ফায়ার সার্ভিসের তদন্ত কমিটি, উদ্ধারকাজে ডগ স্কোয়াড

বিস্ফোরণে আহতদের মধ্যে ২১ জন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে এবং ১০ জন শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইন্সটিটিউটে ভর্তি রয়েছেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 March 2023, 07:16 AM
Updated : 8 March 2023, 07:16 AM

পুরান ঢাকার সিদ্দিক বাজারে ক্যাফে কুইন ভবনে ভয়াবহ বিস্ফোরণের কারণ খতিয়ে দেখতে একটি তদন্ত কমিটি করেছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স।

ফায়ার সার্ভিসের জ্যেষ্ঠ স্টাফ অফিসার (মিডিয়া) শাহজাহান শিকদার জানান, পরিচালক (অপারেশনস ও মেনটেইনেন্স) লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ তাজুল ইসলাম চৌধুরীকে প্রধান করে গঠিত ৪ সদস্যের এই কমিটিকে ৫ কর্মদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

তদন্ত কমিটির সদস্য সচিব করা হয়েছে উপপরিচালক দিনমনি শর্মাকে। আর ফায়ার সার্ভিস ট্রেনিং কম্প্লেক্সের প্রিন্সিপাল আনোয়ারুল হক এবং উপসহকারী পরিচালক শামস আরমান আছেন সদস্য হিসেবে।

মঙ্গলবার বিকালে নর্থ সাউথ রোডের ১৮০/১ হোল্ডিংয়ের সাত তলা ওই ভবনে বিকট বিস্ফোরণ ঘটে। ভবনে থাকা বিভিন্ন দোকানের কর্মচারীদের পাশাপাশি সামনে রাস্তায় থাকা যানবাহনের যাত্রী ও পথচারীরাও হতাহত হন।

বিস্ফোরণের ঘটনায় এ পর্যন্ত ১৭ জনের মৃত্যু হয়েছে, আহত হয়ে হাসপাতালে চিকিৎসা নিয়েছেন অর্ধশতাধিক মানুষ।

ওই ভবনের দুই দোকানকর্মচারীসহ তিনজন এখনও নিখোঁজ আছেন। কিন্তু ভবনের পিলারগুলো ক্ষতিগ্রস্ত হওয়ায় বেজমেন্টে এখনও তল্লাশি চালাতে পারেননি উদ্ধারকর্মীরা। 

সীতাকুণ্ডে অক্সিজেন কারখানা এবং ঢাকার মিরপুরে রোডে ভবনে বিস্ফোরণের পর এক সপ্তাহের মধ্যে তৃতীয় বিস্ফোরণে প্রাণহানি ঘটল। সিদ্দিকবাজারে এতবড় বিস্ফোরণের কারণ তাৎক্ষণিকভাবে জানাতে পারেনি ফায়ার সার্ভিস।

ফায়ার সার্ভিস কর্মকর্তা শাহজাহান মোল্লা বলেন, “ডগ স্কোয়াড দিয়ে ধ্বংসস্তূপের নিচে কোনো মরদেহ রয়েছে কিনা তা খোঁজা হচ্ছে। কোনো যন্ত্রপাতি ব্যবহার করা হচ্ছে না।”

ঢাকা মহানগর পুলিশের কমিশনার খন্দকার গোলাম ফারুক বুধবার দুপুরে ঘটনাস্থলে এসে বলেন, “বিস্ফোরণে কারণ অনুসন্ধান চলছে। তবে এখনও বিস্ফোরকের কোনো আলামত পাওয়া যায়নি। ঘটনাস্থল ডগ স্কোয়াড কাজ করছে।”

জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কামাল উদ্দিন আহমেদও বুধবার ঘটনারস্থলে যান। তিনিও বলেন, “একের পর এক ঘটনা ঘটছে। তা খতিয়ে দেখা দরকার। এটা নিছক দুর্ঘটনা না নাশকতা খতিয়ে দেখা উচিত।”

পুরনো খবর

সিদ্দিক বাজারে বিস্ফোরণ: ১৭ মরদেহ পরিবারের কাছে, নিখোঁজ ৩

সিদ্দিক বাজারে বিস্ফোরণ: নিহত বেড়ে ১৭, উদ্ধার অভিযান স্থগিত

সিদ্দিক বাজারে বিস্ফোরণ: হতাহত অনেকেরই আঘাত ‘মাথায়’

সিদ্দিক বাজারে বিস্ফোরণ: দগ্ধ ৭ জন সঙ্কটাপন্ন

মরদেহ হস্তান্তর শুরু, হতাহতদের সহায়তা

প্রত্যক্ষদর্শীর বর্ণনায় সিদ্দিক বাজারের বিস্ফোরণ

‘বিস্ফোরণের ঠিক আগেই হেঁটে এলাম’

‘মানুষ উড়ে এসে পড়েছিল রাস্তায়, গাড়ির ওপরও’

‘যেন মৃত্যুই তাদের ডেকে নিয়েছিল’

ব্র্যাকের ক্ষতিগ্রস্ত শাখার ব্যাংকিং নবাবপুর শাখায়