সিদ্দিক বাজারের বিস্ফোরণ ‘দুর্ঘটনা’ মনে করছেন ফায়ার সার্ভিস ডিজি

ঢাকার পুলিশ কমিশনার বলেছেন, বিস্ফোরকের কোনো আলামত এখনও সেখানে পাওয়া যায়নি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 March 2023, 08:28 AM
Updated : 8 March 2023, 08:28 AM

পুরান ঢাকার সিদ্দিক বাজারের ক্যাফে কুইন ভবনে ভয়াবহ বিস্ফোরণের ঘটনাকে দুর্ঘটনা বলেই মনে করছেন ফায়ার সার্ভিসের মহাপরিচালক বিগ্রেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দীন।

উদ্ধার অভিযানের দ্বিতীয় দিন বুধবার ঘটনাস্থল পরিদর্শনের সময় সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি বলেন, "প্রাথমিকভাবে মনে হচ্ছে এটা নিছক দুর্ঘটনা। তারপরেও তদন্ত চলছে। তদন্তের পর পরিপূর্ণ তথ্য পাওয়া যাবে।"

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এবং ঢাকার পুলিশ কমিশনার খন্দকার গোলাম ফারুকও এদিন দুপুরে ঘটনাস্থল পরিদর্শনে আসেন।

ফিরে যাওয়ার সময় স্বরাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের সাথে তেমন কিছু না বললেও পুলিশ কমিশনার বলেন, “বিস্ফোরণের কারণ অনুসন্ধান করে দেখা হচ্ছে। এখনও বিস্ফোরকের কোনো আলামত পাওয়া যায়নি।"

মঙ্গলবার বিকালে নর্থ সাউথ রোডের ১৮০/১ হোল্ডিংয়ের সাত তলা ওই ভবনে বিকট বিস্ফোরণ ঘটে। ভবনে থাকা বিভিন্ন দোকানের কর্মচারীদের পাশাপাশি সামনে রাস্তায় থাকা যানবাহনের যাত্রী ও পথচারীরাও হতাহত হন।

বিস্ফোরণের ঘটনায় এ পর্যন্ত ১৭ জনের মৃত্যু হয়েছে, আহত হয়ে হাসপাতালে চিকিৎসা নিয়েছেন অর্ধশতাধিক মানুষ।

ওই ভবনের দুই দোকানকর্মচারীসহ তিনজন এখনও নিখোঁজ আছেন। কিন্তু ভবনের পিলারগুলো ক্ষতিগ্রস্ত হওয়ায় বেজমেন্টে এখনও তল্লাশি চালাতে পারেননি উদ্ধারকর্মীরা।

ভেতরে ঢুকে উদ্ধার কাজ চালানো কঠিন হয়ে পড়ায় মঙ্গলবার রাত ১১টার দিকে সেখানে উদ্ধারকাজ স্থগিত করে ফায়ার সার্ভিস।

বুধবার সকালে সেখানে গিয়ে দেখা যায়, ফায়ার সার্ভিসের কর্মীরা ভবনের বাইরে পড়ে থাকা বিভিন্ন জিনিসপত্র সরিয়ে নিচ্ছেন। দোকানকর্মীরাও তাদের মালামাল সরাচ্ছেন।

ডগ স্কোয়াড দিয়ে ধ্বংসস্তূপের নিচে কোনো মরদেহ রয়েছে কিনা তা খোঁজা হচ্ছে জানিয়ে ফায়ার সার্ভিস কর্মকর্তা শাহজাহান মোল্লা বলেন,  কোনো যন্ত্রপাতি আপাতত ব্যবহার করা হচ্ছে না।

ফায়ার সার্ভিসের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইনউদ্দিন বলেন, “আমরা রাজউক ও সেনাবাহিনীর সিদ্ধান্তের অপেক্ষায় আছি। ভবনটি ঝুঁকিপূর্ণ হওয়ায় মূল জায়গায় কাজ শুরু করতে হলে তাদের পরামর্শ ছাড়া হবে না।”

ভবনের বেজমেন্টে জায়গায় উদ্ধার অভিযান চালাতে একটি ‘জাতীয় কমিটি’ গঠন করা হয়েছে বলে জানান পুলিশের লালবাগ বিভাগের উপ-কমিশনার মো. জাফর হোসেন।

তিনি বলেন, “একটি কমিটি হয়েছে, তাদের সুপারিশের ভিত্তিতে মূল ভবনের কাজ শুরু হবে। এছাড়া সকাল থেকে তারা (ফায়ার সার্ভিস) অন্যান্য কাজ করছে।”

 পুরনো খবর

ফায়ার সার্ভিসের তদন্ত কমিটি, উদ্ধারকাজে ডগ স্কোয়াড
সিদ্দিক বাজারে বিস্ফোরণ: বেজমেন্টে নামার উপায় খুঁজছেন উদ্ধারকর্মীরা
সিদ্দিক বাজারে বিস্ফোরণ: ১৭ মরদেহ পরিবারের কাছে, নিখোঁজ ৩
সিদ্দিক বাজারে বিস্ফোরণ: নিহত বেড়ে ১৭, উদ্ধার অভিযান স্থগিত
সিদ্দিক বাজারে বিস্ফোরণ: হতাহত অনেকেরই আঘাত ‘মাথায়’
সিদ্দিক বাজারে বিস্ফোরণ: দগ্ধ ৭ জন সঙ্কটাপন্ন
মরদেহ হস্তান্তর শুরু, হতাহতদের সহায়তা
প্রত্যক্ষদর্শীর বর্ণনায় সিদ্দিক বাজারের বিস্ফোরণ
‘বিস্ফোরণের ঠিক আগেই হেঁটে এলাম’
‘মানুষ উড়ে এসে পড়েছিল রাস্তায়, গাড়ির ওপরও’
‘যেন মৃত্যুই তাদের ডেকে নিয়েছিল’
ব্র্যাকের ক্ষতিগ্রস্ত শাখার ব্যাংকিং নবাবপুর শাখায়