অ্যাপলের পাল্টা চাল, এফবিআই-এর তীর বুমেরাং

ক্যালিফোর্নিয়ায় স্যান বার্নার্ডিনো হত্যাকাণ্ডের ঘটনায় বন্দুকধারীর আইফোন আনলক করতে এফবিআইকে সহায়তা দিতে যাচ্ছে ইসরায়েলি মোবাইল ফরেনসিক সফটওয়্যার সরবরাহকারী প্রতিষ্ঠান সেলেব্রাইট।  সম্প্রতি এমন খবর প্রকাশের পর ধারণা করাই যায়, আইফোন আনলকে মার্কিন টেক জায়ান্ট এফবিআই-এর অ্যাপলের কাছ থেকে সহায়তা নেওয়ার প্রয়োজনটা শেষ হতে পারে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 March 2016, 08:21 PM
Updated : 25 March 2016, 08:21 PM

এ খবর প্রকাশের পর ব্রুকলিনের ফেডারেল আদালতে নতুন একটি আবেদন দাখিল করেছে অ্যাপল। একটি মাদকের মামলায় আইফোন আনলক এর বিষয়ে একটি শুনানি হওয়ার কথা ছিল। নতুন দাখিল করা আবেদনে ওই শুনানি পেছানোর জন্য অনুরোধ করেছে প্রতিষ্ঠানটি, জানিয়েছে রয়টার্স।

ওই আবেদনে অ্যাপল জনিয়েছে, স্যান বার্নার্ডিনো মামলায় যদি এই পন্থা ব্যবহার করা হয়, তবে মাদকের এই মামলায়ও একই পন্থা অবলম্বন করা যেতে পারে। “এটি অ্যাপলের সহায়তা করার প্রয়োজন শেষ করে দিচ্ছে”, দাবি প্রতিষ্ঠানটির। 

আদালতে দাখিল করা ওই আবেদনে বলা হয়, “অন্যদিকে, যদি মার্কিন বিচার বিভাগ দাবি করে এই উপায় এই আইফোনে কাজ করবে না, অ্যাপল তাদের দাবি যাচাই করবে আর সেই সঙ্গে অন্যান্য উপায়গুলো যেগুলো সরকার ব্যবহার করা যাবে না বলে দাবি করছে সেগুলোও।”

এ নিয়ে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের একজন মুখপাত্র কোনো মন্তব্য করতে রাজি হননি। আর বিচার বিভাগ এই শুনানি পেছানোর আবেদনের বিরোধিতা করেনি বলে জানিয়েছে অ্যাপল।

মাদকের মামলার এই আইফোনের আইওএস সংস্করণ আর স্যান বার্নার্ডিনো মামলার আইফোনের আইওএস সংস্করণ আলাদা হওয়ায়, ফোনদুটির এনক্রিপশন সিস্টেমও ভিন্ন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক