রাবি শিক্ষার্থীদের সঙ্গে স্থানীয়দের সংঘর্ষ, পুলিশ বক্স-দোকানপাটে আগুন

এতে সাংবাদিক-শিক্ষার্থীসহ অন্তত ২৫ জন আহত হয়েছে বলে জানা গেছে।

রাজশাহী প্রতিনিধিরাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 March 2023, 03:14 PM
Updated : 11 March 2023, 03:14 PM

বাস শ্রমিকদের সঙ্গে বচসাকে কেন্দ্র করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে সংঘর্ষে জড়িয়েছে স্থানীয়রা। এতে সাংবাদিক-শিক্ষার্থীসহ অন্তত ২৫ জন আহত হয়েছে।

ঘটনাস্থলে থাকা প্রত্যক্ষদর্শী সংবাদকর্মীরা বলেছেন, একপর্যায়ে বিশ্ববিদ্যালয়ের বিনোদপুর গেইটের পাশে সীমানা প্রাচীর লাগোয়া বেশ কয়েকটি দোকানপাটে আগুন লাগিয়ে দেওয়া হয়। আগুন দেওয়া হয়েছে বিনোদপুর গেইট সংলগ্ন পুলিশ বক্সেও।  

শনিবার সন্ধ্যায় এ ঘটনার সূত্রপাত হয় বিশ্ববিদ্যালয়ের বিনোদপুর বাজার সংলগ্ন ঢাকা-রাজশাহী মহাসড়কে। ধীরে ধীরে তা ওই এলাকায় ছড়িয়ে পড়ে বলে জানান রাজশাহী মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) ওসি আব্দুস সালাম।

তিনি রাতে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “শুনেছি তুচ্ছ কারণে এ ঘটনা ঘটেছে। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছে। এখন সবাই ব্যস্ত। পরে কথা বলব।”

এ ব্যাপারে প্রক্টর অধ্যাপক আসাবুল হক বলেন, “আমরা পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করছি। আইন-শৃঙ্খলা বাহিনীও কাজ করছে।”

শিক্ষার্থী ও স্থানীয়দের কাছ থেকে জানা গেছে, বগুড়া থেকে মোহাম্মদ পরিবহনের বাসে করে রাজশাহী আসছিলেন বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের ২০১৭-১৮ সেশনের শিক্ষার্থী আলামিন আকাশ। বাসে সিটে বসা এবং ভাড়াকে কেন্দ্র করে পরিবহন শ্রমিকদের সঙ্গে তার কথা কাটাকাটি হয়।

বাসটি বিশ্ববিদ্যালয়ের বিনোদপুর গেইটে এলে আবারও পরিবহন শ্রমিকদের সঙ্গে ওই শিক্ষার্থীর বচসা হয়। তখন স্থানীয় এক দোকানদার এসে শিক্ষার্থীদের সঙ্গে তর্কে জড়ান। একপর্যায়ে উভয়ের মধ্যে ধাক্কাধাক্কির ঘটনা ঘটে।

তখন বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা ঘটনাস্থলে জড়ো হয়ে স্থানীয় দোকানদারদের ওপর চড়াও হয়।

একপর্যায়ে স্থানীয়রা একজোট হয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর হামলা চালায়। তখন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও পাল্টা ধাওয়া করে।

শিক্ষার্থীরা উত্তেজিত হয়ে ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করে। এসময় একে-অপরকে লক্ষ্য করে ইট-পাটকেল ছুঁড়তে থাকে।

এ ঘটনায় বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করেছে প্রশাসন। রাত ৯টা পর্যন্ত থেমে থেমে সংঘর্ষ চলছিল।