ক্যালিফোর্নিয়া থেকে অ্যারিজোনা-তে উবার

ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে স্বচালিত গাড়ি পরীক্ষায় আইনী বাঁধার মুখে তা অ্যারিজোনা-তে নিয়ে গেছে অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবাদাতা প্রতিষ্ঠান উবার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Dec 2016, 12:20 PM
Updated : 23 Dec 2016, 12:20 PM

স্বচালিত গাড়ি পরীক্ষার জন্য ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের স্যান ফ্রান্সিসকো’র রাস্তায় নামানোর পর থেকেই সেখানে বাধা দেয় সেখানকার মোটরযান বিভাগ (ডিএমভি)। প্রথমে বাধা উপেক্ষা করে পরীক্ষা অব্যাহত রাখলেও এক সপ্তাহ পর তা উঠিয়ে নিতে বাধ্য হয় উবার, জানিয়েছে রয়টার্স।

২১ ডিসেম্বর উবারের ১৬টি স্বচালিত গাড়ির নিবন্ধন বাতিল করে ডিএমভি। সংস্থাটির পক্ষ থেকে জানানো হয় পরীক্ষা চালানোর জন্য বিশেষ অনুমতি নিতে হবে প্রতিষ্ঠানটিকে।

এর জবাবে উবারের পক্ষ থেকে বলা হয়, তাদের অনুমতি নেওয়ার কোনো প্রয়োজন নেই, কারণ গাড়িতে ‘নিরাপত্তা চালক’ থাকছে। তাই তারা আইন অমান্য করছে না।

চলতি বছরের সেপ্টেম্বরে পিটসবার্গ-এ পরীক্ষা চালু করে প্রতিষ্ঠান। স্যান ফ্রান্সিসকো ছিল তাদের পরীক্ষার দ্বিতীয় শহর।

স্যান ফ্রান্সিসকো থেকে গাড়ি তুলে নেওয়ার সময় প্রতিষ্ঠানটির পক্ষ থেকে স্পষ্ট করে জানানো হয়নি তাদের পরীক্ষামূলক চালনা অন্য শহরে স্থানান্তর করা হবে নাকি ক্যালিফোর্নিয়ায় অনুমতির জন্য আবেদন করা হবে।

স্যান ফ্রান্সিসকো থেকে গাড়ি তুলে তা ট্রাকে করে অ্যারিজোনাতে পাঠিয়েছে উবার। প্রতিষ্ঠানের এক মুখপাত্র বলেন, “আমাদের গাড়ি আজ সকালেই ট্রাকে করে অ্যারিজোনা’র উদ্দেশ্যে পাঠানো হয়েছে। সামনের কয়েক সপ্তাহে আমরা সেখানে আমাদের স্ব-চালিত গাড়ি পরীক্ষা চালাব।”

অ্যারিজোনা যাতায়াত বিভাগের পক্ষ থেকে বলা হয়েছে সেখানে স্বচালিত গাড়ির জন্য কোনো বিশেষ অনুমতির প্রয়োজন নেই। উবারকে তাদের গাড়ি নিজেদের অঙ্গরাজ্যে আনার আমন্ত্রণ জানিয়েছেন অ্যারিজোনা গভর্নর ডৌগ ডুসে।

“অ্যারিজোনা উবারের স্ব-চালিত গাড়িকে মুক্ত হস্তে এবং বিস্তৃত রাস্তায় স্বাগত জানিয়েছে,” বলেন ডুসে।

উবার ছাড়াও অ্যারিজনাতেই স্বচালিত গাড়ির পরীক্ষা চালাচ্ছে গুগলের স্বচালিত গাড়ির প্রযুক্তি প্রতিষ্ঠান ‘ওয়েইমো’।