জিন্স কত সময় পর পর ধোয়া উচিত?

কাপড় পরিষ্কার করার ক্ষেত্রে একমাত্র অন্তর্বাসই একদিন ব্যবহারের পরই ধোয়া আবশ্যক।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 March 2022, 12:35 PM
Updated : 29 March 2022, 12:35 PM

তবে অন্যান্য পোশাকের ক্ষেত্রে ঠিক কতবার পরার পর তা পরিষ্কার করা উচিত সে বিষয়ে কোনো নির্দিষ্ট দিক নির্দেশনা নেই।

জিন্স কাপড়ের প্যান্টের ক্ষেত্রে ব্যাপারটা আরও ঘোলাটে হয়ে যায়। কেউ তা দুবার পরেই ধুয়ে ফেলেন। কেউ আবার এক ধোয়ায় দুই মাস পার করে দেওয়ার পায়তারা করেন।

পরিচ্ছন্নতার দিক থেকে জিন্স অনেকদিন পর্যন্ত না ধুয়ে পরার অভ্যাসটাকে নোংরা মনে হতে পারে। তবে তা ধোয়া যেমন কষ্ট তেমনি যত ধোয়া হবে ততই এর নতুনত্ব কমবে।

তাহলে কত দিন পর পর ধোয়া উচিত?

যুক্তরাষ্ট্রের কাপড় ধোয়া সাবান প্রস্তুতকারক প্রতিষ্ঠান ‘দ্য লন্ড্রেস’য়ের দুই সহ-প্রতিষ্ঠাতা গোয়েন হোইটিং ও লিন্ডসে বয়েড বলেন, “ডেনিম’ কাপড় স্বভাবতই মোটা হয়। একবার ধুয়ে তা ১০ বার পর্যন্ত পরতে পারবেন নিশ্চিন্তে, যদি না তা থেকে দুর্গন্ধ আসে।”

রিয়েল সিম্পল ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে তারা আরও পরামর্শ দেন যে, দুর্গন্ধ দূর করার জন্য ‘ফেব্রিক ফ্রেশেনার’ ব্যবহার করা যেতে পারে।

নিউ ইয়র্কের ‘লেট’স গেট ইউ’য়ের প্রতিষ্ঠাতা ও ‘স্টাইলিস্ট’ নিকোল রুশো বলেন, “ডেনিম’ কম ধোয়াই ভালো, বিশেষত যেগুলো ‘ইলাস্টিক’ বা ‘স্ট্রেচি’। প্রতিবার ধোয়ার কারণে কাপড় দুর্বল হতে থাকে। জিন্স কখনই গরম পানি দিয়ে ধোয়া যাবে না। পাশাপাশি জিন্স কখনই ‘ড্রায়ার’য়ের শুকানো যাবে না। টানলে বড় হয় এমন ডেনিম বা জিন্স গরম পানিতে দিয়ে এবং ‘ড্রায়ার’ মেশিনে শুকালে তা দ্রুত নষ্ট হয়ে যাবে।”

নিউ ইয়র্কের আরেক ‘ফ্যাশন স্টাইলিস্ট’ লানা ব্ল্যাঙ্ক বলেন, “জিন্স যতই পানিতে ভেজাবেন ততই এর সৌন্দর্য নষ্ট হতে থাকবে। দুর্গন্ধ আসা শুরু হলেই কেবল জিন্স ধোয়া উচিত। অনেকেই হয়ত মনে করবেন এটা নোংরা। তবে এমন জিন্সে যেসব ‘মাইক্রোবস’ যেমন- দেহের মরা চামড়া বা দেহের প্রাকৃতিক তেল পাওয়া যায় তা মোটেও ক্ষতিকর নয়।”

লস অ্যাঞ্জেলেস’য়ের ‘সেলেব্রিটি ফ্যাশন স্টাইলিস্ট’ ভেঙ্ক মোদুর বলেন, “জিন্স বা ডেনিম কতবার পরিষ্কার করতে হবে তা নির্ভর করবে ধরনের ওপর।”

যেমন, ‘র ডেনিম’ আর ‘সানফোরাইজড ডেনিম’ শুধু মাত্র ‘ড্রাই ক্লিন করা যাবে। আর সেটাও করা যাবে তিন থেকে চার মাস পরার পর। সাধারণ ‘ডেনিম’ হয় ‘স্টোনওয়াশড’ অথবা ‘অ্যাসিড ওয়াশড’। এগুলো নুন্যতম পাঁচবার পরার পর ধোয়া উচিত।

‘স্প্যানডেক্স’, ‘লাইক্রা’ আর ‘পলি-কটন ফাইবার’য়ের জিন্স তখনই ধুতে হবে যখন এর আকৃতি পরিবর্তন হতে শুরু করবে।

মোদ্দাকথা

জিন্স বা ডেনিম ঘন ঘন ধোয়া উচিত নয়, প্রয়োজনও নেই। দুর্গন্ধ আসলে, কোনো দাগ লাগলে অন্য কথা। আর একজন ব্যবহারকারীই জানেন তার পরনের পোশাক কতটুকু নোংরা।

জিন্স ঘন ঘন ধুলে স্থায়িত্ব হারাবে দ্রুত। তবে না ধুয়ে পরার যদি রুচি না হয় তবে নিজের মতো করে ধুয়ে পরা ছাড়া উপায় নেই।

জিন্স না ধুয়ে তা বাইরে থেকে এসে বাতাসে শুকালে ভালো থাকবে। দুর্গন্ধ হবে না সহজে। অন্যান্য কাপড়ের সঙ্গে গোল পাকিয়ে জিন্স রাখা উচিত নয়। বেল্ট লুপ’য়ে আটকে ঝুলিয়ে রাখা ভালো।

আরও পড়ুন

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক