এফবিআই-কে এক হাত নিলেন স্নোডেন

অ্যাপল এবং এফবিআই এর চলমান দ্বন্দ্বে মুখ খুলেছেন মার্কিন গুপ্তচর সংস্থা এনএসএ-এর সাবেক ঠিকাদা অ্যাডওয়ার্ড স্নোডেন। বরাবরের মতো এবারও কামানের গোলা ছুঁড়েছেন এই ‘তথ্যবোমা ফাটানো’ চরিত্র। ডিসেম্বরে ঘটে যাওয়া স্যান বার্নার্ডিনো হত্যাকাণ্ডে হত্যাকারীর ব্যবহৃত আইফোনটি অ্যাপল ছাড়া আর কারও হ্যাক করা সম্ভব না বলে এফবিআই যে দাবি করে আসছে, তা মিথ্যাচার ছাড়া আর কিছুই নয়, এমনটাই মত দিয়েছেন তিনি।

নাঈম ফয়সালবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 March 2016, 12:40 PM
Updated : 10 March 2016, 12:40 PM

প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট জানিয়েছে, শুধু অ্যাপলই হত্যাকারীর আইফোনটির নিরাপত্তা ব্যবস্থা এড়াতে পারে বলে এফবিআই যে দাবি করেছে, তা নিছকই প্রলাপ বলে উড়িয়ে দিয়েছেন স্নোডেন। তিনি বেশ কড়া ভাষায়ই এর সমালোচনা করে বলেছেন, “সম্মানের সঙ্গেই জানাচ্ছি, এটা একটা ফালতু কথা।”

মস্কো থেকে একটি ভিডিও লিঙ্কের মাধ্যমে ওয়াশিংটন ডিসি-তে অনুষ্ঠিত অ্যাডভোকেসি গ্রুপ কমন কজ-এর একটি সম্মেলনে বক্তব্যের মাঝে তিনি এফবিআই সম্পর্কে এরকম ভাষায় সমালোচনা করেন। তাদেরকে তাদের প্রযুক্তিগত সামর্থ্য নিয়ে সরাসরি মিথ্যাচারের অভিযোগে অভিযুক্ত করেন তিনি।

স্নোডেন পরবর্তীতে আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়ন (এসিএলইউ) এর একটি ব্লগ পোস্ট এর লিঙ্ক টুইট করে তার এই বক্তব্যের ব্যাখ্যা করেন। এফবিআই আদালত আর মানুষকে ভুলপথে নেওয়ার চেষ্টা চালাচ্ছে বলে দাবি করেন তিনি। ব্লগ পোস্টটিতে এসিএলইউ-এর একজন প্রযুক্তিবিদ ডেনিয়েল কান গিলমোর এফবিআই এর এই আচরণকে অ্যাপল এর বিরুদ্ধে “ক্ষমতা খাটানো” বলে উল্লেখ করেছেন। গিলমোর বলেন, “এফবিআই চায় যেন আমরা ভাবি এটা শুধুই একজন সন্ত্রাসীর ব্যবহৃত একটা ফোন এর ব্যাপার।”।  তিনি এটাকে “আমাদের অত্যন্ত দুর্বল ডিভাইসগুলোর রক্ষণাবেক্ষণ এর জন্য আমরা যে পদ্ধতির ওপর নির্ভর করি, তাকে আরো দুর্বল করে দেওয়ার” এবং সফটওয়্যারের পরবর্তী সংস্করণগুলোকে “ইচ্ছাকৃতভাবে দুর্বল করে তৈরি করার” অপপ্রচেষ্টা বলে উল্লেখ করেন। ব্লগ পোস্টটিতে আরো বলা হয় যে অ্যাপলের কাছে এর চাওয়া “অটো-ইরেজ” সুবিধাটির ব্যাপারটিও এফবিআই ভুলভাবে উপস্থাপন করছে।

এ ব্যাপারে প্রতিক্রিয়ার জন্য তাৎক্ষণিকভাবে এফবিআই এর প্রেস অফিসে যোগাযোগ করা সম্ভব হয়নি। আর অ্যাপলের কাছে এ নিয়ে প্রতিক্রিয়া জানতে চাওয়া হলে অ্যাপলও তাতে সাড়া দেয়নি।