শিক্ষা‍র্থীদের আন্দোলনকে ভিন্ন খাতে নেওয়ার চেষ্টা চলছে: রাবির সাত ছাত্র সংগঠন

“আমরা আন্দাজ করছি, সাধারণ শিক্ষার্থীদের আন্দোলনকে ভিন্ন খাতে প্রবাহিত করার জন্য অনুপ্রবেশকারীদের অংশগ্রহণ রয়েছে।”

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 March 2023, 03:37 PM
Updated : 13 March 2023, 03:37 PM

বাস শ্রমিকদের সঙ্গে বচসাকে কেন্দ্র করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সংঘর্ষের পর সাধারণ শিক্ষার্থীদের আন্দোলনকে ভিন্ন খাতে প্রবাহিত করার চেষ্টা চলছে বলে অভিযোগ করেছে বিশ্ববিদ্যালয়ে ক্রিয়াশীল সাতটি ছাত্র সংগঠন।

রোববার দিবাগত রাতে ছাত্র ফেডারেশন বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি রায়হান আফরোজ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়।

এ ছাড়া চলমান বিক্ষোভের মধ্যে রেললাইনে অগ্নিসংযোগের ঘটনায় তাদের কোনো সম্পৃক্ততা নেই বলেও উল্লেখ করেছে সংগঠনগুলো।

সংগঠন সাতটি হচ্ছে- বাংলাদেশ ছাত্র ফেডারেশন রাজশাহী বিশ্ববিদ্যালয়, ছাত্র ইউনিয়ন, বিপ্লবী ছাত্র মৈত্রী, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট, ছাত্র অধিকার পরিষদ, বিপ্লবী ছাত্র যুব আন্দোলন ও নাগরিক ছাত্র ঐক্য।

বিজ্ঞপ্তিতে ছাত্র সংগঠনগুলো জানায়, এই আন্দোলনকে ভিন্ন খাতে প্রবাহিত করার চেষ্টা চলছে। গত রাতে একটি গোষ্ঠী চারুকলা গেইট সংলগ্ন রেললাইনে অবস্থান করে। যার ফলে রেল যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। এটা কোনো আন্দোলনের চিত্র হতে পারে না। যারা সেখানে অবস্থান করছেন, তারা একটা অস্থিতিশীল পরিস্থিতি তৈরি করার চেষ্টা করছে বলে তারা ধারণা করছেন। তাদের সঙ্গে এই ছাত্রসংগঠনগুলোর কোনো সম্পৃক্ততা নেই।

Also Read: রেললাইনে আগুন, দিনভর ভাঙচুরে বহিরাগতরা; সন্দেহ রাবি উপাচার্যের

বিজ্ঞপ্তিতে বলা হয়, শনিবার বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের ওপর বিনোদপুর বাজারের স্থানীয় লোকজনের হামলার পরিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আন্দোলন করে আসছে। শিক্ষার্থীদের ন্যায্য আন্দোলনে বিশ্ববিদ্যালয়ের ক্রিয়াশীল প্রগতিশীল ও গণতান্ত্রিক ছাত্র সংগঠনগুলো সংহতি জানিয়ে তাদের সঙ্গে আন্দোলনে যুক্ত হয়। তারা বরাবর শিক্ষার্থী অধিকার প্রতিষ্ঠা এবং নিরাপদ ক্যাম্পাসের দাবিতে আন্দোলন করে আসছেন। সম্প্রতি চলমান আন্দোলনকেও শান্তিপূর্ণভাবে পরিচালনার জন্য তারা চেষ্টা করেছেন। শিক্ষার্থীদের বৃহত্তর স্বার্থের লড়াইয়ে তারা অতীতেও ছাত্রদের সংগঠিত করার চেষ্টা করেছেন এবং ভবিষ্যতেও এই ধারা অব্যাহত থাকবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, রোববার বিকেলে সংগঠনগুলোর প্রতিনিধিরা উপাচার্যের বাসভবনে বেশ কিছু দাবিদাওয়া নিয়ে যান। তাদের দাবিগুলোর মধ্যে ছিল- ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরের অবস্থানরত শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করা, দায়িত্ব পালনে ব্যর্থ প্রক্টরিয়াল বডির অপসারণ, দায়িত্ব পালনে ব্যর্থ উপাচার্যকে শিক্ষার্থীদের কাছে ক্ষমা চাওয়া, আহত শিক্ষার্থীদের চিকিৎসা নিশ্চিত করে সব ব্যয় প্রশাসনকে বহন করা।

বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র ফেডারেশনের সভাপতি রায়হান আফরোজ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমরা শান্তিপূর্ণ আন্দোলনে বিশ্বাসী। এজন্য গতকাল আমরা বাম সংগঠনগুলো শিক্ষার্থীদের পক্ষে উপাচার্যের কাছে বেশ কিছু দাবি-দাওয়া তুলে ধরি এবং উপাচার্য সেগুলো মানার বিষয়ে আশ্বস্তও করেছেন। তাই পরিস্থিতি অনুযায়ী পরে ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্তও নিয়েছি।

“কিন্তু গতকাল রাতেই চারুকলা গেইট সংলগ্ন রেললাইনে বেশ কিছু শিক্ষার্থী অগ্নিসংযোগ করে যোগাযোগ বিচ্ছিন্ন করে ফেলে। আমরা আন্দাজ করছি, সাধারণ শিক্ষার্থীদের আন্দোলনকে ভিন্ন খাতে প্রবাহিত করার জন্য অনুপ্রবেশকারীদের অংশগ্রহণ রয়েছে। কেননা সাধারণ শিক্ষার্থীরা কখনো নিজস্ব ও জাতীয় সম্পদ ক্ষতিগ্রস্ত করতে পারে না“, বলেন এ ছাত্রনেতা।

আরও পড়ুন:

মঙ্গলবার থেকে ক্লাস-পরীক্ষায় ফিরছে রাজশাহী বিশ্ববিদ্যালয়

রাবিতে সংঘর্ষ: ৩০০ জনের বিরুদ্ধে এবার পুলিশের মামলা

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সংঘর্ষ তদন্তে তিন সদস্যের কমিটি 

ছাত্রলীগের সহায়তায় ২ ঘণ্টা পর মুক্ত রাবি ভিসি, বিক্ষোভ অব্যাহত

সংঘর্ষে আহত ৯২ রাবি শিক্ষার্থী হাসপাতালে ভর্তি, আইসিইউতে ১

উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান রাবি শিক্ষার্থীদের, তালা প্রশাসন ভবনে

রাবি থমথমে, মহাসড়ক বন্ধ

সংঘর্ষ-হামলা-আগুনে রণক্ষেত্র রাবি এলাকায় বিজিবির টহল, ক্যাম্পাসে উত্তেজনা

শিক্ষার্থীদের সঙ্গে স্থানীয়দের সংঘর্ষ: রাজশাহী মেডিকেলে আহত দেড় শতাধিক

রাজশাহী বিশ্ববিদ্যালয় এলাকায় সংঘর্ষ-আগুনের পর বিজিবি মোতায়েন

স্থানীয়দের সঙ্গে সংঘর্ষের পর রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ক্লাস-পরীক্ষা স্থগিত

রাবি শিক্ষার্থীদের সঙ্গে স্থানীয়দের সংঘর্ষ, পুলিশ বক্স-দোকানপাটে আগুন