আইফোন আনলকে খরচ নয় লাখ ডলার!

স্যান বার্নার্ডিনো আইফোন আনলকের জন্য সরকার নয় লাখ মার্কিন ডলার করেছিল, এমন তথ্য প্রকাশ করেছেন মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই-কে পর্যবেক্ষণকারী সিনেট কমিটির শীর্ষ ডেমোক্রেট সদস্য ডায়ান ফেইনস্টাইন। এ ক্ষেত্রে খরচ হওয়া অর্থের পরিমাণটা গোপন তথ্য হিসেবেই বিবেচনা করে এফবিআই।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 May 2017, 12:58 PM
Updated : 7 May 2017, 12:58 PM

কাকে দিয়ে এই কাজ করানো হয়েছিল তার পরিচয়ও গোপন রেখেছে গোয়েন্দা সংস্থাটি। যদিও এ তথ্য প্রকাশ করা নিয়ে অ্যাসোসিয়েটেড প্রেস ও অন্যান্য সংবাদ সংস্থার মামলার মুখে রয়েছে এফবিআই।

এ খবর প্রকাশের আগের বুধবার সিনেট জুডিশিয়ারি কমিটি’র এক শুনানি চলাকালে এফবিআই পরিচালক জেমস কমে’কে জিজ্ঞাসাবাদের সময় এই অংক প্রকাশ করেন ফেইনস্টাইন। তিনি বলেন, “স্যান বার্নার্ডিনো ঘটনা যখন ঘটল আমি অনেক মর্মাহত ছিলাম আর আপনারা ওই ডিভাইস খোলার পথ তৈরি করেছেন আর তারপর এফবিআই-কে ওই ডিভাইস খুলতে এটি হ্যাকিংয়ে নয় লাখ ডলার খরচ করতে হয়।”

“আর পরবর্তীতে আমি এর কিছু কারণ সম্পর্কে জানতে পারি, ওই ডিভাইসের অ্যাকসেস করার পেছনে কিছু ভালো কারণ ছিল।”

অর্থের অংক নিয়ে ২০১৬ সালে কিছুটা আভাস দিয়েছিলেন কমে। তিনি বলেছিলেন, সরকার এত পরিমাণ অর্থ খরচ করেছে, যে তা তিনি তার চাকরির বাকি সাত বছরে যা উপার্জন করবেন তার চেয়ে বেশি হবে। সে হিসাবে অংকটা অন্তত ১৩ লাখ ডলার হওয়ার কথা, বলা হয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে। 

২০১৫ সালের ২ ডিসেম্বর সৈয়দ রিজওয়ান ফারুক আর তার স্ত্রী তাশফিন মালিক যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার স্যান বার্নার্ডিনো-তে গুলি চালিয়ে ১৪ জনকে হত্যা করেন, এ ঘটনায় আহত হন আরও ২২ জন। ২৮ বছর বয়সী ফারুক পাকিস্তানি অভিবাসী ও ২৯ বছর বয়সী মালিক একজন পাকিস্তানি বংশোদ্ভূত ছিলেন। তারা দুজনেই ওই ঘটনায় পুলিশের গুলিতে নিহত হন।

পরে তদন্তের স্বার্থে ফারুকের আইফোন আনলক করে দিতে ও আইফোন আনলকে একট ‘ব্যাকডোর’ তৈরি দিতে অ্যাপলকে আদেশ দিতে আদালতের দ্বারস্থ হয় এফবিআই। আদালত এফবিআই-এর পক্ষে রায় দিলেও বেঁকে বসে অ্যাপল। গ্রাহক প্রাইভেসি রক্ষার কারণ দেখিয়ে এ আদেশ মানতে অস্বীকৃতি জানিয়ে আইনি লড়াইয়ে যায় প্রতিষ্ঠানটি। প্রযুক্তি খাতে এ নিয়ে নানা তর্ক-বিতর্কের পর, অবশেষে তৃতীয় পক্ষে সহায়তায় আইফোনটি আনলক করে এফবিআই। এরপর কাদের মাধ্যমে এই আনলক করা হল আর কী পরিমাণ অর্থ খরচ করা হয়েছে সে তথ্য প্রকাশের আহ্বান জানিয়েছে আদালতে নথি দাখিল করে এপিসহ অন্যান্য সংবাদ সংস্থা।

শুক্রবার পর্যন্ত এ নিয়ে এফবিআই-এর কোনো মন্তব্য পাওয়া যায়নি, বলা হয়েছে প্রতিবেদনে।