বিশ্ব ইজতেমা: আখেরি মোনাজাতে মানুষের ঢল

দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাত রোববার সাড়ে ১০টায়, পরিচালনা করবেন মাওলানা ইউসুফ বিন সা'দ।

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Feb 2024, 03:42 AM
Updated : 11 Feb 2024, 03:42 AM

গাজীপুরের টঙ্গীর তুরাগ তীরে দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হচ্ছে এবারের বিশ্ব ইজতেমা। মোনাজাতে অংশ নিতে দেশের বিভিন্ন স্থান থেকে আসা মানুষে পরিপূর্ণ হয়ে গেছে ইজতেমা ময়দান ও আশেপাশের সড়ক, অলিগলি। 

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের মিডিয়া সমন্বয়কারী মোহাম্মদ সায়েম জানিয়েছেন, রোববার সকাল সাড়ে ১০টা থেকে ১১টার দিকে মাওলানা সা’দ কান্ধলভীর বড় ছেলে মাওলানা ইউসুফ বিন সা'দ আখেরি মোনাজাত পরিচালনা করবেন।

তিনি বলেন, এর আগে ইজতেমার শেষ দিন রোববার ফজরের পরে বয়ান করেন- ভারতের মাওলানা মুফতি মাকসুদ, তার বাংলা তর্জমা করেন মাওলানা আব্দুল্লাহ।

তার বয়ান শেষ হলেই হেদায়াতের কথা ও দোয়া পরিচালনা করবেন মাওলানা ইউসুফ বিন সাদ, বাংলা তর্জমা করবেন মাওলানা মনির বিন ইউসুফ।

এর আগে আখেরি মোনাজাতে অংশ নিতে ভোর থেকেই গাড়িতে, হেঁটে, ট্রেনে ইজতেমায় হাজির হতে থাকেন বিভিন্ন জেলা থেকে আসা মানুষ।

কিন্তু ইজতেমা ময়দান আগে থেকেই পরিপূর্ণ থাকায় তারা আশেপাশের সড়ক, ফুটপাথ ও বিভিন্ন বাড়ির ছাদে অবস্থান নিতে থাকেন। মোনাজাতে অংশ নিতে আসা বিপুল সংখ্যক নারীকেও বিভিন্ন স্থানে বসে অপেক্ষা করতে দেখা গেছে।

টঙ্গীর কামারপাড়া সড়কে ঢুকতেই দেখা মিলে গাজীপুরের কালীগঞ্জ থেকে স্বামীর সঙ্গে ইজতেমা ময়দানে এক সন্তান নিয়ে এসেছেন লায়লা খানম সবুজা।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, আখেরি মোনাজাতে অংশ নিতে দ্বিতীয় বারের মতো আমি ইজতেমার ময়দানে এসেছি। শনিবার রাত ১১টায় ইজতেমা ময়দানে এসে সড়কের পাশে বসেছি।

তার স্বামী মো. ফজলুল করিম বলেন, সবুজার খুব ইচ্ছে সে ইজতেমায় আসবে, আখেরি মোনাজাতে অংশ নিবে। সাংসারিক কাজে ব্যস্ত থাকায় প্রথম পর্বের ইজতেমায় অংশ নিতে আসতে পারেনি। তার ইচ্ছা পূরণ করতেই তাকে দ্বিতীয় পর্বে নিয়ে এসেছি।

আখেরি মোনাজাতে অংশ নিতে রাজধানীর নাখালপাড়ার থেকে ময়দানে এসেছেন মর্জিনা আক্তার। তিনি জানান, ভোর পাঁচটার দিকে পরিবারের আরো তিন নারী ও এক পুরুষ সদস্যকে সঙ্গে নিয়ে ইজতেমার আখেরি মোনাজাতে অংশ নিতে এসেছেন।

“আল্লাহর কাছে অনেক কিছু চাইব, পাপ মুক্তি থেকে শুরু করে জীবনে সঠিক ও সুন্দর পথে যাতে চলতে পারি তার জন্য আল্লাহর দরবারে হাত তুলব।”

তাবলিগ জামাতের দুই পক্ষের মধ্যে বিরোধের কারণে এবারও বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হচ্ছে আলাদাভাবে। প্রথম পর্বে সাধারণভাবে মাওলানা জুবায়েরের অনুসারী হিসেবে পরিচিত বাংলাদেশের ‘শুরায়ে নিজাম’ পক্ষের ইজতেমা শেষ হয়েছে ৪ ফেব্রুয়ারি।

দ্বিতীয় পর্বে ভারতের সা’দ কান্ধলভীর অনুসারীদের ইজতেমা শুক্রবার শুরু হয়েছে। রোববার তা আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হবে।

আরও পড়ুন

ইজতেমা দ্বিতীয় পর্ব: আরও একজনের মৃত্যু

ইজতেমায় দ্বিতীয় পর্বে ১৪ যুগলের যৌতুকবিহীন বিয়ে

ইজতেমার দ্বিতীয় পর্ব: চলছে বয়ান, বিকালে যৌতুকবিহীন বিয়ে

বিশ্ব ইজতেমা: দ্বিতীয় পর্বে আরও একজনের মৃত্যু

বিশ্ব ইজতেমা: দ্বিতীয় পর্বের জুমায়ও লাখো মানুষের ভিড়

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু, লাখো মানুষের ঢল

ইজতেমার দ্বিতীয় পর্বে আসা পাঁচজনের মৃত্যু

ইজতেমায় সা’দের আসা নিয়ে যা বললেন ধর্মমন্ত্রী

মাওলানা সা'দের তিন ছেলে ইজতেমা ময়দানে

দ্বিতীয় পর্বের জন্য ইজতেমা ময়দান হস্তান্তর

ইজতেমার দ্বিতীয় পর্বেও একই নিরাপত্তা থাকবে: পুলিশ