স্পেন ভ্রমণ: নব্বই পয়সার সিনেমা

ইউরোপে সিনেমা দেখতে হলে টিকেট মূল্য সাধারণত পাঁচ থেকে পনেরো ইউরো পর্যন্ত গুনতে হয়। আর যদি তা হয় নব্বই পয়সায় তাহলে তো দেখতেই হয়, কী বলেন?

নাঈম হাবিব, জার্মানি থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 August 2017, 10:32 AM
Updated : 5 August 2017, 10:32 AM

দক্ষিণ স্পেনের আন্দালুসিয়া প্রদেশের ঐতিহাসিক কর্ডোভা শহরে ঘুরতে গিয়ে নব্বই পয়সায় সিনেমা দেখার এই অভিজ্ঞতা।

গল্পের শুরু করা যাক কর্ডোভার তাপমাত্রা দিয়ে। আমি গত জুলাইয়ে যখন কর্ডোভায় অবস্থান করছিলাম তখন কর্ডোভার তাপমাত্রা ছিল সর্বনিম্ন ২০ ডিগ্রি থেকে দিনের বেলায় সর্বোচ্চ ৪৭ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত।

প্রচুর গরম, তাপমাত্রা তখন রেড এলার্ট  অতিক্রম করছিল। জানা যায় গরমকালে অতিরিক্ত তাপমাত্রার কারণে কর্ডোভার অনেকেই লম্বা ছুটি নিয়ে অন্য শহরে চলে যান। তখন জনশূন্য কর্ডোভাকে দেখতে আমার তোলা ছবির মতোই দেখায়।

সকালবেলা তাপমাত্রা একটু কম থাকে তাই আকর্ষণীয় স্থান দর্শন ও ছবি তোলার কাজটা সেরে নিতাম সকালেই। তারমধ্যে একদিন ঘুরতে ঘুরতে সিনেমা হল দেখতে পেয়ে ভেতরে ঢুকলাম। সিনেমা হলও যে এত সুন্দর হয় তা কর্ডোভার এই হল দেখে বুঝলাম। আসলে কর্ডোভার সব স্থাপনাগুলোই আকর্ষণীয়।
যাই হোক, ছবি শুরু হতে এখনো কিছু সময় বাকি। টিকেট মূল্য দেখে খুশিতে দাঁত বের করে একটা হাসি দিলাম। আসলে ইউরোপে বিশেষ করে স্পেনে অনেক সময় ফ্রি সিনেমা দেখা যায়, তবে নব্বই পয়সায় টিকেট কেটে আজকের এই সিনেমা দেখার আনন্দটা হয়তো অন্য রকমই হবে।
টিকেট কাউন্টার ছেড়ে আরো সামনে এগুলাম। দেখলাম হলের বারান্দায় রাখা আছে প্রায় নব্বই বছর আগে ১৯২৮ সালের তৈরি ৩৫ এম-এম সিনেমা প্রজেক্টর। প্রজেক্টর মানে হচ্ছে আলোর বিকিরণ যন্ত্র, যার মাধ্যমে আমরা হলে বসে পর্দায় ছবি দেখতে পাই।

আমরা হলে বসে যখন পর্দায় ছবি দেখি তখন পেছনে উপরের দিকে তাকালে দেখা যায় যে প্রজেক্টরের মাধ্যমে ছবিকে পর্দায় দেওয়া হচ্ছে। বর্তমান সময়ের প্রজেক্টর দেখতে ও আকারে একটা ডিভিডি প্লেয়ারের মতো হয়। যাক, নব্বই পয়সায় সিনেমার সাথে নব্বই বছরি ইতিহাসও দেখা হয়ে গেলো।

স্পেনের তৎকালীন রাজধানী শহর কর্ডোভায় আটশ’ শতাব্দী থেকে পনেরোশ’ শতাব্দী পর্যন্ত মুসলিম শাসন ছিল। কর্ডোভার পর্যটক আকর্ষণ ও ঐতিহাসিক স্থাপনাগুলোর মধ্যে কর্ডোভা মসজিদ, রোমান ব্রিজ ও মদিনায় জাহারা অন্যতম।
বাইরের তাপমাত্রা যখন যখন ৪৭ ডিগ্রি সেলসিয়াস, তখন নব্বই পয়সায় টিকেট কেটে এসি হলে বসে সিনেমা দেখার কথা সারাজীবন মনে থাকবে।

লেখক:  প্রবাসী বাংলাদেশি

এই লেখকের আরও লেখা

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!