আইফোন আনলকে ইসরায়েলি প্রতিষ্ঠান

ক্যালিফোর্নিয়ার স্যান বার্নার্ডিনো হত্যাকাণ্ডের ঘটনায় বন্দুকধারীর আইফোন আনলক করতে এফবিআইকে সহায়তা দিতে যাচ্ছে ইসরায়েলি মোবাইল ফরেনসিক সফটওয়্যার সরবরাহকারী প্রতিষ্ঠান সেলেব্রাইট।

ইফতেখার আহমেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 March 2016, 02:25 PM
Updated : 24 March 2016, 02:25 PM

সেলেব্রাইট তাদের এ প্রচেষ্টায় সফল হলে এফবিআই-কে আর অ্যপল-এর সহায়তা নেওয়ার প্রয়োজন হবে না বলে অজ্ঞাতনামা সূত্রের বরাত দিয়ে বুধবার এক প্রতিবেদনে জানিয়েছে ইসরায়েলি দৈনিক ইয়দিওত আহরোনত। এতে প্রতিষ্ঠানটি সফল হলে তা দীর্ঘদিন ধরে আদালতে চলতে থাকা বহুল আলোচিত এ মামলার আকস্মিক পরিসমাপ্তি ঘটাবে বলে জানিয়েছে রয়টার্স। 

আইফোন যদি আনলক করে দেওয়া হয়, তবে এফবিআই- এর দাবি মিটবে কিনা তা আলোচনার নতুন বিষয় হতে পারে। কারণ, দ্বন্দ্বের মূল বিষয়টা এই আইফোন আনলক করে তথ্য উদ্ধার নয়, এফবিআই অ্যাপলের কাছে যাবতীয় আইফোন আনলকের একটি 'ব্যাকডোর' চাইলেই শুরু হয় এই লড়াই। আর এর আগে, যদি ওই আইফোনের তথ্য উদ্ধারই মুখ্য উদ্দেশ্য হয়ে থাকে, তবে তা খুলে দেওয়ার প্রস্তাব দিয়েছিলেন নিরাপত্তা বিশেষজ্ঞ জন ম্যাকাফি। সে সময় তিনি বলেন, “টিম কুক আর অ্যাপলের প্রতি শ্রদ্ধা রেখেই বলছি, আমি বিশ্বের সবচেয় ভালো হ্যাকারদের দলের সঙ্গে কাজ করি।” সেই সঙ্গে তিনি বলেন, “আমি যদি স্যান বার্নার্ডিনো ফোনের এনক্রিপশন ভাঙতে না পারি, তবে আমি নিল কাভুটো-এর অনুষ্ঠানে আমার নিজের জুতা খাব। এটা সত্য এবং সাধারণ কথা।” নিল কাভুটো একজন মার্কিন উপস্থাপক।

এ প্রসঙ্গে সেলিব্রাইট-এর কর্মকর্তারা কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন।

এ মামলায় গত মঙ্গলবার আদালতে অ্যাপল এবং এফবিআই-এর মুখোমুখি হওয়ার কথা ছিলো। তবে, একটি 'তৃতীয় পক্ষ' এফবিআই-কে এনক্রিপটেড আইফোন আনলকের সম্ভাব্য একটি পদ্ধতি দেখাতে পারে- এমন প্রস্তাব পাওয়ার পর সরকারপক্ষের অনুরোধের ভিত্তিতে আদালতে এ শুনানির তারিখ পেছানো হয়।

জাপানের সান কর্পোরেশন-এর অঙ্গপ্রতিষ্ঠান সেলেব্রাইট মোবাইল ফোনে লুকানো তথ্য উদ্ধারে আইন প্রয়োগকারী সংস্থা, মিলিটারি এবং নিরাপত্তা সংস্থাগুলোকে সহায়তা এবং মোবাইল রিটেইলারগুলোর জন্য নানা প্রযুক্তি সরবরাহ নিয়ে কাজ করে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক