উপ-নির্বাচন নিয়ে গাইবান্ধায় তদন্ত শুরু আগামী সপ্তাহে

কমিটিকে সাত কর্মদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

গাইবান্ধা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Oct 2022, 03:12 PM
Updated : 14 Oct 2022, 03:12 PM

গাইবান্ধা-৫ আসনের উপ-নির্বাচনের ‘অনিয়ম’ তদন্তে নির্বাচন কমিশন সচিবালয়ের গঠিত কমিটি আগামী সপ্তাহে সেখানে গিয়ে কাজ শুরু করবে। 

শুক্রবার বিকেলে গাইবান্ধা জেলা নির্বাচন কর্মকর্তা ও উপ-নির্বাচনের সহকারী রির্টানিং কর্মকর্তা মো. আবদুল মোত্তালিব বলেন, “তদন্ত কমিটি গঠনের চিঠি পেয়েছি। তবে কমিটি কী কী করতে চায় সেই কার্যপরিধির চিঠি এখনও পাইনি।”

“সরজমিন তদন্তের জন্য কমিটির সদস্যরা আগামী ১৭ অথবা ১৮ অক্টোবর গাইবান্ধায় আসতে পারেন।”

ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়ার মৃত্যুতে শূন্য হওয়া গাইবান্ধা-৫ (সাঘাটা-ফুলছড়ি) আসনের উপ-নির্বাচন ছিল বুধবার। ১৪৫টি কেন্দ্রে সকাল ৮টা থেকে শান্তিপূর্ণ পরিবেশেই ইভিএমে ভোটগ্রহণ চলছিল।

সবগুলো কেন্দ্রের সিসি ক্যামেরা বসিয়ে ঢাকার নির্বাচন ভবনে স্থাপিত নিয়ন্ত্রণ কেন্দ্র থেকে সরাসরি পর্যবেক্ষণ করা হচ্ছিল ভোটের পরিস্থিতি। সেখানে নানা অনিয়মের ঘটনা সরাসরি দেখে দুপুরের মধ্যেই অর্ধশত কেন্দ্রের ভোটগ্রহণ বন্ধের নির্দেশ দেয় ইসি। বেলা আড়াইটার দিকে পুরো নির্বাচন স্থগিতের সিদ্ধান্ত জানান সিইসি আউয়াল।

বৃহস্পতিবার দুপুরে এক সংবাদ সম্মেলনে এসে সিইসি এ ঘটনায় একটি তদন্ত কমিটি গঠনের কথা জানান।

অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথকে আহ্বায়ক করে তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করে নির্বাচন কমিশন। কমিটির অন্য দুই সদস্য হচ্ছেন- যুগ্ম সচিব কামাল উদ্দিন বিশ্বাস ও মো. শাহেদুন্নবী চৌধুরী।

কমিটিকে সাত কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দিতে বলা হয়েছে।