কাপড় ধোয়ার সাধারণ ভুল ও সমাধান

ভুল হলেও কিছু সমস্যার সমাধান করা যায়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Oct 2022, 09:07 AM
Updated : 2 Oct 2022, 09:07 AM

ধোয়ার ভুলে সাদা কাপড়ে অন্য কাপড়ের রং লাগিয়ে ফেলেনি এমন মানুষ হয়ত খুঁজে পাওয়া যাবে না।

কাপড় পরিষ্কার করতে গিয়ে এমন আরও অনেক সমস্যা তৈরি হয়। এদের মধ্যে কিছু ভুল একেবারেই সমাধানের অযোগ্য। তবে কিছু সমস্যা কিছু মাত্রায় সমাধান করা যায়।

তাই প্রথম কথা হল বিষয়গুলো মাথায় রেখে ভুল এড়াতে হবে।

তোয়ালে পানি শোষণ করে না

তোয়ালে সঠিকভাবে পরিষ্কার না করলে এর পানি শোষণ করার ক্ষমতা কমতে থাকে। প্রধান কারণ হল অতিরিক্ত ‘ফেব্রিক সফ্টেইনার’য়ের ব্যবহার।

রিয়েলসিম্পল ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে এই বিষয়ে ‘মিজ মেয়ার’স ক্লিন হোম’ বইয়ের মার্কিন লেখক নিকোল স্ফোর্জা বলেন, “তোয়ালের কাপড়ের ওপর মোমের মতো আবরণ তৈরি করে দেয় ‘ফেব্রিক সফ্টেইনার’। ফলে তোয়ালে ঠিক যে কারণে ব্যবহার করা হয় সেই কাজটাই আর ঠিক মতো হয় না। এই আস্তর দূর করার জন্য ভিনিগার দিয়ে তোয়ালে পরিষ্কার করতে হবে।”

এক কাপের এক চতুর্থাংশ ‘হোয়াইন ভিনিগার’ পানিতে মিশিয়ে তাতে কয়েকবার তোয়ালেটি ধুয়ে নিতে হবে। আর ভবিষ্যতে ‘ফ্রেবিক সফ্টেনার’ ব্যবহার বাদ দিতে হবে কিংবা একদম কমিয়ে দিতে হবে।

সাদা কাপড়ে গোলাপি আভা

ছোটখাট রঙিন কাপড় যেমন- মোজা কিংবা রুমাল সাদা কোনো কাপড়ের সঙ্গে ভুল করে ধুতে দিলে এরকম হওয়ার সম্ভাবনা থাকে।

এই সমস্যা দূর করার পন্থা সম্পর্কে নিকোল বলেন, “রং বদলে যাওয়া সাদা কাপড়গুলোকে পানি আর ব্লিচ’য়ের মিশ্রণে ভিজিয়ে রাখতে হবে। পরিমাণ হবে ১০ ভাগ পানিতে এক ভাগ ব্লিচ।”

সাদা কাপড়ের আগের রং ফিরে পেলে কাপড়গুলো তুলে ফেলতে হবে। প্রতি ১৫ মিনিট পর পর কাপড় দেখতে হবে। ৯০ মিনিট যথেষ্ট হওয়া উচিত প্রকৃত রং ফিরিয়ে আনার জন্য। এর পর তা আবার ধুয়ে নিতে হবে।

কাপড়ে ভ্যাপসা গন্ধ

ধোয়ার পর ভেজা কাপড় রোদে শুকাতে না পারলে তাতে একটা ভ্যাপসা গন্ধ দেখা দেয়। ওয়াশিং মেশিনে কাপড় ধোয়ার পর তা বের করতে ভুলে গেলেও একই পরিস্থিতি তৈরি হয়।

এক্ষেত্রে সব কাপড় আবার এক কাপ ‘হোয়াইট ভিনিগার’ মেশানো পানিতে ধুয়ে নিলে কাপড়ের দুর্গন্ধ দূর হবে। এসময় ‘ডিটারজেন্ট’ ব্যবহার করা যাবে না।

ওয়াশিং মেশিনে লম্বা সময় কাপড় পড়ে থাকলে তাতে প্রচুর ভাঁজ পড়ে যায়। সেই কুঁচকানো ভাব কমানোর জন্য তাতে একটি ভেজা তোয়ালে যোগ করে আবার ‘ড্রায়ার’ চালিয়ে দেওয়ার পরামর্শ দেন নিকোল।

ভেজা তোয়ালে থেকে তৈরি হওয়া বাষ্প কাপড়ের কুঁচকানোভাব অনেকটা কমিয়ে আনবে।

ব্লিচ’য়ের দাগ

এই সমস্যার কোনো সমাধান নেই। পুরো কাপড়টাকেই আবার নতুন করে রং করতে হবে। অথবা ব্লিচ’য়ের দাগ যদি অল্প জায়গায় হয় তবে শুধু ওই স্থানটুকু ‘ডাই’ করার চেষ্টা করা যেতে পারে।

খেপে যাওয়া উলের পোশাক

উলের পোশাকগুলোকে ‘ড্রাই ক্লিন’ করতে হয়। পানিতে ডোবালে উল কুঁচকে যায় এবং তা আগের অবস্থায় ফিরিয়ে আনার আর কোনো উপায় থাকে না।

তাই উলের যে কোনো জিনিস পরিষ্কার করার আগে ‘কেয়ার লেবেল’ পড়ে নিতে হবে।

আরও পড়ুন

Also Read: অন্তর্বাস ধোয়ার পদ্ধতি

Also Read: জিন্স কত সময় পর পর ধোয়া উচিত?

Also Read: কাপড় বিবর্ণ হয়ে যাওয়া রোধ করতে

Also Read: করোনাভাইরাস: কাপড় পরিষ্কারে সাবধানতা

Also Read: সাদা পোশাকের যত্ন

Also Read: হয়ত তোয়ালেগুলো ঠিক মতো পরিষ্কার করছেন না

Also Read: শিশুর কাপড় পরিষ্কারে করণীয়

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক