গাইবান্ধা-৫ উপনির্বাচনে নৌকার রিপনের জয়

আওয়ামী লীগ প্রার্থী ৩৩ হাজারের বেশি ভোটে হারিয়েছে জাতীয় পার্টির প্রার্থীকে।

গাইবান্ধা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Jan 2023, 03:34 PM
Updated : 4 Jan 2023, 03:34 PM

গাইবান্ধা-৫ (সাঘাটা-ফুলছড়ি) আসনের উপনির্বাচনের পুনর্ভোটে জয়ী হয়েছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রার্থী মাহমুদ হোসেন রিপন।

নৌকা প্রতীকে তিনি পেয়েছেন ৭৮ হাজার ২৭৬ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী জাতীয় পার্টির প্রার্থী এ এইচ এম গোলাম শহীদ রঞ্জু পেয়েছেন ৪৪ হাজার ৯৫০ ভোট।

এর ফলে ৩৩ হাজার ৩২৬ ভোটে জয় নিয়ে সংসদে বসতে যাচ্ছেন ছাত্রলীগের সাবেক সভাপতি রিপন। সংগঠনটির সাবেক সভাপতি-সাধারণ সম্পাদকদের মধ্যে তিনি সর্বকনিষ্ঠ সংসদ সদস্য হচ্ছেন।

বুধবার দিনভর ইভিএমে ভোট শেষে মধ্য রাতের পর ফুলছড়ি ও সাঘাটা উপজেলা পরিষদ মিলনায়তনে ফলাফল সংগ্রহ ও পরিবেশন কেন্দ্র থেকে বেসরকারি ফলাফল ঘোষণা করেন সহকারী রির্টানিং কর্মকর্তা। সেই ফলাফল প্রকাশ করেন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ফরিদুল ইসলাম।

১৪৫টি কেন্দ্রের মধ্যে সব কটির ফল আসার পর রিপনকে বেসরকারিভাবে নির্বাচিত ঘোষণা করা হয়। প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে স্বতন্ত্র প্রার্থী মাহবুবুর রহমান ২,৯৫০, বিকল্প ধারার প্রার্থী জাহাঙ্গীর আলম ১,৭৯৬ এবং আরেক স্বতন্ত্র প্রার্থী নাহিদুজ্জামান নিশাদ ১,৬৪০ ভোট পেয়েছেন।

সকালে কনকনে শীত আর কঠোর নজরদারীর মধ্যে প্রতিটি কেন্দ্রে ভোটগ্রহণ শুরু হয়। ভোট শুরুর পর ভোটার উপস্থিতি কম থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তা বাড়তে থাকে। 

ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া গত ২৩ জুলাই মারা গেলে তার সংসদীয় আসনটি শূন্য ঘোষণা করা হয়।

গত ১২ অক্টোবর গাইবান্ধা-৫ আসনের উপ-নির্বাচনে ভোটগ্রহণের মধ্যে সিসি ক্যামেরায় এক-তৃতীয়াংশ কেন্দ্রে অনিয়মের দৃশ্য দেখে মাঝপথে ঢাকা থেকে নির্বাচন বন্ধের নির্দেশ দেয় ইসি।

বাংলাদেশে নির্বাচন কমিশনের ইতিহাসে অনিয়মের কারণে কোনো সংসদীয় আসনের নির্বাচন পুরোপুরি (সব কেন্দ্র) বন্ধ করার ঘটনা সেটাই প্রথম।

আগেরবারের মতই ৯৫২টি বুথে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে ৩ লাখ ৩৯ হাজার ভোটারের ভোট নেওয়ার ব্যবস্থা হয়। সেই সঙ্গে কেন্দ্রে কেন্দ্রে বসানো সিসি ক্যামেরার মাধ্যমে ঢাকা থেকে সরাসরি নজরদারি করেন নির্বাচন কমিশনাররা।

গাইবান্ধা-৫ আসনটি ফুলছড়ি ও সাঘাটা উপজেলা নিয়ে গঠিত। এ দুই উপজেলার ১৭টি ইউনিয়নে মোট ভোটার ৩ লাখ ৩৯ হাজার ৪ জন। 

এ উপ-নির্বাচনে পাঁচজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হচ্ছেন, আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মাহমুদ হাসান রিপন, জাতীয় পার্টি (জাপা) মনোনীত এএইচএম গোলাম শহীদ রঞ্জু, বিকল্পধারা মনোনীত জাহাঙ্গীর আলম, স্বতন্ত্র প্রার্থী নাহিদুজ্জামান নিশাত এবং সৈয়দ মাহবুবুর রহমান।

তবে গত ২৫ ডিসেম্বর বগুড়া প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে ভোট কারচুপির আশঙ্কায় এই নির্বাচন থেকে তিনি সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন নাহিদুজ্জামান নিশাদ।

এ উপ-নির্বাচনে ১৪৫টি কেন্দ্রের ৯৫২টি বুথে ইভিএমে ভোটগ্রহণ করার জন্য ১৪৫ জন প্রিজাইডিং কর্মকর্তা, ৯৫২ জন সহকারী প্রিজাইডিং কর্মকর্তা ও এক হাজার ৯০৪ জন পোলিং কর্মকর্তা দায়িত্ব পালন করেছেন।

আরও পড়ুন:

Also Read: গাইবান্ধায় ভোট শেষে ফলের অপেক্ষা

Also Read: গাইবান্ধায় সাড়ে ৫ ঘণ্টায় ভোট ৩৫%

Also Read: গাইবান্ধা উপ-নির্বাচনে গোপন কক্ষে এবার ‘ডাকাত’ নেই: ইসি রাশেদা

Also Read: গাইবান্ধার ভোটে ২ ঘণ্টায় কোনো অনিয়ম ‘দেখেনি’ ইসি

Also Read: এবার ‘ডাঙ্গাডাঙ্গি নাই’, ভোট দিয়ে খুশি গাইবান্ধার ভোটাররা

Also Read: কনকনে শীত আর কড়া নজরদারিতে পুনর্ভোটে গাইবান্ধা

Also Read: গাইবান্ধায় পুনর্ভোটেও অনিয়মকে ‘প্রশ্রয় দেবে না’ ইসি

Also Read: গাইবান্ধার রিটার্নিং অফিসারসহ শতাধিক কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে ইসি

Also Read: ভোটকেন্দ্রের ভেতরে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে: সিইসি