উত্তেজনা ছড়াবে পুরো অঞ্চলে, ইসরায়েলকে সতর্ক করল ইরান

ইসরায়েলে নজিরবিহীন হামলা চালানো ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের যোদ্ধাদের খোঁজে গাজা ভূখণ্ডে স্থল অভিযানের প্রস্তুতি নিয়েছে ইসরায়েলি সামরিক বাহিনী।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Oct 2023, 04:46 AM
Updated : 16 Oct 2023, 04:46 AM

ইরান ইসরায়েলকে সতর্ক করে বলেছে, তারা (ইসরায়েল) ফিলিস্তিনিদের বিরুদ্ধে আগ্রাসন বন্ধ করতে ব্যর্থ হলে আঞ্চলিক উত্তেজনা ছড়িয়ে পড়তে পারে। মধ্যপ্রাচ্যের অন্য পক্ষগুলো এ বিষয়ে প্রতিক্রিয়া জানাতে প্রস্তুত বলে মন্তব্য করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী। 

রোববার ইরানের আধা-স্বায়ত্তশাসিত সংবাদ সংস্থা ফার্স এক প্রতিবেদনে এসব কথা জানিয়েছে।

“যদি ইহুদিবাদী আগ্রাসন বন্ধ না হয় তাহলে এই অঞ্চলের সব পক্ষের হাতই ট্রিগারে আছে,” ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমিরাব্দুল্লাহহিয়ান এমনটি বলেছেন বলে উদ্ধৃতি দিয়ে জানিয়েছে ফারস।

ইসরায়েলের দক্ষিণাঞ্চলের সীমান্ত শহরগুলোতে নজিরবিহীন হামলা চালানো ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের যোদ্ধাদের খোঁজে গাজা ভূখণ্ডে স্থল অভিযানের প্রস্তুতি নিয়েছে ইসরায়েলি সামরিক বাহিনী। এই অভিযানকে সামনে রেখে রোববার ‘হামাসকে ধ্বংস’ করার প্রত্যয় জানিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।  

মঙ্গলবার ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি ইসরায়েলে হামাসের আক্রমণের সঙ্গে তেহরান জড়িত ছিল না বলে জানিয়েছেন। কিন্তু এ ঘটনাকে তিনি ইসরায়েলের ‘অপূরণীয়’ সামরিক ও গোয়েন্দা পরাজয় বলে অভিহিত করেছেন।   

হামাসকে অস্ত্র সরবরাহের মাধ্যমে ইরানের ধর্মীয় শাসকরা সহিংসতা ছড়াচ্ছে বলে দীর্ঘদিন ধরে অভিযোগ করে আসছে ইসরায়েল। আর ইরান বলছে, তারা গাজা ভূখণ্ড নিয়ন্ত্রণকারী হামাসকে নৈতিক ও অর্থনৈতিক সমর্থন দেয়।

আমিরাব্দুল্লাহ গত সপ্তাহে ইসরায়েলকে অভিযুক্ত করে বলেছিলেন, গাজা ভূখণ্ডের বিরুদ্ধে অবরোধ জোরদার করে তারা ‘গণহত্যা’ করতে চাইছে। গাজায় হামলা হলে তা মধ্যপ্রাচ্যে ‘প্রতিরোধের নতুন ক্ষেত্র খুলবে’ বলে সতর্ক করেছেন তিনি।   

আমিরাব্দুল্লাহ বলেছেন, “এই অঞ্চলে প্রতিরোধ লড়াইয়ের নতুন নতুন ক্ষেত্র খোলার ও আজকের লড়াই ছড়িয়ে পড়ার দায়দায়িত্ব সরাসরি যুক্তরাষ্ট্র ও ইহুদিবাদী শাসনের (ইসরায়েল) ওপরে পড়বে।” 

আমিরাব্দুল্লাহ শনিবার কাতারে হামাস নেতা ইসমাইল হানিয়ার সঙ্গে সাক্ষাৎ করেছেন। তারা ইসরায়েলে হামাসের আক্রমণ নিয়ে আলোচনার পাশাপাশি ফিলিস্তিনি গোষ্ঠীটির লক্ষ্য অর্জনে ‘সহযোগিতা অব্যাহত রাখার বিষয়ে একমত হয়েছেন’ বলে এক বিবৃতিতে জানিয়েছে হামাস।

এর আগে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাক্রোঁর সঙ্গে এক টেলিফোন আলাপে ফিলিস্তিনিদের ওপর ‘নিপীড়ন প্রতিরোধে’ সহায়তা করার আহ্বান জানিয়েছেন বলে খবর বার্তা সংস্থা রয়টার্সের।

আরও খবর:

Also Read: খান ইউনিসে ফিলিস্তিনির ঢল, নেই কোনো সাহায্য

Also Read: ইসরায়েলে জরুরি মন্ত্রিসভার বৈঠক আহ্বান, হামাসকে নির্মূলের অঙ্গীকার নেতানিয়াহুর

Also Read: বিপদ থেকে রেহাই নেই, নিরাপদ আশ্রয়ের খোঁজে মরিয়া ফিলিস্তিনিরা

Also Read: গাজায় স্থল-আকাশ-সমুদ্রপথে হামলার সতর্কবার্তা দিল ইসরায়েল