গাইবান্ধা-৫ উপনির্বাচন থেকে সরে দাঁড়ালেন স্বতন্ত্র প্রার্থী নাহিদুজ্জামান

“মূল পরিকল্পনাকারী যারা তাদের কেন কোনো শাস্তির আওতায় নিয়ে আসা হলো না- এই প্রশ্ন আমি রেখে গেলাম।”

বগুড়া প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Dec 2022, 10:15 AM
Updated : 25 Dec 2022, 10:15 AM

ভোটের অনিয়মে যারা মূল দায়ী তাদের বিরুদ্ধে ব্যবস্থা না নেওয়া এবং ভোটকে ‘লোক দেখানো ও প্রহসনের’ উল্লেখ করে গাইবান্ধা-৫ আসনের উপ-নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন স্বতন্ত্র প্রার্থী নাহিদুজ্জামান নিশাদ। 

রোববার দুপুরে বগুড়া প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে এসে ভোটের লড়াই থেকে বিরত থাকার ঘোষণা দেন সাঘাটা- ফুলছড়ি আসনের উপ-নির্বাচনের এই প্রার্থী। 

নাহিদুজ্জামান নিশাদ বলেন, “ইভিএম নিয়ে আলোচনা-সমালোচনা আছে। ভেবেছিলাম ইভিএম দিয়ে সুষ্ঠু নির্বাচন করে সেই সমালোচনা দূর করবে নির্বাচন কমিশন। কিন্তু গাইবান্ধা-৫ আসনের উপ-নির্বাচনে একজন প্রার্থীর বহিরাগত সন্ত্রাসীরা ভয়ভীতি, হুমকি, মারপিট করে ভোটারদের ভোট কেন্দ্র থেকে বের করে দিয়েছে। যারা এই কাজ করেছে তাদের বিচার না করে নির্বাচন কমিশন ভোটের দায়িত্বে থাকা এলাকার শিক্ষকসহ অন্যদের শাস্তি দিয়েছে।”  

“নির্বাচন কমিশন ভোট বন্ধ করে সহসী ভূমিকা রাখলেও; আসল দোষীদের বিচার করে পুনঃতফসিলের আশায় ছিলাম কিন্তু নির্বাচন কমিশন তা করেনি। তাই লোক দেখানো ও প্রহসনের নির্বাচন থেকে নিজেকে সরিয়ে নিতে বাধ্য হলাম।“ 

এ সময় আপেল প্রতীকের এই প্রার্থী নির্বাচন কমিশনের কাছে তার জামানতের টাকাও ফেরত চান। 

গত ১২ অক্টোবর গাইবান্ধা-৫ আসনের উপ-নির্বাচনে ইভিএমে ভোটগ্রহণের মধ্যে সিসি ক্যামেরায় পুরো আসনের এক-তৃতীয়াংশ কেন্দ্রে অনিয়মের দৃশ্য দেখে মাঝপথে ঢাকা থেকে নির্বাচন বন্ধের নির্দেশ দেয় ইসি।

এরপর এ নিয়ে নির্বাচন কমিশনের করা তদন্ত কমিটির সুপারিশের ভিত্তিতে রিটার্নিং অফিসার, অতিরিক্ত জেলা প্রশাসক, প্রিজাইডিং অফিসার, পুলিশের উপ-পরিদর্শক, নির্বাহী হাকিমসহ শতাধিক ভোটগ্রহণ কর্মকর্তা ও নির্বাচনী এজেন্টের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত নেয় নির্বাচন কমিশন।

তবে কোনো ধরনের অনিয়মে সম্পৃক্ততার প্রমাণ না পাওয়ায় প্রার্থী, জেলা প্রশাসক ও পুলিশ সুপারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়নি।

আগামী ৪ জানুয়ারি সেখানে পুনরায় ভোট গ্রহণের দিন নির্ধারণ করেছে নির্বাচন কমিশন তার আগে ভোটের মাঠ ছাড়লেন নাহিদুজ্জামান নাশিদ।  

স্বতন্ত্র এই প্রার্থীর গ্রামের বাড়ি গাইবান্ধায় হলেও পারিবারিকভাবে তিনি বগুড়া শহরেই বসবাস করেন। তিনি একজন হোটেল ব্যবসায়ী এবং স্থানীয় দৈনিক জয়যুগান্তর পত্রিকার প্রকাশক। 

প্রার্থিতা প্রত্যাহারের ঘোষণা দিয়ে নাহিদুজ্জামান বলেন, “একটি সুষ্ঠু, সুন্দর, নিরপেক্ষ নির্বাচনের জন্য উপ-নির্বাচনের আগে থেকেই নির্বাচন কমিশনের যে প্রতিশ্রুতি ছিল, তাতে আশ্বস্ত হয়ে আমরা এই নির্বাচনে অংশ নিয়েছিলাম। কিন্তু, প্রহসনের নির্বাচনে কমিশনের আশ্বাস যে শুধুই কথার কথা বা লোক দেখানো হুঙ্কার ছিল আমরা তার প্রমাণ পেয়েছি গত ১২ অক্টোবর নির্বাচনের দিন।” 

তিনি আরও বলেন, “বিশেষ একজন প্রার্থীর কর্মী ও বহিরাগতরা জোর-জবরদস্তি, হুমকি-ধামকি ও মারপিট করেছে। তারা সাধারণ ভোটারদের ভোটকেন্দ্র থেকে বের করে ত্রাসের রাজত্ব কায়েম করে নিজেরাই ভোট দিয়েছে। আমার এবং প্রতিদ্বন্দ্বী অন্য প্রার্থীদের ওপর আক্রমণসহ নানা অপকর্মের সাক্ষী হয়েছে সাঘাটা-ফুলছড়ি বাসী। যা সুষ্ঠু নির্বাচনের আয়োজনকে পুরোপুরি নস্যাৎ করেছে। নির্বাচন কমিশন সিসি ক্যামেরায় পর্যবেক্ষণের পর নির্বাচন স্থগিত করায় আমরা আবারও সুষ্ঠু নির্বাচনের আশা করেছিলাম।”  

ভোটে অনিয়মের অভিযোগ এনে স্বতন্ত্র এই প্রার্থী আরও বলেন, “নির্বাচনে যারা দায়িত্ব পালন করেছেন- শিক্ষক, অন্যান্য কর্মকর্তা- তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। অথচ মূল পরিকল্পনাকারী যারা শিক্ষক-কর্মকর্তাদের ওপর (প্রিজাইডিং কর্মকর্তা) চাপ প্রয়োগ করে, ভয়ভীতি দেখিয়ে, সাধারণ মানুষের ভোটের অধিকার কেড়ে নিয়ে ভোট দিতে দিলো না, তাদের কেন কোনো শাস্তির আওতায় নিয়ে আসা হলো না? এই প্রশ্ন আমি রেখে গেলাম।” 

ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া গত ২৩ জুলাই মারা গেলে তার সংসদীয় আসনটি শূন্য ঘোষণা করা হয়। 

ফুলছড়ি ও সাঘাটা উপজেলার ১৭টি ইউনিয়ন নিয়ে গঠিত গাইবান্ধা-৫ আসনে ভোটার মোট তিন লাখ ৩৯ হাজার ৯৮ জন। ১৪৫টি কেন্দ্রের ৯৫২টি বুথে ইভিএমে তাদের ভোটগ্রহণ হবে। 

আওয়ামী লীগের মাহমুদ হাসান নৌকা প্রতীক নিয়ে, জাতীয় পার্টির (জাপা) এএইচএম গোলাম শহীদ লাঙ্গল মার্কা নিয়ে, বিকল্প ধারার জাহাঙ্গীর আলম কুলা প্রতীক নিয়ে এবং স্বতন্ত্র প্রার্থী নাহিদুজ্জামান আপেল, স্বতন্ত্র প্রার্থী সৈয়দ মাহবুবুর রহমান ট্রাক প্রতীক নিয়ে লড়ছেন এ নির্বাচনে। 

আরও পড়ুন:

গাইবান্ধা-৫: বিশৃঙ্খলার ভিডিও দেখিয়ে প্রিসাইডিং কর্মকর্তাদের জিজ্ঞাসা

গাইবান্ধা-৫ উপ-নির্বাচন: ইসির দিকে তাকিয়ে ভোটাররা

উপ-নির্বাচন নিয়ে গাইবান্ধায় তদন্ত শুরু আগামী সপ্তাহে

নিজের ভোটও দিতে পারিনি: গাইবান্ধার জাপা প্রার্থী

সিইসির নয়, গাইবান্ধার ভোট বন্ধের সিদ্ধান্ত ইসির: হাবিবুল আউয়াল

গাইবান্ধা প্রমাণ করেছে সরকারের অধীনে ভোট সুষ্ঠু হয় না: ফখরুল

সিইসির পদত্যাগ চেয়ে গাইবান্ধায় আওয়ামী লীগের বিক্ষোভ, ফলের দাবি

গাইবান্ধায় ভোট স্থগিতে আওয়ামী লীগের বিক্ষোভ, অন্যদের স্বস্তি

গাইবান্ধায় ভোট কেন স্থগিত হল, বুঝতে পারছেন না হানিফ

গাইবান্ধা-৫ উপ-নির্বাচন: আওয়ামী লীগ ছাড়া সব প্রার্থীর ভোট বর্জন

ভোটকেন্দ্রের ভেতরে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে: সিইসি

গাইবান্ধায় ৪৪ কেন্দ্রের ভোট স্থগিত

ভোট চলছে গাইবান্ধায়

গাইবান্ধা-৫ আসনে উপ-নির্বাচন: নৌকা ও লাঙ্গলে লড়াইয়ের আভাস

গাইবান্ধা-৫: ফজলে রাব্বীর আসনে নৌকার মাঝি কে?

ফজলে রাব্বীর আসনে নৌকার মাঝি ছাত্রলীগের সাবেক সভাপতি রিপন

গাইবান্ধা উপনির্বাচনের নতুন তারিখ ৪ জানুয়ারি

গাইবান্ধা-৫: বিশৃঙ্খলার ভিডিও দেখিয়ে প্রিসাইডিং কর্মকর্তাদের জিজ্ঞাসা

গাইবান্ধা-৫: ভোটের দিনের কেন্দ্র পরিস্থিতি জানল তদন্ত কমিটি

গাইবান্ধা-৫: চার প্রার্থী ও প্রশাসন তদন্ত কমিটিকে দিল বিপরীত ভাষ্য