সংসদে পোকিমন গো, 'ধরা' নরওয়ে প্রধানমন্ত্রী

সংসদ অধিবেশন চলাকালে পোকিমন গো খেলতে গিয়ে ধরা পড়েছেন নরওয়ে'র প্রধানমন্ত্রী।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Oct 2016, 01:43 PM
Updated : 6 Oct 2016, 01:43 PM

মঙ্গলবারএক দেশটির সংসদে এক বিতর্ক চলাকালীন নরওয়ে'র প্রধানমন্ত্রী এরনা সোলবার্গপোকিমন গেইম খেলছেন, এক ছবিতে এমনটাই দেখা যায়।সোলবার্গ যে একজন পোকিমন গো ভক্ত তা গোপন নয়। এর আগে স্লোভাকিয়ায় এক আনুষ্ঠানিকসফরে তিনি এই গেইম খেলার জন্য কিছু সময় বের করে নেন বলে জানিয়েছে ব্রিটিশ দৈনিকগার্ডিয়ান। 

সংসদেনরওয়ে'র রাজনীতিবিদদের গেইম খেলার সময়ে ধরা পড়ার ঘটনাএটিই প্রথম নয়। অগাস্টে পোকিমন গো উন্মাদনা যখন শীর্ষে, তখন দেশটির জাতীয় নিরাপত্তাবিষয়ক এক বৈঠকের মধ্যে নরওয়ে'র লিবার্টি পার্টি'র নেতা ট্রাইনে স্কেইগ্র্যান্ডে-কে গেইমটি খেলতে দেখা যায়।   

পোকিমনগো মূলত 'ট্রেজার হান্ট' ঘরানার অগমেন্টেড রিয়ালিটিগেইম। এর বিশেষত্ব হল, এতে ভার্চুয়াল আর বাস্তব জগতেরমধ্যে সমন্বয় আনা হয়েছে। কেবল ঘরে বসে খেলার মতো নয়, খেলোয়াড়কেবাইরে আনাই ছিল এই গেইমের মূল লক্ষ্য। একটি স্মার্টফোনে গেইমটি খেলার সময়ে 'পোকিমন গো'  খেলোয়াড় থেকে পোকিমন বাপ্রতিদ্বন্দ্বী দল কত দূরে রয়েছে তার ক্রমাগত নোটিফিকেশন দিয়ে যেতে থাকে।খেলোয়াড়রা চাইলে অপশনে গিয়ে তাদের আশপাশের পরিবেশ স্ক্যান করে দেখতে পারেন কোথাও পোকিমন রয়েছে কিনা। ভাগ্য সুপ্রসন্ন হলে হয়ত মোবাইলের পর্দায়পোকিমনের দেখা পাওয়াও যায় হঠাৎ। আর চাইলে 'পোকিমন বল' ছুঁড়ে পোকিমন কে বন্দি করে গেইমারতা যোগ করে ফেলতে পারেন নিজস্ব সংগ্রহের তালিকায়।

চলতিবছর জুলাইয়ে গেইমটি বাজারে আসার পরপরই ব্যাপক জনপ্রিয়তা অর্জন করে। চালুর ২৪ঘণ্টার মধ্যে নির্মাতা প্রতিষ্ঠানের সার্ভার ক্র্যাশ করেছে। গেইমটির নির্মাতাজাপানি গেইমিং প্রতিষ্ঠান নিনটেনডো-এর শেয়ার মূল্য বেড়েছে প্রায় ১০শতাংশ।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক