বিশ্ব তুষার দিবস ও জার্মানি

আসমান সাদা, জমিন সাদা। যেদিকেই তাকাই সাদা। লাল গাড়ি, কালো গাড়ি, ঘরবাড়ি, গাছ-গাছালি— সবই সাদা। এ যেন এক সাদা রাজ্য।

নাঈম হাবিব, জার্মানি থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Jan 2018, 03:32 AM
Updated : 20 Jan 2018, 03:32 AM

সাদা হলেও এ সাদায় রাঙিয়ে যায় সবার মন। ছবি হয়ে রয়ে যায় আজীবন। জার্মানির এতো রূপ! একেক সময় একেক রূপ। যে দেখেছে সে মজেছে। এখন শীতকাল। আর শীতকাল মানেই সাদা সাদা তুষার।

আসমান থেকে ঝরে পড়ে ফুল হয়ে। হাজার-লাখ-কোটি। সাদা ফুল, তুষার ফুল। গাছে ধরে। এইতো আজও হয়েছে অনেক তুষারপাত। এতো তুষার দেখে প্রথমে গাড়ি ট্রেন বন্ধ, তারপর বিমানও উঠানামা বন্ধ করে দিয়েছে। শীতের জামাকাপড় আলাদা, খাবার-দাবার আলাদা। কয়েক স্তরে জামা-কাপড় পরে গরম খাবার খেয়েদেয়ে শরীরকে একটু যদি গরম রাখা যায়!

ফিরে আসি তুষারে। তুষার হল বৃষ্টির কঠিন রূপ যা পৃথিবীর বায়ুমণ্ডলে স্ফটিকের আকারে থাকে। এটি প্রকৃতপক্ষে পানির কঠিন রূপ বা বরফ। শীতকালে যেখানে তাপমাত্রা শূন্য ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে যায়, সেখানে মেঘ থেকে তুষার পতিত হয়। একেই বলে তুষারপাত।

তুষার তুলোর মতো নরম। নাড়তে ও হাঁটতে আরাম লাগে। ঠাণ্ডা লাগে। দেখতে ভালো লাগে। গায়ে মাখা যায়। হাওয়াই মিঠাইয়ের মতো মিলিয়ে যায়। অনেক সময় আবার জমে বরফ হয়ে যায়। থাকে অনেক দিন। তুষার পড়ে বাড়ির ছাদে, গাড়ির ছাদে, মাঠে-ঘাটে, পানিতে ও ঘরের ব্যালকনিতে।

সব সাদা লাগে। কোথায় রাস্তা আর কোথায় কী আছে, তার কোনো চিহ্নই থাকে না। রাস্তা দিয়ে হেঁটে গেলে পরিষ্কার পায়ের ছাপ বসে তুষারে। তুষার যেমন-তেমন কিছু নয়। তুষার নিয়ে কতো গল্প-কবিতা-গান আছে!

শুধু কি তাই! এর বিশেষ দিবসও আছে। আগামী ২১ জানুয়ারি বিশ্ব তুষার দিবস। চল্লিশটিরও বেশি দেশ বিভিন্ন অনুষ্ঠান ও খেলাধুলার মধ্য দিয়ে পালন করবে এ দিনটিকে।

সকাল সকাল দেখলাম তুষারের মধ্যে এক লোক হাঁটতে বেরিয়েছেন। সঙ্গে লোকটির পছন্দের কুকুর। কুকুর তার মালিকের সঙ্গে হাঁটছে আর মাঝে মধ্যে থেমে কী যেন খাচ্ছে। তুষার কি খাওয়া যায়?

কিছুক্ষণের মধ্যে তুষার সরানোর গাড়ি এসে রাস্তাঘাট পরিষ্কার করে দিলো গাড়ি চলাচলের জন্য। সাদার মধ্যে কালো রাস্তাটি পরিষ্কার দেখা যাচ্ছে। হঠাৎ করেই আবার তুষার ঝরে সব সাদা হয়ে গেছে। পরিষ্কার করার কি দরকার আছে, কিছুদিন গাড়ি চলাচল, বিমান উঠানামা না করলে সমস্যা কি!  

লেট ইট স্নো! লেট ইট স্নো! লেট ইট স্নো!

লেখক: প্রবাসী বাংলাদেশি

এই লেখকের আরও লেখা

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!