কুমিল্লা সিটি ভোটে সিসি ক্যামেরা থাকছে না: ইসি আনিসুর

“এই নির্বাচনও দেশি-বিদেশি সংস্থা পর্যবেক্ষণ করছে। এটিও জাতীয় সংসদ নির্বাচনের মত গুরুত্বপূর্ণ।”

কুমিল্লা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Feb 2024, 03:31 PM
Updated : 29 Feb 2024, 03:31 PM

কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র পদের উপনির্বাচন সিসি ক্যামেরায় পর্যবেক্ষণ করা হবে না বলে নির্বাচন কমিশনার আনিসুর রহমান জানিয়েছেন।

বৃহস্পতিবার দুপুরে কুমিল্লা সার্কিট হাউজের সম্মেলন কক্ষে কুমিল্লা সিটি কপোরেশন উপনির্বাচনের প্রার্থীদের সঙ্গে আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

এর আগে নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তা ও কর্মীদের সঙ্গে মতবিনিময় করেন ইসি আনিছুর। ওই সভায় চার মেয়র প্রার্থী এবং তাদের এজেন্টরা অংশ নেন।

আনিছুর রহমান বলেন, “প্রার্থীদের আচরণবিধি মেনে সুষ্ঠু পরিবেশে প্রচার চালাতে হবে। ইভিএম নিয়ে একটি রাজনৈতিক দল মিথ্যাচার করছে। সত্য বলতে ইভিএমে ভোট চুরির সুযোগ নেই। তাই ভোটের ফল যা হয়, মেনে নেওয়ার আহ্বান জানাই।

“আমি সবার উদ্দেশে বলেছিলাম, এই নির্বাচনও দেশি-বিদেশি সংস্থা পর্যবেক্ষণ করছে। এটিও জাতীয় সংসদ নির্বাচনের মত গুরুত্বপূর্ণ।”

Also Read: ২০০৮ সালের পর কারা জমি কিনেছেন সেই তালিকা দেখুন: সাক্কুর স্ত্রী

তিনি বলেন, “কুমিল্লা সিটি নির্বাচনে এবার সিসি ক্যামেরা থাকবে না, তবে যেসব প্রতিষ্ঠানে সিসি ক্যামেরা রয়েছে, সেগুলো চালু রাখা হবে। নির্বাচন এবারও সুষ্ঠু ও সুন্দরভাবে হবে। কোনো অপশক্তিকে ভোটকেন্দ্রে প্রবেশ করার সুযোগ দেওয়া হবে না।”

কুমিল্লা-৬ আসনের সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহার বিভিন্ন স্থানে সভা-সমাবেশ করছেন এবং তিনি একটি প্রতীকের পক্ষে প্রচার করছেন, প্রার্থীদের এই অভিযোগ নির্বাচন কমিশন কীভাবে দেখছে এমন প্রশ্নে ইসি বলেন, “তিনি এই এলাকার ভোটার। তিনি যা করতে পারবেন, যা করতে পারবেন না তা নির্বাচনি আচরণবিধিতে লেখা আছে।

“তিনি যদি আচরণবিধি লঙ্ঘন করেন, তাহলে অভিযুক্ত হবেন। তা আচরণবিধিতে পরিষ্কার বলা আছে। আপনারা পড়তে পারেন।”

বিগত নির্বাচনে পাঁচ কেন্দ্রের ভোটের ফল নিয়ে একটি বিতর্ক হয়েছে এবং ফল প্রকাশে বিলম্ব হয়েছে- এমন অভিযোগের তাৎক্ষণিক প্রতিবাদ করে আনিসুর বলেন, “এমন কিছুই হয়নি। এটা ভুল ধারণা। আমরা কেউ রিটার্নিং কর্মকর্তাকে কল করিনি।

“এবার পর পর সব কেন্দ্রের ফলাফল প্রকাশ করা হবে। রিটার্নিং কর্মকর্তার কোনও সমস্যা হলে বা জরুরি প্রয়োজন হলে তিনি বাইরে যাবেন। এ সময় যিনি দায়িত্বে থাকবেন, তিনি তা প্রকাশ করবেন। সুতরাং বিতর্কের সুযোগ নেই।”

দ্বাদশ সংসদ নির্বাচনের প্রসঙ্গ টেনে নির্বাচন কমিশনার বলেন, “বাংলাদেশের প্রেক্ষাপটে এর থেকে ভালো জাতীয় নির্বাচন উপহার দেওয়া সম্ভব না। কত প্রতিবন্ধকতা, ওই জায়গাটায় (নির্বাচন কমিশনে) থাকলে বোঝা যায়। এটা বাইরে থেকে বোঝা যাবে না।

“পাকিস্তানের গণতন্ত্রের তুলনায় আপনারা কত ভালো আছেন, সেখানে জাতীয় সংসদের অধিবেশন ডাকার কথা প্রেসিডেন্টের, ডেকে ফেলেছে জাতীয় সংসদ সচিবালয়। হয় এটা? কিন্তু হচ্ছে ওই দেশে। সেই তুলনায় আমরা কতটা ভালো আছি চিন্তা করে দেখেন।”

মতবিনিময় সভায় কুমিল্লার জেলা প্রশাসক খন্দকার মু. মুশফিকুর রহমান, আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ফরহাদ হোসেনসহ জেলার ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আগামী ৯ মার্চ ইলেকট্রনিক ভোটিং মেশিন-ইভিএমে কুমিল্লা সিটিতে মেয়র পদে উপনির্বাচন অনুষ্ঠিত হবে। এতে সাবেক মেয়র সাক্কুসহ চারজন প্রার্থী লড়ছেন।