স্মার্টফোনে ফিরছে নোকিয়া

২০১৭ সালে আবারও স্মার্টফোন ব্যবসায় প্রবেশের পরিকল্পনা করছে ফিনিশ প্রতিষ্ঠান নোকিয়া।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Nov 2016, 09:40 AM
Updated : 20 Nov 2016, 09:40 AM

নোকিয়ার পুঁজিবাজার দিবস ২০১৬-তে এক স্লাইডে এই তথ্য জানানো হয় বলে জানিয়েছে আইএএনএস।

১৫ নভেম্বর বিনিয়োগকারীদের সঙ্গে অনুষ্ঠিত এক অনুষ্ঠানে প্রতিষ্ঠানটি জানায়, ২০১৭ সালে নোকিয়া “ব্র্যান্ড স্মার্টফোনে ফিরবে।”

উৎপাদনের প্রয়োজনীয় সামর্থ্য না থাকায়, ফিনিশ প্রতিষ্ঠান এইচএমডি গ্লোবাল আর তাইওয়ানিজ নির্মাতা জায়ান্ট ফক্সকন-এর সঙ্গে মিলিত হয়ে স্মার্টফোন উৎপাদন করবে নোকিয়া।

স্মার্টফোনবিষয়ক সাইট ফোন অ্যারেনা’র এক প্রতিবেদনে বলা হয়, নোকিয়ার সাবেক কর্মকর্তাদের নেতৃত্বে থাকা এইচডিএম “নোকিয়া-ব্র্যান্ডেড ফোন আর অ্যাকসেসোরিজ তৈরি, বিপনণ ও বিক্রয় করবে।”

ফিরে আসার পর নোকিয়ার প্রথম স্মার্টফোন হবে অ্যান্ড্রয়েড ৭ নুগাট চালিতআর স্ন্যাপড্রাগন ৪৩০ প্রসেসর যুক্ত ডি১সি, এমনটাই গুঞ্জন শোনা যাচ্ছে বাজারে।

এক সময়কার বিশ্বের অন্যতম বড় মোবাইল ফোন নির্মাতা প্রতিষ্ঠান নোকিয়া স্মার্টফোনের যুগ আসার সঙ্গে সঙ্গে বাজারে অবস্থান হারায়। শীর্ষস্থানের দখল নেয় অ্যাপল আর স্যামসাং। এক পর্যায়ে ২০১৪ সালে মার্কিন টেক জায়ান্ট মাইক্রোসফট-এর কাছে নিজদের হ্যান্ডসেট ব্যবসায় বিক্রি করে দেয় তারা।

চলতি বছর জুনে চীনা টেলিযোগাযোগ প্রতিষ্ঠান 'চায়না মোবাইল' এর সঙ্গে 'ফ্রেমওয়ার্ক' চুক্তি করে নোকিয়া। ১৩৬ কোটি ইউরোর এই চুক্তির মেয়াদ এক বছর।

বাজারে নিজেদের ব্র্যান্ডের মোবাইল ফোন আবার ফিরিয়ে আনার লক্ষ্য ঠিক করেছিলেন নোকিয়া টেকনোলজিস বিভাগের তৎকালীন প্রেসিডেন্ট রামজি হাইডামাস। দুই বছর এই পদে কাজ করার পর চলতি বছর অগাস্টে তিনি তা ছেড়ে দিচ্ছেন বলে জানা যায়।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক