এবার বাংলাদেশে পোকিমন গো

২০১৬ সালের আলোচিত বিষয়গুলোর মধ্যে একটি ছিল জাপানি গেইম নির্মাতা প্রতিষ্ঠান নিয়ানটিক-এর অগমেন্টেড রিয়ালিটি গেইম পোকিমন গো। এবার বাংলাদেশ, ভারতসহ দক্ষিণ এশীয় অঞ্চলের দেশগুলোতে আনুষ্ঠানিকভাবে ছাড়া হয়েছে বিশ্বজুড়ে আলোড়ন সৃষ্টি করা এই গেইম।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Dec 2016, 09:45 AM
Updated : 15 Dec 2016, 09:45 AM

এই অঞ্চলে আনতে দেরি হওয়ার গেইমারদের কাছে নির্মাতা প্রতিষ্ঠানটি ক্ষমা চেয়েছে বলে জানায় প্রযুক্তি সাইট ডিজিটাল ট্রেন্ডস। এ ক্ষেত্রে প্রতিষ্ঠানটি কারণ হিসেবে জানায়, মূলত “প্রশাসনগত চ্যালেঞ্জগুলোর” কথা উল্লেখ করে।  

চলতি বছরের শুরুতেই বিশ্বের বিভিন্ন স্থানে গেইমটি খেলতে পারা গেইমারদের তুলনায় এই অঞ্চলের গেইমারদের প্রথম অভিজ্ঞতা আরও আকর্ষণীয় হবে বলেই জানিয়েছে সাইটটি। ভারত, বাংলাদেশ আর নেপালের গেইমাররা ‘বাডি পোকিমন’ নামে একটি শনাক্তকারী ব্যবস্থা পাবে, সেই সঙ্গে সম্প্রতি ঘোষণা দেওয়া দ্বিতীয় প্রজন্মের ‘বেবি’ পোকিমন আর ‘ক্রিসমাস পিকাচু’ তো থাকছেই।

বাংলাদেশের ঢাকা, চট্রগ্রাম, রাজশাহী ও বগুড়ার বিভিন্ন জায়গায় পোকিস্টপ আর জিম নির্ধারণ করে দেওয়া হয়েছে। রাজধানী ঢাকাতেই রাখা হয়েছে শতাধিক পোকিস্টপ আর জিম।

দক্ষিণ এশিয়ায় ভুটান আর শ্রীলংকার পোকিমন গো খেলোয়াড়দের হয়তো আরও কিছুদিন অপেক্ষা করতে হবে। ভারতে নিয়ানটিক সে দেশের মোবাইল নেটওয়ার্ক অপারেটর রিলায়েন্স জিও-এর সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে। রিলায়েন্স-এর তিন হাজার স্টোর পোকিস্টপ আর জিম হিসেবে ব্যবহৃত হবে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক