কেন প্রকাশ হবে না 'আইফোন' আনলকের পদ্ধতি?

এবার স্যান বার্নার্ডিনো আইফোন আনলক করার পদ্ধতি প্রকাশ না করার সিদ্ধান্ত নিয়েছে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই। কার্যপদ্ধতিটি নিজেদের না হওয়াই প্রকাশ না করার কারণ, মার্কিন সরকারের দুই সূত্রের বরাতে এমনটাই জানিয়েছে রয়টার্স।

মোস্তফা মিনহাজ উদ্দিনবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 April 2016, 01:49 PM
Updated : 27 April 2016, 01:49 PM

কেন এফবিআই ওই আইফোন ‘আনলক’ করার কার্যপদ্ধতি কোনো সরকারি সংস্থা, অ্যাপল অথবা কোনো তৃতীয় পক্ষের কাছে দিতে পারবে না- তার কারণ দেখিয়ে কয়েকদিনের মধ্যেই হোয়াইট হাউসে গোয়েন্দা সংস্থাটি নোটিশ পাঠাবে বলে আশা করা হচ্ছে, পরিচয় গোপন রাখার শর্তে ওই সূত্রগুলো এ খবর জানিয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের বেশ কিছু সরকারি সূত্র জানিয়েছে, ওই আইফোন আনলকে বিদেশী কেউ সম্পৃক্ত, তাই তারা যুক্তরাষ্ট্র কতৃপক্ষকে এর কার্যপদ্ধতি প্রদান করেনি। এটি ছাড়া এফবিআই চাইলেও তা প্রকাশ করতে পারবে না বলে সূত্রটি জানায়।

১৩ এপ্রিল রয়টার্স একটি প্রতিবেদনে জানায়, নামহীন চুক্তিকারী কার্যপদ্ধতির মালিকানাস্বত্ত বিক্রি করে দিয়েছে এবং সরকার চাইলে তা প্রকাশ করতে পারবে। তার একদিন পরেই এফবিআই অ্যাপলকে আইফোন এবং ম্যাক-এর সফটওয়্যারের পৃথক দুইটি ত্রুটি নিয়ে সতর্ক করে দেয় বলে প্রতিষ্ঠানটি রয়টার্সকে জানায়।

এফবিআই পরিচালক কমে জানান, তার সংস্থা কার্যপদ্ধতির পর্যালোচনায় যাবে কিনা তা নির্ধারণ করছিলো। তিনি বলেন, “আমরা খুঁজে বের করার একটা মধ্যাবস্থায় রয়েছি।"

কর্মকর্তারা জানান, ইন্টারএজেন্সি পর্যালোচনা পদ্ধতি প্রযুক্তিগত ভুলের দিকে নির্ভর করে। কিন্তু এটা ‘হ্যান্ডেল’ বা ব্যক্তিগত প্রতিষ্ঠান দ্বারা উদঘাটিত ত্রুটিগুলোর জন্য সেটআপ করা হয়নি বলে ওই সূত্র রয়টার্সকে জানায়।

সম্প্রতি এক প্রতিবেদনে বিবিসি জানিয়েছে, এফবিআই পরিচালক জেমস কমে-এর এক বিবৃতির উপর ভিত্তি করে স্যান বার্নার্ডিনো হত্যাকাণ্ডের আইফোন আনলকের পেছনে খরচ হওয়া অর্থের এই হিসাব করা হয়েছে। তিনি তাঁর একটি পোস্টে জানিয়েছেন, ফোন আনলক করতে সংস্থাটির যে পরিমাণ অর্থ ব্যয় হয়েছে, তা 'সামনের সাত বছরে তার উপার্জিত অর্থের চেয়ে বেশি'। আর অর্থের এই পরিমাণের জন্যই হ্যাকিংয়ের ক্ষেত্রে সবচেয়ে বেশি অর্থ ব্যয়ের ঘটনা হিসাবে এটি পরিচিতি পেয়েছে। কমের মতে ওই খরচ ‘যথাযথ’।

এফবিআই কখনই ফোন আনলকে সহায়তাকারী নিরাপত্তা প্রতিষ্ঠান বা হ্যাকার দলের নাম প্রকাশ করেনি। তবে, এই সহায়তার পেছনে যারা রয়েছেন তারা অবশ্যই এমন কোনো সফটওয়্যার বা হার্ডওয়্যার সরবরাহ করেছেন, যা চার ডিজিটের একটি আইডেন্টিফিকেশন নাম্বার দিয়ে রাখা নিরাপত্তা ব্যবস্থা ভেঙ্গে ফেলতে সক্ষম। এটি এমন একটি নিরাপত্তা ফিচার, যাতে ১০ বার ভুল অনুমান করা হলে সব তথ্য মুছে যাবে।

সে সময় কমে জানান, এই একই প্রক্রিয়া আইওএস ৯ সফটওয়্যার চালিত ৫সি আইফোনের ক্ষেত্রেও প্রযোজ্য।