"যে আইফোন নিয়ে এতো হুলস্থুল"

একেই সম্ভবত বলে পর্বতের মুষিক প্রসব! স্যান বার্নার্ডিনো হত্যাকাণ্ডে নিহত বন্দুকধারী সায়িদ ফারুকের আইফোনে গুরুত্বপূর্ণ কোনো তথ্যের সন্ধান পায়নি এফবিআই।

ইফতেখার আহমেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 April 2016, 04:40 PM
Updated : 16 April 2016, 05:23 AM

সায়িদ ফারুকের আইফোনে "এখনও পর্যন্ত তেমন গুরুত্বপূর্ণ কিছু পাওয়া যায়নি" এবং এ বিষয়টি আপাতত তদন্তাধীন আছে বলে একটি আইন প্রয়োগকারী সংস্থা থেকে পাওয়া সূত্রের বরাতে জানিয়েছে সিবিএস নিউজ। 

ফারুকের পেশাগত কাজে ব্যবহৃত এ ফোনে গুরুত্বপূর্ণ কোনো কিছু থাকার সম্ভাবনা খুবই কম - স্যান বার্নার্ডিনো পুলিশ প্রধানের ফেব্রুয়ারির এমন সন্দেহকেই প্রমাণ করে এ ঘটনা। অবশ্য এফবিআই-এর পক্ষে প্রতিষ্ঠানটির পরিচালক জেমস কোমেই যুক্তি দেখান, এ দুর্ঘটনার শিকার মানুষগুলো আইন প্রয়োগকারী সংস্থাগুলোর পক্ষ থেকে "খুঁটিনাটি এবং পেশাদার আইনানুগ তদন্তের" দাবি রাখে এবং একারণেই এফবিআই সবরকম তথ্য সংগ্রহে কোনরকম ত্রুটি না রাখার চেষ্টা চালিয়েছে।

এই মামলার গোটা সময় জুড়েই এফবিআই শুধু হত্যাকারীর ব্যবহৃত ফোনের জন্যই অ্যাপলের সহায়তা চাইছে এমনটা দাবি করে আসলেও অ্যাপল সবসময় তাদের এ দাবি নাকচ করে দিয়ে এসেছে। অ্যাপলের পাল্টা যুক্তি ছিলো, সরকার আসলে একটি আইনি দৃষ্টান্ত স্থাপনের চেষ্টা করছে। 

আইফোনটি আনলক করতে এফবিআই কী পদ্ধতির শরণাপন্ন হয়েছে তা অ্যাপলকে জানাবে কিনা সে বিষয়ে এখনও পর্যন্ত কোনো সিদ্ধান্ত গ্রহণ করা হয়নি। অন্যদিকে অ্যাপলের পক্ষের আইনজীবীরা জানান, এফবিআই-এর এ পদ্ধতির কার্যকারিতা সম্পর্কে তাদের কোনো ধারণাই নেই এবং এ তথ্যের জন্য তারা আইনের আশ্রয় নিতে যাচ্ছেন না। 

এফবিআই কীভাবে অবশেষে ফারুকের আইফোন খুলতে সক্ষম হয়েছে সে বিষয়ে নানা জল্পনা-কল্পনা চলছে। এ সপ্তাহের শুরুতে ওয়াশিংটন পোস্ট-এর একটি প্রতিবেদনে বলা হয়, আগে চোখ এড়িয়ে যাওয়া একটি দুর্বলতা ব্যবহারে ফোনটি আনলকে সরকার একজন নিরাপত্তা গবেষকের সাহায্য নিয়েছেন। 

বিগত কয়েক মাস ধরেই মার্কিন যুক্তরাষ্ট্রের আইন বিভাগ এবং টেক জায়ান্ট অ্যাপল-এর মধ্যে আইফোন আনলক প্রসংগে চলতে থাকা বহুল আলোচিত বিবাদের সমাপ্তি ঘটে গত ২৮ মার্চ। অ্যাপলের সাহায্য ছাড়াই আইফোনটি আনলক করতে সফল হয়েছে এফবিআই - এমন দাবির পরিপ্রেক্ষিতে অ্যাপলের উপর থেকে আইনি আদেশ উঠিয়ে নেওয়া হয় বলে জানায় বিজনেসইনসাইডারস।