ভোট চলছে গাইবান্ধায়

এই উপ নির্বাচনের সব কেন্দ্রে সিসি ক্যামেরার মাধ্যমে ঢাকা থেকে পর্যবেক্ষণ চালানোর ব্যবস্থা হয়েছে।

গাইবান্ধা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Oct 2022, 04:19 AM
Updated : 12 Oct 2022, 04:19 AM

ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়ার মৃত্যুতে শূন্য হওয়া গাইবান্ধা-৫ (সাঘাটা-ফুলছড়ি) আসনের উপ-নির্বাচনে ইভিএমে ভোটগ্রহণ চলছে।

সহকারী রির্টানিং কর্মকর্তা ও গাইবান্ধা জেলা নির্বাচন কর্মকর্তা মো. আবদুল মোত্তালিব জানান, দুই উপজেলার ১৭টি ইউনিয়নের ১৪৫টি কেন্দ্রে বুধবার সকাল ৮টায় নির্ধারিত সময়েই ভোটগ্রহণ শুরু হয়, যা একটানা বিকাল ৪টা পর্যন্ত চলবে। 

এই উপ নির্বাচনের সব কেন্দ্রে সিসি ক্যামেরার মাধ্যমে পর্যবেক্ষণ চালানোর ব্যবস্থা হয়েছে। ফলে ঢাকার নির্বাচন ভবনে স্থাপিত পর্যবেক্ষণ কেন্দ্র থেকে সরাসরি ভোটকেন্দ্রের পরিস্থিতি দেখা যাবে। 

সিইসি কাজী হাবিবুল আউয়াল বলেছেন, “আমরা কেন্দ্রীয়ভাবে এ নির্বাচন পযবেক্ষণ করব। কোনো ধরনের অনিয়ম হচ্ছে কিনা, অবৈধ লোক ভোট কেন্দ্রের গোপন কক্ষে রয়েছে কিনা- তা ধরা পড়বে সিসি ক্যামেরায়। নির্বাচনকে সুষ্ঠু করার প্রয়াস থাকবে আমাদের। অনিয়ম ধরা পড়লে সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেওয়া হবে।”

ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া গত ২৩ জুলাই মারা গেলে তার সংসদীয় আসনটি শূন্য ঘোষণা করা হয়। উপ-নির্বাচনটি ‘ছোট হলেও’ নির্বাচনী প্রক্রিয়াকে স্বচ্ছ রাখতে সব ধরনের ব্যবস্থা নেওয়ার কথা বলেছেন সিইসি।

গাইবান্ধা-৫ (সাঘাটা-ফুলছড়ি) আসনের এই উপ-নির্বাচনে পাঁচজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

আওয়ামী লীগের মাহমুদ হাসান নৌকা প্রতীক নিয়ে, জাতীয় পার্টির (জাপা) এএইচএম গোলাম শহীদ লাঙ্গল মার্কা নিয়ে, বিকল্প ধারার জাহাঙ্গীর আলম কুলা প্রতীক নিয়ে এবং স্বতন্ত্র প্রার্থী নাহিদুজ্জামান আপেল, স্বতন্ত্র প্রার্থী সৈয়দ মাহবুবুর রহমান ট্রাক প্রতীক নিয়ে লড়ছেন। 

তবে স্থানীয়রা বলছেন, নির্বাচনে মূল প্রতিদ্বন্দ্বিতা হবে আওয়ামী লীগ ও জাতীয় পার্টির মধ্যে।

  • ফুলছড়ি ও সাঘাট উপজেলার ১৭টি ইউনিয়ন নিয়ে গাইবান্ধা-৫ আসন

  • ভোটার মোট তিন লাখ ৩৯ হাজার ৯৮ জন

  • ১৪৫টি কেন্দ্রের ৯৫২টি বুথে ইভিএমে ভোটগ্রহণ হচ্ছে

  • বিদ্যুৎ সরবরাহ না থাকায় নয়টি কেন্দ্রে জেনারেটরের মাধ্যমে ইভিএম চালানো হচ্ছে

  • মোট ১ হাজার ২৪২টি সিসি ক্যামেরা বসানো হয়েছে কেন্দ্র পর্যবেক্ষণ করার জন্য

  • ১৪৫ জন প্রিসাইডিং কর্মকর্তা, ৯৫২ জন সহকারী প্রিসাইডিং কর্মকর্তা এবং এক হাজার ৯০৪ জন পোলিং কর্মকর্তা দায়িত্ব পালন করছেন

  • র‌্যাবের ৯টি টিম, ৪ প্লাটুন বিজিবি, এবং অস্ত্রধারী আনসার সদস্য ছাড়াও ১ হাজার ২৮৫ জন পুলিশ নিরাপত্তার দায়িত্বে আছেন।

  • প্রতি ইউনিয়নে একজন করে মোট ১৭ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও দুইজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আছেন দায়িত্বে।

Also Read: উপ-নির্বাচনের জন্য প্রস্তুত গাইবান্ধা, কেন্দ্র থেকে চোখ রাখবে ইসি

সকালে কয়েকটি ভোটকেন্দ্র ঘুরে নারী ভোটারদের ভালো উপস্থিতি দেখা যায়। এ ছাড়া ভোটকেন্দ্রে বাইরে প্রার্থীদের নির্বাচনী ক্যাম্প, কর্মী-সমর্থক, ভোটার ও সাধারণ মানুষের পদচারণায় ছিল মুখর।

সাঘাটা উপজেলার ফলিয়াদিঘর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের বাইরে লাইনে দাঁড়ানো ভোটার জলিল মিয়া (৫৫) বললেন, ভোট দেওয়ার জন্য তিনি ভোরে ঢাকা থেকে গ্রামে এসেছেন। পছন্দের প্রার্থীকে ভোট দেবেন।

এ কেন্দ্রেই ভোট দেন আওয়ামী লীগের প্রার্থী মাহমুদ হাসান। পরে তিনি সংবাদিকদের বলেন, উপ-নির্বাচন ‘অবাধ ও সুষ্ঠু’ হচ্ছে। ভোটাররা উৎসবমুখর পরিবেশে ভোট দিচ্ছেন।

সকাল ৯টার দিকে একই সাঘাটার বারকোনা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে গিয়েও ভোটারদের লম্বা লাইন দেখা গেল।

মশিউর মিয়া নামের ৫০ বছর বয়সী এক ভোটার তার ভোট দেওয়ার পর বললেন, “মেসিনোত ভোট দিয়া ভালো নাগলো। কাউয়ো ভোট দিব্যার জন্নে চাপ দ্যায় নাই। ভালো নোকোক ভোট দিচি।”

এ কেন্দ্রে মোট ভোটার ৩ হাজার ৩৪৭ জন ভোটার রয়েছে জানিয়ে প্রিজাইডিং কর্মকর্তা বিঞ্চুপদ সিংহ বলেন, “শান্তিপূর্ণ পরিবেশেই ভোটগ্রহণ হচ্ছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটারদের উপস্থিতি বাড়ছে।”

এ আসনের সংসদ সদস্য ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া গত ২৩ জুলাই যুক্তরাষ্ট্রে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। নিয়ম অনুযায়ী এরপর আসনটি শূন্য ঘোষণা করে নির্বাচন কমিশন।