ফের আইফোন আনলকের মুখে এফবিআই

চলতি বছর যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যে এক শপিং মলে ১০ জনকে ছুরিকাঘাতের পর পুলিশের গুলিতে মারা যান ২০ বছর বয়সী দাহির আদান। এখন তদন্তের স্বার্থে তার ব্যবহৃত আইফোন আনলক করতে চাচ্ছে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Oct 2016, 01:31 PM
Updated : 8 Oct 2016, 01:31 PM

এফবিআই প্রধান জেমস কোমে দেশটির হাউজ জুডিশিয়ারি কমিটি-কে জানান, তার সংস্থা আদান-এর ইলেকট্রনিক ডিভাইসগুলো যাচাই করে দেখছে। কিন্তু তার আইফোন আনলক করতে গিয়ে তারা সমস্যার সম্মুখীন হয়েছেন বলেও জানান।

ওই ডিভাইস এখনও আনলক অবস্থায় রয়েছে বলে জানিয়েছে প্রযুক্তি সাইট সিনেট। আর এফবিআই এ জন্য "কারিগরী ও বৈধ অপশনগুলো ঘাটছে" বলে জানান মিনেপোলিস এফবিআই-এর মুখপাত্র জেফ ভ্যান নেস্ট। তবে, ওই আইফোন কোন মডেলের ছিল তা জানাতে অস্বীকৃতি জানিয়েছেন তিনি।   

আইফোনের নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল এ নিয়ে এখনও কোনো মন্তব্য করেনি। তবে, ওই আসামীর মা-বাবার ধারণা আদান আগের থেকে অর্ডার থেকে অর্ডার করে রাখা আইফোন ৭ নেওয়ার জন্য ওই শপিং মলে গিয়েছিলেন। 

আইফোন আনলক, এফবিআই আর সন্ত্রাসী হামলার তদন্ত- এই তিন কথার সংযোগ নতুন নয়। এর আগে স্যান বার্নার্ডিনো হত্যাকাণ্ডের ঘটনায় পুলিশের গুলিতে নিহত আসামী ফারুকের আইফোন ৫সি আনলকে সমস্যার মুখে পরে এফবিআই। এক পর্যায়ে আদালতের দ্বারস্থ হয়ে অ্যাপল যাতে ওই আইফোন আনলক খুলে দিতে সহায়তা করে আর এফবিআই-কে 'ব্যাকডোর' তৈরি করে দেয়, তার আবেদন করে এফবিআই। সরকারি গোয়েন্দা সংস্থার আবেদনে সাড়াও দেয় মার্কিন আদালত। কিন্তু অ্যাপল নাছোড়বান্দা, ব্যবহারকারীদের প্রাইভেসিকে সবচেয়ে বেশি প্রাধান্য দেওয়ার কথা উল্লেখ করে আদালতের আদেশ মানতে অস্বীকৃতি জানায় প্রতিষ্ঠানটি।

শেষ পর্যন্ত এফবিআই তৃতীয় পক্ষের সহায়তায় এফবিআই ওই আইফোন আনলক করলে, আদালত ওই মামলা নিষ্পন্ন করে দেয়। এই প্রক্রিয়ায় এফবিআই-কে ১৩ লাখ ডলার খরচ করতে হয় বলে ধারণা রয়েছে। তবে, ওই আইফোনে গুরুত্বপূর্ণ কোনো তথ্যই পায়নি সংস্থাটি।  

সম্প্রতি ওই আইফোন কীভাবে ও কী পরিমাণ অর্থের বিনিময়ে আনলক করা হয়েছিল তা জানাতে অস্বীকৃতি জানানোয় এফবিআই-এর বিরুদ্ধে মামলা করে কয়েকটি মার্কিন সংবাদমাধ্যম।