টেক্সাস হামলা: অ্যাপলকে তল্লাশি পরোয়ানা

টেক্সাসের এক গীর্জায় বন্দুক হামলায় ২৭ জনকে হত্যাকারীর ব্যবহৃত আইফোন এসই-এর ডেটা পেতে মার্কিন টেক জায়ান্ট অ্যাপলের কাছে তল্লাশি পরোয়ানা পাঠানো হয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Nov 2017, 02:12 PM
Updated : 20 Nov 2017, 02:12 PM

চলতি বছর ৫ নভেম্বর যুক্তরাষ্ট্রের সাউদারল্যান্ড স্প্রিং-এ ফার্স্ট ব্যাপ্টিস্ট চার্চ-এ এ বন্দুক হামলা চালিয়েছিলেন ২৬ বছর বয়সী ডেভিন প্যাট্রিক কেলে। এরপর তিনি আত্মহত্যা করেন।

টেক্সাসের দৈনিক স্যান অ্যান্টোনিও এক্সপ্রেস-নিউজ প্রতিবেদনে বরাতে আইএএনএস-এর খবরে বলা হয়, টেক্সাসের স্থানীয় আইন প্রয়োগকারী সংস্থা টেক্সাস রেঞ্জার্স অ্যাপলের কাছে কেলে’র আইফোন এসই-এর ডেটা চেয়ে তল্লাশি পরোয়ানা পাঠিয়েছে। এক্ষেত্রে ফোনর ডটা এবং কল, মেসেজ ও ছবির মতো আইক্লাউড তথ্যে প্রবেশাধিকার চাওয়া হয়েছে।

“আইক্লাউড একটি অপশনাল সেবা। যদি এ ধরনের রেকর্ড থেকে থাকে তবে অ্যাপল ক্লাউড থেকে সরাসরি এই ডেটা নিলে তা আধুনিক টেক্সাসের ইতিহাসে বন্দুকহামলায় সবচেয়ে বাজে গণহত্যার তদন্তে কর্তৃপক্ষকে সহায়তা করবে।

এ নিয়ে অ্যাপলের একজন মুখপাত্র বলেছেন, তারা আইন প্রয়োগবিষয়ক ঘটনায় কোনো মন্তব্য করে না। 

কেলে’র কাছে এলজি ৩২৮বিজি মডেলের একটি হ্যান্ডসেটও পাওয়া যায়। তবে, এটি নিয়ে কর্তৃপক্ষ কিছু উল্লেখ করেনি। এখন পর্যন্ত তার চারটি মেইল অ্যাড্রেস পাওয়া গেছে।

এর আগে এফবিআই-কে ওই আইফোনে প্রবেশে সহায়তা করতে প্রস্তাব পাঠায় অ্যাপল। সে সময় প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, সে সময়ে এক সংবাদ সম্মেলন থেকে এফবিআই ওই হ্যান্ডসেটের ডেটা দেখতে চালানো চেষ্টায় ব্যর্থ হচ্ছে বলে জানার পর ওই প্রস্তাব দেওয়া হয়েছে।

সে সময়ে দেওয়া এক বিবৃতিতে অ্যাপল বলে, “মঙ্গলবার এফবিআই-এর সংবাদ সম্মেলনে আমরা জানতে পারি তদন্তকারীরা একটি মোবাইল ফোনের ডেটা দেখতে চেষ্টা চালাচ্ছেন। এ বিষয়ে জানার পর জলদি আমাদের দল এফবিআইয়ের সঙ্গে যোগাযোগ করে। আমরা তাদের সহায়তার প্রস্তাব দিয়েছি আর বলেছি আমাদের কাছে তারা যে কোনো আইনি প্রক্রিয়া পাঠালে তা নিয়ে আমরা দ্রুত ব্যবস্থা নেব।”

আরও খবর-