রাবি শিক্ষার্থীদের ওপর হামলায় ছাত্রলীগও ছিল: ৮ ছাত্র সংগঠন

“ঘটনা ত্বরান্বিত হলেও বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে কার্যকরী কোনো পদক্ষেপ নেওয়া হয়নি।”

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 March 2023, 04:06 PM
Updated : 14 March 2023, 04:06 PM

বাস শ্রমিকদের সঙ্গে বচসাকে কেন্দ্র করে সংঘর্ষের সময় স্থানীয় ব্যবসায়ীদের পাশাপাশি মহানগর ছাত্রলীগের কিছু নেতাকর্মীও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর হামলা চালিয়েছে বলে অভিযোগ করেছে বিশ্ববিদ্যালয়ে ক্রিয়াশীল আট ছাত্র সংগঠন।

মঙ্গলবার সন্ধ্যায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উদ্ভূত পরিস্থিতিতে আট ছাত্র সংগঠনের পক্ষ থেকে দেওয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ অভিযোগ করা হয়েছে।

ছাত্র সংঠনগুলো হলো- বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, বিপ্লবী ছাত্র মৈত্রী, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট, বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ, বিপ্লবী ছাত্র যুব আন্দোলন, বাংলাদেশ ছাত্র ফেডারেশন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট, নাগরিক ছাত্র ঐক্য (রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখা)।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ১১ মার্চ বগুড়া থেকে আগত সমাজবিজ্ঞান বিভাগের ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী আল-আমিন আকাশের সাথে বাস কন্টাক্টারের বাকবিতণ্ডার ঘটনা ঘটে। বাকবিতণ্ডার এক পর্যায়ে বাস কন্ডাক্টরের সাথে হাতাহাতি হয় আকাশের বন্ধুদের। বিনোদপুরের কিছু ব্যবসায়ী আকাশের বন্ধুদের ওপর মারমুখী হলে ছাত্রলীগ বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি গোলাম কিবরিয়া উপস্থিত হয়ে তার নেতৃত্বে ব্যবসায়ীদের ওপর চড়াও হলে স্থানীয় ব্যবসায়ীদের সাথে ছাত্রলীগ নেতাকর্মীদের সংঘর্ষ বাঁধে।

“সংঘর্ষ শুরু হলে বিভিন্ন হল থেকে ছাত্রলীগ কর্মীরা দেশীয় অস্ত্রসহ (রামদা, চাপাতি, রড, হকিস্টিক, স্ট্যাম্প) বিনোদপুর গেইটে এসে জড়ো হতে থাকে। ছাত্রলীগ কর্মীদের এই সংঘর্ষ সাধারণ শিক্ষার্থীদের সাথে স্থানীয় ব্যবসায়ীদের সংঘর্ষ হিসেবে বিভিন্ন মাধ্যমে প্রচার হলে সাধারণ শিক্ষার্থীরা ঘটনাস্থলে উপস্থিত হয়।

“অপরদিকে বিনোদপুরের কিছু ব্যবসায়ীর সাথে মহানগর ছাত্রলীগ নেতা অনিক মাহমুদ বনিসহ স্থানীয় আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের নেতারা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর হামলা চালায়। পরে স্থানীয় সন্ত্রাসীরা পুলিশ বক্সে আগুন দিলে আশপাশের কিছু দোকানেও অগ্নিসংযোগের ঘটনা ঘটে।

বিজ্ঞপ্তিতে সংঘর্ষের ঘটনা বিস্তৃতের পেছেনে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে দায়ী করে বলা হয়, ঘটনা ত্বরান্বিত হলেও বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে কার্যকরী কোনো পদক্ষেপ নেওয়া হয়নি। আনুমানিক রাত সাড়ে ১০টায় ভিসি ঘটনাস্থলে উপস্থিত হয়ে এ পরিস্থিতির কোনো সমাধান না করেই ফিরে আসেন। এ পর্যায়ে শিক্ষার্থীদের ওপর টিয়ার শেল, রাবার বুলেট ও ছররা গুলি চালায় পুলিশ। এর ফলে অসংখ্য শিক্ষার্থী গুরুতর আহত হয়। সামান্য বাকবিতণ্ডার ঘটনা সংঘর্ষের পর্যায়ে যাওয়া এবং অসংখ্য শিক্ষার্থী আহত হওয়ার ঘটনায় চূড়ান্তভাবে দায়ী বিশ্ববিদ্যালয় প্রশাসনের দায়িত্বে অবহেলা ও নির্লিপ্ত অবস্থান।

শিক্ষার্থীদের শান্তিপূর্ণ আন্দোলনকে পুনরায় সহিংস করে তোলার চেষ্টায় রেললাইনের ওপর ডামি পুড়িয়ে চারুকলার রেলগেইট অবরোধ করার ঘটনায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মন্নুজান হল শাখা ছাত্রলীগের সভাপতি জান্নাত জারা নেতৃত্ব দিয়েছে বলেও জানানো হয় এ সংবাদ বিজ্ঞপ্তিতে।

এ ছাড়া বিনোদপুর এলাকায় অবস্থানরত শিক্ষার্থীদের চরম উৎকণ্ঠা ও নিরাপত্তাহীনতার বিষয় উল্লেখ করে সংগঠনগুলো ছয় দফা দাবি তুলে ধরে। তাদের দাবিসমূহ হলো-

অবিলম্বে ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরে সকল শিক্ষার্থীর নিরাপত্তা নিশ্চিতে কার্যকরী পদক্ষেপ নিতে হবে,  নিরাপত্তা নিশ্চিতে ব্যর্থ প্রক্টরিয়াল বডির অপসারণ ও দায়িত্ব পালনে ব্যর্থ উপাচার্যকে শিক্ষার্থীদের কাছে ক্ষমা চাইতে হবে, আহত শিক্ষার্থীদের সুচিকিৎসা নিশ্চিত করতে হবে, হলে ছাত্রলীগের দখলদারিত্ব ও সিট বাণিজ্য বন্ধ করতে হবে এবং নতুন হল নির্মাণ করে শতভাগ আবাসিকতা নিশ্চিত করতে হবে।

এ ছাড়া বিশ্ববিদ্যালয় প্রশাসন, পুলিশ প্রশাসন ও বাংলাদেশ রেলওয়ে কর্তৃক দায়েরকৃত মামলার সুষ্ঠু তদন্ত সাপেক্ষে দোষীদের শাস্তি নিশ্চিত করতে হবে এবং মামলার নামে সাধারণ শিক্ষার্থী ও জনগণ হয়রানির শিকার যেন না হয় তা নিশ্চিত করতে হবে এবং শিক্ষার্থীদের যৌক্তিক দাবী আদায়ে ও বিশ্ববিদ্যালয়ের নীতি নির্ধারণে শিক্ষার্থীদের প্রতিনিধিত্ব নিশ্চিতে রাকসু সচল করতে হবে।

আরও পড়ুন:

Also Read: সংঘর্ষের স্থান পরিদর্শনে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের তদন্ত কমিটি

Also Read: রাজশাহীতে রেললাইনে আগুন: আরেক মামলায় আসামি ৩০০

Also Read: মঙ্গলবার থেকে ক্লাস-পরীক্ষায় ফিরছে রাজশাহী বিশ্ববিদ্যালয়

Also Read: রাবিতে সংঘর্ষ: ৩০০ জনের বিরুদ্ধে এবার পুলিশের মামলা

Also Read: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সংঘর্ষ তদন্তে তিন সদস্যের কমিটি

Also Read: ছাত্রলীগের সহায়তায় ২ ঘণ্টা পর মুক্ত রাবি ভিসি, বিক্ষোভ অব্যাহত

Also Read: সংঘর্ষে আহত ৯২ রাবি শিক্ষার্থী হাসপাতালে ভর্তি, আইসিইউতে ১

Also Read: উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান রাবি শিক্ষার্থীদের, তালা প্রশাসন ভবনে

Also Read: রাবি থমথমে, মহাসড়ক বন্ধ

Also Read: সংঘর্ষ-হামলা-আগুনে রণক্ষেত্র রাবি এলাকায় বিজিবির টহল, ক্যাম্পাসে উত্তেজনা

Also Read: শিক্ষার্থীদের সঙ্গে স্থানীয়দের সংঘর্ষ: রাজশাহী মেডিকেলে আহত দেড় শতাধিক

Also Read: রাজশাহী বিশ্ববিদ্যালয় এলাকায় সংঘর্ষ-আগুনের পর বিজিবি মোতায়েন

Also Read: স্থানীয়দের সঙ্গে সংঘর্ষের পর রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ক্লাস-পরীক্ষা স্থগিত

Also Read: রাবি শিক্ষার্থীদের সঙ্গে স্থানীয়দের সংঘর্ষ, পুলিশ বক্স-দোকানপাটে আগুন

Also Read: শিক্ষা‍র্থীদের আন্দোলনকে ভিন্ন খাতে নেওয়ার চেষ্টা চলছে: রাবির সাত ছাত্র সংগঠন

Also Read: রেললাইনে আগুন, দিনভর ভাঙচুরে বহিরাগতরা; সন্দেহ রাবি উপাচার্যের