বার্সেলোনায় মেসির মাঠে

অজান্তেই একদিন মেসিদের স্টেডিয়ামের সামনে গিয়ে যে আনন্দ করেছিলাম, তা কখনও ভুলতে পারব না। 

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 July 2017, 11:28 AM
Updated : 21 July 2017, 11:30 AM

ইউরোপে বসবাসের সুযোগ-সুবিধার মধ্যে সবচাইতে বেশি যেটা উপভোগ করি, সেটা হচ্ছে ভিসা ছাড়াই ভ্রমণ করা। যেমন- ফ্রান্স থেকে ইতালি, ইতালি থেকে জার্মানি, জার্মানি থেকে স্পেন- এভাবে ইউরোপের ভেতরে শেনজেন এলাকার সবগুলো দেশে ভিসা ছাড়াই বাংলাদেশি পাসপোর্ট দিয়ে ভ্রমণ করা যায়।

ব্যাপারটা অনেকটা ঢাকা থেকে সিলেট বা সিলেট থেকে চট্টগ্রাম যাওয়ার মতোই। ভিসা, ইমিগ্রেশন সিল মারামারি, পাসপোর্ট কন্ট্রোলের কোনো ঝামেলা নাই। হোক সেটা সড়ক পথে কিংবা আকাশ পথে ভ্রমণ। আর বাস বা বিমানের টিকেটও অনেক সময় চাহিদার ভেতরে নিজের বাজেট অনুযায়ী মিলে যায়।
যাই হোক,  মূল গল্পে আসা যাক। বার্সেলোনা এয়ারপোর্ট থেকে বাসে করে হোটেলে পৌঁছলাম। আমার হোটেল যে এফসি বার্সালোনার স্টেডিয়াম ‘ক্যাম্প নৌ’র একেবারে কাছাকাছি ছিল, তা আগে থেকে জানতাম না।
হোটেল কক্ষে চেক ইনের যাবতীয় কাজ সেরে ঢুকলাম। তারপর রুমে বসেই অনেক পরিচিত একটা আওয়াজ বেশ জোরে জোরেই শুনতে পাচ্ছিলাম। টেলিভিশনে যখন আমরা আন্তর্জাতিক খেলা দেখি, তখন পর্দায় মাঠ থেকে যে অনেক লোকের সম্মিলিত আওয়াজ আসে, ঠিক যেনো সেই আওয়াজ। একবার ভাবলাম, পাশের রুমে হয়তো কেউ টিভিতে খেলা দেখছেন।
তারপর হোটেল কর্তৃপক্ষ আমাকে বার্সেলোনা শহরের যে মানচিত্র দিয়েছিল, সেটায় দেখছিলাম যে আশপাশে কোনো খাবার রেস্তোরাঁ আছে কিনা। মানচিত্রে সবচাইতে কাছে যে জিনিসটা দেখতে পেলাম, তা হচ্ছে মেসিদের স্টেডিয়াম ‘ক্যাম্প নৌ’। আর এই মুহূর্তে খেলাও চলছে সেখানে। 
তারপর কি আর  ক্ষুধা থাকে বলুন? বেরিয়ে পড়লাম রাস্তায় মেসিদের খেলা দেখার আশায়। হোটেলের সামনেই রাস্তায় বার্সেলোনা ক্লাব স্টেডিয়ামে ক্যাম্প নৌতে যাওয়ার রাস্তার দিক-নির্দেশনা দেখতে পেলাম। মাত্র পাঁচ মিনিট হেঁটেই পেয়ে গেলাম স্টেডিয়াম।
স্টেডিয়ামের বাইরেই চারদিকে ঘুরছি। এখনও টিকেট অফিস পাইনি। শেষ  মুহূর্তের খেলা চলছে, তাই হয়তো টিকেট বিক্রি বন্ধ। ইন্টারনেটে দেখলাম, মেসিদের খেলা দেখার জন্য টিকেট মূল্য হলো পঞ্চাশ ইউরো থেকে ভিআইপি টিকেট এক হাজার ইউরো পর্যন্ত। খেলা না চলাকালীন অবস্থায় খালি মাঠ দেখতে হলেও টিকেট কেটে ঢুকতে হয়।
মূল স্টেডিয়ামের বাইরের প্রধান গেটের ভেতরে সরাসরি খেলা সম্প্রচার করার জন্য বিভিন্ন টিভি চ্যানেলের ক্যামেরা তাদের এন্টেনা সংযোগে গাড়ি দেখতে পেলাম। যাদের মাধ্যমে আমরা ঘরে বসে খেলা দেখতে পাই। আমিও একটা লাইভ টিভির গাড়ির সামনে দাঁড়িয়ে খেলা দেখছিলাম।

খেলা শেষে ফলাফল ছিলো বার্সেলোনা দুই আর বায়ার্ন মিউনিখ এক। স্টেডিয়ামের ভেতর থেকে অসংখ্য মানুষ বের হয়ে আসছেন। বার্সেলোনা জিতলেও একটা জিনিস লক্ষ করলাম, কেউই কিন্তু ‘বার্সালোনা’ ‘বার্সালোনা’ বলে বিজয় মিছিল দিচ্ছে না। সবাই ‘মেসি’ ‘মেসি’ বলেই উল্লাস করছেন।

আগে থেকে পরিকল্পনা না থাকায় অনেক কাছাকাছি গিয়েও সরাসরি মেসিদের খেলা দেখা হলো না। বার্সেলোনার সমর্থকদের সাথে মিলে বিজয়ের আনন্দে আমিও সেদিন অনেক আনন্দ করেছিলাম, যা কখনও ভুলতে পারব না।


লেখক: প্রবাসী বাংলাদেশি

এই লেখকের আরও পড়ুন

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!