একে অপরকে ‘অতিথি পাখি’ বললেন সূচনা-কায়সার

ভোটাররা বলছেন, ভোটের সময় যত কাছে আসছে ততই প্রার্থীরা একে অপরের বিরুদ্ধে নানা আক্রমণ করছেন; কথার লড়াই চলছে।

আবদুর রহমান, কুমিল্লা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 March 2024, 07:28 PM
Updated : 4 March 2024, 07:28 PM

কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র পদের উপনির্বাচনে প্রার্থীদের কথার লড়াই এবং একে অন্যের বিরুদ্ধে কাদা-ছোড়াছুড়ি এখন চরম পর্যায়ে পৌঁছেছে। প্রতিদিনই প্রচারে একে অপরকে আক্রমণ করছেন।

কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক তাহসিন বাহার সূচনা তার প্রতিদ্বন্দ্বী কুমিল্লা মহানগর স্বেচ্ছাসেবক দলের সাবেক সভাপতি নিজাম উদ্দিন কায়সারকে উপনির্বাচনে ‘অতিথি পাখি’ বলে মন্তব্য করেছেন।

জবাবে কায়সার কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সভাপতি ও সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহারের মেয়ে সূচনাকে উল্টো ‘অতিথি পাখি’ হিসেবে সম্বোধন করেছেন। বলেছেন, সূচনার তার বাবার পরিচয়ের বাইরে কোনো রাজনৈতিক ভিত্তি নেই।

৯ মার্চ ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএমে) মাধ্যমে কুমিল্লা সিটিতে মেয়র পদে উপনির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এবারের নির্বাচনে সরাসরি কোনো রাজনৈতিক দল অংশগ্রহণ করেনি। এখানে মেয়র পদে আওয়ামী লীগের দুইজন নেতা এবং বিএনপির সাবেক দুইজন নেতা স্বতন্ত্র প্রার্থী হিসেবে লড়ছেন।

তারা হলেন- মনিরুল হক সাক্কু, তাহসিন বাহার সূচনা, নিজাম উদ্দিন কায়সার ও নূর-উর রহমান মাহমুদ তানিম। 

ভোটাররা বলছেন, এতদিন ভাল প্রচার চালাচ্ছিলেন চার প্রার্থী। নিজেদের রাজনীতির পাশাপাশি তারা এলাকার উন্নয়নের জন্য নানা প্রতিশ্রুতিও দিচ্ছিলেন। কিন্তু ভোটের সময় যত কাছে আসছে ততই প্রার্থীরা একে অপরের বিরুদ্ধে নানা আক্রমণ করছেন। এখন কথার লড়াই চলছে। 

কয়েকদিনের মত সোমবারও কায়সার তার নির্বাচনি প্রচারে বলছেন, “অতীতে কুমিল্লার মানুষ দেখেছে ঘড়ি প্রতীকের প্রার্থীর অভিভাবক কে ছিলেন। আমি এখনো বলছি বাস (সূচনা) এবং টেবিল ঘড়ি (মনিরুল হক সাক্কু) প্রতীকের প্রার্থীর অভিভাবক একজনই (সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহারকে ইঙ্গিত করে)। আগে মামা-ভাগিনা মিলে নিতেন। এবার নেমেছেন অভিভাবকের ঘরের মানুষ। এবার অভিভাবকের লক্ষ্য ১০০-তে ১০০। কুমিল্লার মানুষ এখন বুঝে গো বুঝে। তারা আর ভুল করবে না।”

কায়সারের এমন মন্তব্যের পর প্রচারে মুখ খুলেন বাস প্রতীকের প্রার্থী তাহসিন বাহার সূচনা। তিনি কায়সারকে ‘অতিথি পাখি’ বলে মন্তব্য করেন।

সূচনা সাংবাদিকদের বলেন, “তারা দুই প্রার্থী একই দলের (বিএনপিপন্থি সাক্কু-কায়সার)। তারা নিজেরা নিজেরা কাদা-ছোড়াছুড়ি করছেন। আবার সেই কাদা আমার দিকেও ছুড়তে চেষ্টা করছেন। তারা সারাদিন অভিযোগই করতে থাকেন। আমার বিরুদ্ধে অনেকের অনেক অভিযোগ, কিন্তু আমি অভিযোগ করার সময় পাচ্ছি না। কারণ আমি অনেক বেশি জনসম্পৃক্ত, আমি সারাদিন কাজই করে যাচ্ছি।

“আর আমি তাদের মত অতিথি পাখি হয়ে হঠাৎ করে আসিনি রাজনীতি এবং ভোটের মাঠে। কিন্তু বাকি যারা প্রার্থী আছেন, তাদের অনেকে হঠাৎ করেই প্রার্থী হয়েছেন। এজন্য তাদের হাতে অনেক বেশি সময় থাকায় সারাদিনই অভিযোগ করে যাচ্ছেন”, বলেন সূচনা।

সূচনার ‘অতিথি পাখি’ মন্তব্য শুনে ফের মুখ খুলেছেন নিজাম উদ্দিন কায়সার।

নগরীর ১৩, ১৫, ১৯ ও ২৬ নম্বর ওয়ার্ডে প্রচারকালে কায়সার বলেন, “আমি ২৬ বছর আগে ভিক্টোরিয়া কলেজে ছাত্র প্রতিনিধি হিসেবে নির্বাচিত হয়েছি। ক্যাম্পাস রাজনীতি থেকে শুরু করে তৃণমূলে রাজপথে বিএনপির রাজনীতি করছি। তৃণমূল থেকে রাজনীতি শুরু করে ২৬ বছর ধরে বিএনপির বিভিন্ন ইউনিটে রাজনীতি করেছি।

“আমি কিভাবে অতিথি পাখি হই। বরং তিনি (সূচনা) নিজেই অতিথি পাখি। তিনি বর্তমানে বাবার কোল থেকে নেমে এসে নির্বাচন করছেন। তিনি এমপি সাহেবের মেয়ে, এর বাইরে উনার রাজনৈতিক কোনো ভিত্তি নেই। তিনি দলীয় পদ-পদবী যা পেয়েছেন সবই এমপি সাহেবের মেয়ে হিসেবে। অতিথি পাখির সংজ্ঞা উনার আগে ভালোভাবে জানা উচিত। চারদিকে এখন ঘোড়ার গণজোয়ার। এজন্য তারা হাস্যকর কথা বলছেন”, বলেন কায়সার।

সোমবার নগরীর ১৯ ও ২০ নম্বর ওয়ার্ডে প্রচার চলাকালে সূচনা বলেন, “আমি কুমিল্লার উন্নয়নে নতুন অধ্যায় সূচনা করতে চাই। কুমিল্লার উন্নয়ন অগ্রযাত্রায় বিগত সময়ে আমার বাবার পাশে থেকে কুমিল্লার মানুষের জন্য কাজ করেছি। এ ছাড়া সামাজিক সংগঠনের মাধ্যমেও আমার সারা কুমিল্লায় বিচরণ রয়েছে।

“বিগত সিটি নির্বাচন ও জাতীয় সংসদ নির্বাচনে সরাসরি কাজ করেছি। কুমিল্লার মানুষের সমস্যাগুলি আমার জানা আছে। নির্বাচিত হলে একটা পরিকল্পিত সুন্দর নগরী গড়ে তুলব। অবশ্যই সততা ও নিষ্ঠার সঙ্গে কাজ করব”, বলেন সূচনা।

৯ মার্চ ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএমে) মাধ্যমে কুমিল্লা সিটিতে মেয়র পদে উপনির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এবারের নির্বাচনে সরাসরি কোনো রাজনৈতিক দল অংশগ্রহণ করেনি। এ উপনির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগের দুইজন নেতা এবং বিএনপির সাবেক দুইজন নেতা অর্থাৎ চারজন স্বতন্ত্র প্রার্থী লড়ছেন।

২০২২ সালের ১৫ জুন অনুষ্ঠিত কুমিল্লা সিটি করপোরেশনের তৃতীয় নির্বাচনে প্রথমবারের মত আওয়ামী লীগের প্রার্থী হিসেবে মেয়র নির্বাচিত হয়েছিলেন মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আরফানুল হক রিফাত।

গত বছরের ১৩ ডিসেম্বর সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে মারা যান তিনি। তার মৃত্যুতে ১৮ ডিসেম্বর মেয়রের পদ শূন্য হয়।

আরও পড়ুন:

এমপি বাহার মেয়ের জন্য ভোট চাইছেন, অভিযোগ তানিমের

সাক্কুর বৈঠকে হাতবোমা বিস্ফোরণ, ব্যবসা প্রতিষ্ঠানে হামলা

কুমিল্লা সিটি ভোট: সাক্কুর উঠান বৈঠকে হামলা-ভাঙচুর

কুমিল্লা সিটির উপনির্বাচন: কায়সারকে কারণ দর্শানোর নোটিস

‘পরিবর্তনের ইতিহাস রচনা’ করতে চান কায়সার-তানিম

‘নতুন অধ্যায়’ গড়তে চান সূচনা, আরেকবার সুযোগ চান সাক্কু

কুমিল্লা সিটির উপনির্বাচন: প্রতীক নিয়ে মাঠে চার প্রার্থী

কুমিল্লা সিটি উপনির্বাচন: সূচনা ছাড়া সবারই অভিযোগ

২০০৮ সালের পর কারা জমি কিনেছেন সেই তালিকা দেখুন: সাক্কুর স্ত্রী