ফোন আনলকে অ্যাপলকে আদালতের নির্দেশ

স্যান বার্নার্ডিনো হত্যাকাণ্ড তদন্তের স্বার্থে অ্যাপল-কে সহায়তার নির্দেশ দিয়েছে মার্কিন এক আদালত। ফেব্রুয়ারির ১৬ তারিখ যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসের আদালতের এক বিচারক জানিয়েছেন, হত্যাকাণ্ডের মূল হোতা সৈয়দ রিজোয়ান ফারুক-এর ফোনের এনক্রিপশন ভাঙতে আইনপ্রয়োগকারী সংস্থাকে সহযোগিতা করতে হবে মার্কিন এই টেক জায়ান্টের।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Feb 2016, 10:17 AM
Updated : 18 Feb 2016, 08:52 AM

নির্দেশে বিচারক শেরি পিম জানান, তদন্তের স্বার্থে আইনপ্রয়োগকারী সংস্থার যে কারিগরি সহযোগিতার প্রয়োজন পড়বে অ্যাপলকে তা অবশ্যই করতে হবে। হত্যাকাণ্ডের মূল হোতার ব্যক্তিগত ফোনটি হচ্ছে আইফোন ৫সি। আর তাই অ্যাপলের উদ্দেশ্যে আদালত এই নির্দেশ জারি করেছে।

অ্যাপলের যদি এই বিষয়ে কোনো আপত্তি থাকে, তাহলে তা জানানোর জন্য প্রতিষ্ঠানটিকে ৫ দিন সময় দিয়েছে আদালত। আইনপ্রয়োগকারী সংস্থার যে কারিগরি সহযোগিতা প্রয়োজন, তা হচ্ছে ফোনটির ‘অটো-ইরেস’ ফাংশন ডিজএবল করা। দশবার ভুল পাসকোড দিলে এই ফাংশন নিজে থেকেই অ্যাক্টিভেট হয়ে যায়। এ বিষয়ে অ্যাপল তাৎক্ষণিক কোনো মন্তব্য জানায়নি বলেই জানিয়েছে সংবাদসংস্থা রয়টার্স।

২০১৫ সালে অনেকটা এ ধরনের এক মামলার ক্ষেত্রে অ্যাপল নিউ ইয়র্কের ফেডারেল আদালতের বিচারককে জানিয়েছিল, আইওএস ৮ বা তার চেয়ে উচ্চক্ষমতাসম্পন্ন আইওএসচালিত ডিভাইস আনলক করা প্রতিষ্ঠানটির পক্ষে ‘অসম্ভব’।

ফারুকের ফোনটির অপারেটিং সিস্টেম আইওএস ৯। তবে আইনজীবীরা আশা করছেন, অ্যাপল নিজেদের ফোনে কোডিং করা নন-এনক্রিপ্টেড বাঁধাগুলো অতিক্রমে সহযোগিতা করে আইনপ্রয়োগকারীর কাজ ত্বরান্বিত করবে।