ফের আইফোন আনলক মামলায় অ্যাপল

আইফোন আনলক মামলা নিয়ে বর্তমান সময়টা মোটেও ভালো যাচ্ছে না মার্কিন টেক জায়ান্ট অ্যাপলের। স্যান বার্নার্ডিনো মামলার নিষ্পত্তি হতে না হতেই আবার আরো দুটি আইফোন আনলকের মামলায় প্রতিষ্ঠানটির ‘সাহায্য’ চেয়েছে মার্কিন বিচার বিভাগ।

ফুয়াদ তানভীর অমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 April 2016, 02:59 PM
Updated : 10 April 2016, 02:59 PM

মার্কিন দৈনিক নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, এবার ব্রুকলিনে এক মাদক বিক্রেতার আইফোন আনলকের জন্য সাহায্য চাওয়া হয়েছে। তবে এই মামলাটিকে খুব বেশি জোরালো নয় বলে নিয়মিত মামলা হিসেবেই দাবী করেছে বাদী।

বিচার বিভাগের কাছে মামলাটি স্বাভাবিক হলেও এটিকে সাধারণ বলে মেনে নিতে পারেনি অ্যাপল। এই মামলাগুলোর মাধ্যমে দেশটি মূলত একটি নিয়ম জারী করতে চাইছে, যাতে করে তারা আরও ডজনখানেক বা শ'খানেক আইফোন আনলক করতে পারে, এমনটাই ধারণা করছে প্রতিষ্ঠানটি।

এ বছরের ৮ এপ্রিল এক নথির তথ্যমতে বস্টনে আরেকটি সহিংস দলের ষড়যন্ত্রের সঙ্গে জড়িত আইফোন আনলকের জন্য অ্যাপলের সহায়তা চেয়েছে গোয়েন্দা সংস্থা এফবিআই। ব্রুকলিন এবং বস্টনের পৃথক এই মামলা দু'টিকে সরকার এবং অ্যাপলের মধ্যে নতুন লড়াইয়ের ক্ষেত্র বলেই মনে করা হচ্ছে।  

ব্রুকলিনের মামলা নিয়ে দেশটির বিচার বিভাগের পক্ষ থেকে বলা হয়, এ বছরের ফেব্রুয়ারিতে এই মামলাটি খারিজ করে দেওয়া হয়েছিল। তারা আবার মামলাটিকে এগিয়ে নিতে নতুন করে আপিল করেছে। এ বিষয়ে মামলার প্রসিকিউটর বলেন, "সরকারের এই আবেদন কোন বিবাদ সৃষ্টির জন্য নয় এবং সরকার তদন্তের কাজে তথ্য সংগ্রহ করার অনুমতি পেতে অ্যাপলের সহায়তা চাইতেই থাকবে।"

খুব সম্প্রতিই অ্যাপলের সহায়তা ছাড়াই স্যান বার্নার্ডিনো মামলার আইফোন আনলক করে এফবিআই। তবে ব্রুকলিনের এই মামলার আইফোনটি একই উপায়ে আনলক করা সম্ভব নয় বলে বিচারবিভাগের এক মুখপাত্র জানিয়েছেন। এই মামলার আইফোনটির অপারেটিং সিস্টেম ভিন্ন বলেও উল্লেখ করেন তিনি। তিনি বলেন, "এই মামলায় এখনও আমাদের অ্যাপলের সহায়তা দরকার। আইওএস ৭ বা তার আগের সংস্করণের আরও অন্তত ৭০টি মামলায় তাদের সামান্য সহযোগিতা প্রয়োজন।"

এর আগে কোনো আপত্তি ছাড়াই ডজনখানেক আইফোন আনলক করে দিয়েছে প্রতিষ্ঠানটি। কিন্তু গত বছরই প্রথম অ্যাপল এর বিরুদ্ধে ঘুরে দাঁড়ায় যখন এফবিআই দাবি করে বসে যে কোনো সময় যে কোনো আইফোন আনলক করার পথ এফবিআইয়ের জন্য তৈরি করে দিতে হবে অ্যাপলকে।

নতুন এই মামলা নিয়ে অ্যাপলের আইনজীবী জানান, প্রসিকিউটার আসলে আইফোনের তথ্যের জন্য নয় বরং নতুন নিয়ম জারী করার লক্ষ্যেই মামলাটি এগিয়ে নিচ্ছে। তবে অ্যাপল কিছুতেই তাদের সঙ্গে সমঝোতা করবে না।