মুসলিম স্থাপত্য ‘আলহাম্বরা’ ও তার লোককথা

শিরোনাম পড়ে নিশ্চয় ভাবছেন কোনো আরব দেশের গল্প। জ্বি না, এটা হচ্ছে ইউরোপের স্পেনের গ্রানাডা শহরের একটি ঐতিহাসিক স্থান।

নাঈম হাবিব, স্পেনের গ্রানাডা থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 July 2017, 10:04 AM
Updated : 12 July 2017, 10:07 AM

ইউরোপে হাজার হাজার বছর আগে ইসলাম ও মুসলিমের গল্প ‘লা আলহাম্বরা’ হচ্ছে তৎকালীন স্পেনের মুসলিম আমির ও রাজাদের ব্যবহৃত রাজমহল। ‘আলহাম্বরা’ মানে হলো সোজা বাংলায় ‘লালকেল্লা’।

এটি একটি প্রাসাদ এবং যৌগিক দূর্গ যা স্পেনের আন্দালুসিয়ার গ্রানাডাতে অবস্থিত। তেরশ’ শতাব্দীর মাঝের সময়ে আন্দালুসের গ্রানাডা আমিরাতের মরিশ শাসকরা এটি তৈরি করেন। এটি গ্রানাডার শহরের দক্ষিণ-পূর্ব সীমান্তের আসসাবিকা পাহাড়ের উপরে অবস্থিত।

‘আলহাম্বরা’ নামটি নিয়ে অনেক ধরণের লোককথা প্রচলিত আছে। যেমন অনেক গবেষক মনে করেন,  প্রাথমিক অবস্থায় এটি সাদা রং ছিল। কিন্তু এক সময় তার নাম ‘লাল’ হয়ে যায়। কারণ যখন এটি নির্মাণ করা হচ্ছিল তখন রাতেও কাজ করা হয়েছে। রাতে শ্রমিক ও নির্মাণ কর্মীদের হাতের লাল মশাল ও আগুলের আলোতে দূর থেকে একে লাল মনে হতো। আবার অনেকে মনে করেন ‘আলহাম্বরা’ হচ্ছে তার স্থাপতি ‘আবু আল আহমার’ এর স্ত্রীবাচক নাম, আরবি ভাষায় যার অর্থ ‘লাল’।

কেউ কেউ বলেন ১২৩৮ সালে, মুহাম্মদ ইবনে নাসর গ্রানাডা দখলের জন্য এলভিয়ার দরজা দিয়ে ভেতরে ঢুকেন এবং তিনি এর নাম দেন ‘আল-হামার’ অর্থ্যাৎ লাল। কারণ তার দাড়ির রং ছিল লাল। তিনিই হলেন নাসরি রাজবংশের প্রতিষ্ঠাতা।

লোককথায় আছে মুহাম্মদ ইবন নাছর যুদ্ধে বিজয়ী হয়ে গ্রানাডাতে ঢুকেন, তখন সেখানকার লোকেরা তাকে স্বাগতম জানায় ‘মারহাবান লিল নাসির’ বা ‘ঈশ্বরের করুণায় বিজয়ীকে স্বাগতম’ বলে।  জবাবে তিনি উত্তর দেন ‘ওয়ালা গালিব ইল্লা আল্লাহ’ বা ‘অন্য কেউ বিজয়ী নয়, শুধু আল্লাহ’। পরে এটিই হয়ে যায় নাসরি রাজবংশের নীতিবাক্য। আলহাম্বরা অনেক লেখককে গান,  গল্প ও কবিতা লিখতে অণুপ্রাণিত করেছে।

ইতিহাসের সাক্ষী ইউরোপের অনেক এলাকায় একসময় মুসলমানদের রাজত্ব ছিল। হাজার বছর আগে ইউরোপে মুসলমানদের অবস্থান সম্পর্কে যেসব ইতিহাস ও গল্প আছে ‘আলহাম্বরা’ তার মধ্যে একটি।

ইউরোপ বসবাসকারী বাংলাদেশিরা এবং যারা দেশ থেকে বিদেশ এসে ভ্রমণ করেন আপনাদের ভ্রমণ তালিকায় আলহাম্বরা রাখতে পারেন। আলহাম্বরার পাবলিক এরিয়াতে টিকেট ছাড়াও ভ্রমণ ও ছবি তোলা যায়। তবে মূল জায়গায় প্রবেশ করতে হলে অবশ্যই টিকেট লাগবে, এবং তা আপনাকে ভ্রমণের দুই তিন মাস আগে ইন্টারনেট থেকে কিনে নিতে হবে।

আলহাম্বরাকে ১৯৮৪ সালে ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যবাহী স্থান এবং গ্রানাডার জেনেরালাইফকে মানবতার সাংস্কৃতিক ঐতিহ্য হিসেবে ঘোষণা করা হয়। স্পেনের ঐতিহাসিক লা আলহাম্বরা থেকে দেশ ও বিদেশের সবাইকে শুভেচ্ছা!

লেখক: প্রবাসী বাংলাদেশি

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!