দেখা যায়।   

পোকিমন গো মূলত 'ট্রেজার হান্ট' ঘরানার অগমেন্টেড রিয়ালিটি গেইম। এর বিশেষত্ব হল, এতে ভার্চুয়াল আর বাস্তব জগতের মধ্যে সমন্বয় আনা হয়েছে। কেবল ঘরে বসে খেলার মতো নয়, খেলোয়াড়কে বাইরে আনাই ছিল এই গেইমের মূল লক্ষ্য। একটি স্মার্টফোনে গেইমটি খেলার সময়ে 'পোকিমন গো'  খেলোয়াড় থেকে পোকিমন বা প্রতিদ্বন্দ্বী দল কত দূরে রয়েছে তার ক্রমাগত নোটিফিকেশন দিয়ে যেতে থাকে। খেলোয়াড়রা চাইলে অপশনে গিয়ে তাদের আশপাশের পরিবেশ স্ক্যান করে দেখতে পারেন কোথাও পোকিমন রয়েছে কিনা। ভাগ্য সুপ্রসন্ন হলে হয়ত মোবাইলের পর্দায় পোকিমনের দেখা পাওয়াও যায় হঠাৎ। আর চাইলে 'পোকিমন বল' ছুঁড়ে পোকিমন কে বন্দি করে গেইমার তা যোগ করে ফেলতে পারেন নিজস্ব সংগ্রহের তালিকায়।

চলতি বছর জুলাইয়ে গেইমটি বাজারে আসার পরপরই ব্যাপক জনপ্রিয়তা অর্জন করে। চালুর ২৪ ঘণ্টার মধ্যে নির্মাতা প্রতিষ্ঠানের সার্ভার ক্র্যাশ করেছে। গেইমটির নির্মাতা জাপানি গেইমিং প্রতিষ্ঠান নিনটেনডো-এর শেয়ার মূল্য বেড়েছে প্রায় ১০ শতাংশ।