সংঘর্ষে আহত ৯২ রাবি শিক্ষার্থী হাসপাতালে ভর্তি, আইসিইউতে ১

হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, দেড়শ জনের অধিক শিক্ষার্থী এখানে চিকিৎসা নিয়েছে। 

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 March 2023, 09:22 AM
Updated : 12 March 2023, 09:22 AM

বিনোদপুর গেইট এলাকায় স্থানীয়দের সঙ্গে সংঘর্ষের ঘটনায় আহত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ৯২ শিক্ষার্থী হাসপাতালে ভর্তি রয়েছেন; তাদের মধ্যে একজন আইসিইউতে আছেন। 

শনিবার সন্ধ্যা থেকে চার ঘণ্টার অধিক চলা সংঘর্ষের সময় ইট-পাটকেল, কাঁদুনে গ্যাস ও রাবার বুলেটের আঘাতে আহতরা ভোর রাত পর্যন্ত রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে এসে ভর্তি হয়। তাদেরকে বিশ্ববিদ্যালয়ের বাস ও অ্যাম্বুলেন্সে করে হাসপাতালে নিয়ে আসা হয়।

রোববার দুপুরে হাসপাতালের পরিচালক এফ এম শামীম আহম্মদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “রাত পর্যন্ত আমরা দেড়শ জনের অধিক শিক্ষার্থীকে চিকিৎসা দিয়েছি। তাদের মধ্যে হাসপাতালে ভর্তি করা হয়েছে ৯২ জনকে; তাদের মধ্যে একজন আইসিইউতে ভর্তি। বাকিরা প্রাথমিক চিকিৎসা নিয়েছে।“

শনিবার মধ্যরাতের দিকে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম সাংবাদিকদের বলেছিলেন, সংঘর্ষের ঘটনায় দুই শতাধিক শিক্ষার্থী আহত হয়েছেন।

তাদের অনেককে বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টারে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে।

বাসের যাত্রী একজন শিক্ষার্থীর সঙ্গে পরিবহন শ্রমিকদের ভাড়া ও সিটে বাস নিয়ে কথা কাটাকাটির জেরে শনিবার সন্ধ্যা সাড়ে ৬টায় ঢাকা-রাজশাহী মহাসড়কে বিশ্ববিদ্যালয়ের বিনোদপুর গেইট সংলগ্ন এলাকায় সংঘর্ষের সূচনা হয়। রাত সাড়ে ১০টা পর্যন্ত থেমে থেমে ধাওয়া-পাল্টা ধাওয়া, সংঘর্ষ, হামলা, অগ্নিসংযোগের ঘটনায় গোটা এলাকায় রণক্ষেত্রে পরিণত হয়।

সংঘর্ষের সময় বিশ্ববিদ্যালয়ের বিনোদপুর গেইটের পাশে সীমানা প্রাচীর লাগোয়া বেশ কয়েকটি দোকানপাটে আগুন লাগিয়ে দেওয়া হয়। কিছু দোকানে হামলার ঘটনা ঘটেছে। আগুন দেওয়া হয়েছে বিনোদপুর গেইট সংলগ্ন পুলিশ বক্সেও। সেখানে পুলিশের একটিসহ মোট মোটরসাইকেল পুড়িয়ে দেওয়া হয়।

পুলিশ কাঁদুনে গ্যাস, রাবার বুলেট নিক্ষেপ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে না পারলে রাতে সেখানে সাত প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়। দুদিনের জন্য পরীক্ষা ও ক্লাস স্থগিত ঘোষণা করে কর্তৃপক্ষ।  

এ ঘটনার জের ধরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তারকে শিক্ষার্থীরা দুপুরে প্রায় তিন ঘণ্টা সিনেট ভবনে অবরুদ্ধ করে রাখেন। পরে তিনি মুক্ত হয়ে বাসভবনে গিয়ে অবস্থান নেন।

আরও পড়ুন:  

Also Read: উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান রাবি শিক্ষার্থীদের, তালা প্রশাসন ভবনে

Also Read: রাবি থমথমে, মহাসড়ক বন্ধ

Also Read: সংঘর্ষ-হামলা-আগুনে রণক্ষেত্র রাবি এলাকায় বিজিবির টহল, ক্যাম্পাসে উত্তেজনা

Also Read: শিক্ষার্থীদের সঙ্গে স্থানীয়দের সংঘর্ষ: রাজশাহী মেডিকেলে আহত দেড় শতাধিক

Also Read: রাজশাহী বিশ্ববিদ্যালয় এলাকায় সংঘর্ষ-আগুনের পর বিজিবি মোতায়েন

Also Read: স্থানীয়দের সঙ্গে সংঘর্ষের পর রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ক্লাস-পরীক্ষা স্থগিত

Also Read: রাবি শিক্ষার্থীদের সঙ্গে স্থানীয়দের সংঘর্ষ, পুলিশ বক্স-দোকানপাটে আগুন