উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান রাবি শিক্ষার্থীদের, তালা প্রশাসন ভবনে

মিছিল নিয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ শেষে উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নেন শিক্ষার্থীরা।

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 March 2023, 06:05 AM
Updated : 12 March 2023, 06:05 AM

বাস শ্রমিকদের সঙ্গে বচসাকে কেন্দ্র করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সংঘর্ষের পর সাধারণ শিক্ষার্থীদের ওপর স্থানীয় ও পুলিশের হামলার প্রতিবাদে উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নিয়েছেন শির্ক্ষার্থীরা। 

রোববার বেলা ১১টার দিকে তারা এই অবস্থান কর্মসূচি শুরু করেন। আন্দোলনরত শিক্ষার্থীরা স্থানীয় ও পুলিশের হামলার ঘটনায় সুষ্ঠু তদন্তের মাধ্যমে বিচারের দাবি জানিয়েছে। 

এ সময় শিক্ষার্থীদের 'আমার ভাই আহত কেনো, প্রশাসন জবাব চাই', 'আমার ভাইয়ের রক্ত- বৃথা যেতো দেবো না', 'রুখে যাবে অন্যায়, রক্তের বন্যায়', 'পুলিশের হামলা কেনো, প্রশাসন জবাব চাই', 'সন্ত্রাসীদের আস্তানা ভেঙে দাও গুড়িয়ে দাও' সহ বিভিন্ন স্লোগান দিতে শোনা যায়।

এ ছাড়াও বিশ্ববিদ্যালয়কে শিক্ষার্থীদের জন্য পূর্ণ আবাসিক করার কথাও বলেন শিক্ষার্থীরা। 

এর আগে বেলা সোয়া ১০টার দিকে সৈয়দ নজরুল ইসলাম প্রশাসনিক ভবনের গেটে তালা দিয়ে তার সামনে অবস্থান কর্মসূচি করেন শিক্ষার্থীরা।

পরে মিছিল নিয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ শেষে উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নেয় তারা। সেখানে বিক্ষোভ সমাবেশ করবে বলেও জানিয়েছে তারা। 

এর আগে শনিবার সন্ধ্যা থেকে রাত পর্যন্ত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে স্থানীয়দের সংঘর্ষ-হামলা-অগ্নিসংযোগের ঘটনা ঘটনা ঘটে।

বাস শ্রমিকদের সঙ্গে বচসাকে কেন্দ্র করে স্থানীয় জনতা ও শিক্ষার্থীদের মধ্যে কয়েক দফায় ধাওয়া-পাল্টা ধাওয়া আর সংঘর্ষে অন্তত ২০০জন আহত হয়েছে।  

রাতে হামলা-সংঘর্ষের মাঝখানেই বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার সাংবাদিকদের বলেছিলেন, “উদ্ভূত পরিস্থিতির কারণে রোব ও সোমবারের সব ধরনের পরীক্ষা ও ক্লাস স্থগিত ঘোষণা করা হয়েছে।” 

পরে রাত ২টার পর শিক্ষার্থীরা হলে ফিরে গেলে পরিস্থিতি পুলিশের নিয়ন্ত্রণে আসে। তবে থমথমে পরিস্থিতি বিরাজ করছে বিনোদপুর বাজার ও সংলগ্ন এলাকায়। সেখানে মোতায়েন করা হয়েছে বিজিবি। 

আরও পড়ুন

Also Read: রাবি থমথমে, মহাসড়ক বন্ধ

Also Read: সংঘর্ষ-হামলা-আগুনে রণক্ষেত্র রাবি এলাকায় বিজিবির টহল, ক্যাম্পাসে উত্তেজনা

Also Read: শিক্ষার্থীদের সঙ্গে স্থানীয়দের সংঘর্ষ: রাজশাহী মেডিকেলে আহত দেড় শতাধিক

Also Read: রাজশাহী বিশ্ববিদ্যালয় এলাকায় সংঘর্ষ-আগুনের পর বিজিবি মোতায়েন

Also Read: স্থানীয়দের সঙ্গে সংঘর্ষের পর রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ক্লাস-পরীক্ষা স্থগিত

Also Read: রাবি শিক্ষার্থীদের সঙ্গে স্থানীয়দের সংঘর্ষ, পুলিশ বক্স-দোকানপাটে আগুন