অ্যাপলের পেছনে পুরো প্রযুক্তিবিশ্ব

এনক্রিপশন নিয়ে অ্যাপল-এফবিআই চলমান দ্বন্দ্বে আনুষ্ঠানিকভাবে অ্যাপলকে সমর্থন জানাতে জোট বেঁধেছে ১৬টি প্রযুক্তি প্রতিষ্ঠান।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 March 2016, 11:18 AM
Updated : 5 March 2016, 11:18 AM

এই প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো হলো- টুইটার, এয়ারবিএনবি, ইবে, লিংকডইন, স্কয়ার, অ্যাটলাসিয়ান, অটোম্যাটিক, ক্লাউডফ্লেয়ার, গিটহাব, কিকস্টার্টার, ম্যাপবক্স, মিটআপ, রেডিট, স্কয়ারস্পেস, টুইলো আর উইকার। খবর অ্যাপলবিষয়ক গুজবের সাইট ম্যাকরিউমার্স-এর। 

স্যান বার্নার্ডিনো হত্যাকাণ্ড তদন্তের স্বার্থে এফবিআই-কে সহায়তায় অ্যাপল-কে নির্দেশ দেয় মার্কিন এক আদালত। ফেব্রুয়ারির ১৬ তারিখ যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসের আদালতের এক বিচারক জানান, হত্যাকাণ্ডের মূল হোতা সৈয়দ রিজওয়ান ফারুক-এর ফোনের এনক্রিপশন ভাঙতে আইনপ্রয়োগকারী সংস্থাকে সহযোগিতা করতে হবে মার্কিন এই টেক জায়ান্টের।

কেবল ওই একটি ফোন নয়, যাবতীয় বিদ্যমান আইফোনে ব্যাকডোর তৈরি করে দেওয়ার আবদার করে বসেছে এফবিআই, যদিও এফবিআই বলছে মাত্র একবারই তারা ওই ব্যাকডোর ব্যবহার করবে। এর বিপক্ষে অ্যাপলের বক্তব্য হচ্ছে-- ওই ব্যাকডোরের সুযোগ পরবর্তীতে যে কেউ নিতে পারবে এবং আইফোন ব্যবহারকারীদের নিরাপত্তা হুমকির মুখে পড়বে।

অ্যাপলের এই বক্তব্যকে সমর্থন জানিয়ে ওই জোটের পক্ষ থেকে বলা হয়েছে, "এখানে সরকারের মূল দাবিতে সীমাহীন আইনি কর্তৃত্ব চাওয়া হচ্ছে। এর ফলে একটি বিপদজনক নজির সৃষ্টি হতে পারে, যাতে সরকার খুব সূক্ষভাবে আইনপ্রণেতাদের পাশ কাটিয়ে এমন একটি বৈধ উপায় প্রতিষ্ঠা করতে পারে, যা দিয়ে ব্যবহারকারীদের ডেটা নেওয়া সম্ভব হবে আর এক্ষেত্রে আইনপ্রণেতাদের কোনো বাঁধা থাকবে না।"

দাখিল করা নথিতে তারা অ্যাপল-কে আদালতের দেওয়া আইফোন আনলকের আদেশ তুলে নেওয়ার আহ্বান জানায়। হ্যাকার আর অন্যান্য অপরাধীদের হাত থেকে ব্যবহারকারীদের প্রাইভেসি সুরক্ষিত রাখতে ডেটা 'নিরাপদ এবং স্বচ্ছ উপায়ে' ব্যবস্থা করা উচিত বলে যুক্তি দেখিয়েছে তারা। অ্যাপল 'ব্যাকডোর' তৈরি করে দিতে অস্বীকৃতি জানালেও, 'সঠিক এবং উপযুক্ত' উপায়ে ডেটা দেওয়ার বিষয়ে রাজি হয়েছে বলে দাবি তাদের।

এই ১৬টি প্রতিষ্ঠান ছাড়াও এটিঅ্যান্ডটি, ইনটেল, ইলেক্ট্রনিক ফ্রন্টিয়ার ফাউন্ডেশনসহ এক ডজন প্রতিষ্ঠান আলাদা আলাদাভাবে অ্যাপল-কে সমর্থন করে নথি দাখিল করেছে। এছাড়াও মাইক্রোসফট, সেইলসফোর্স, ওরাকল, আইবিএম আর অটোডেস্ক মিলে গড়া একটি দলও আনুষ্ঠানিকভাবে অ্যাপল-কে সমর্থন জানিয়েছে।

অন্যদিকে, গুগল, অ্যামাজন, নেস্ট ল্যাব, বক্স, সিসকো, ড্রপবক্স, ফেইসবুক, হোয়াটস অ্যাপ, এভারনোট, স্ন্যাপচ্যাট, মজিলা, পিনটারেস্ট, স্ল্যাক, ইয়াহু-এর আরেকটি জোটও অ্যাপলকে সমর্থন করে নথি দাখিল করেছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক