সাদা পোশাকের যত্ন

শখ করে কেনা সাদা জামাটা নষ্ট হয়েছে। ফেলে দেওয়ার আগে ভাবছেন আর সাদা পোশাক কিনবেন না। তাহলে বরং জেনে নিন সাদা রংয়ের কাপড় কীভাবে যত্ন নিতে হয়।

তৃপ্তি গমেজবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 June 2017, 08:26 AM
Updated : 8 June 2017, 08:31 AM

সাদা রংয়ের তাপ শোষণ ক্ষমতা কম হওয়ায় এতে গরম কম লাগে। তাই যে কোনো হালকা বা সাদা রংয়ের পোশাক গরমে পরতে আরাম হলেও ব্যবহারের ক্ষেত্রে কিছু বিষয় খেয়াল রাখা দরকার।

গরমকালে কালে ঘাম বেশি হওয়ার কারণে অনেকে সাদা পোশাক ব্যবহার করতে চান না। অনেকেই আবার ঠিক মতো পরিষ্কার না করেই সাদা পোশাক ব্যবহার করেন, যা দৃষ্টিকটু ও অপরিচ্ছন্ন লাগে।

বাংলাদেশ গার্হস্থ্য অর্থনীতি কলেজের বস্ত্র ও বয়নশিল্প বিভাগের সহকারী অধ্যাপক শাহমিনা রহমান সাদা কাপড়ের যত্নে বিষয়ে পরামর্শ দেন।  

- সাদা কাপড় অন্য রঙিন পোশাকের সঙ্গে না ধুয়ে আলাদা ধোয়া উচিত। এতে সাদা পোশাকে অন্য কোন রং লাগার সম্ভাবনা থাকে না। তাছাড়া যে পাত্রে সাদা পোশাক ধোয়া হবে সেই পাত্রটিও পরিষ্কার করে নিতে হবে।

- স্কুল ও কলেজের পোশাক যদি সাদা হয় তাহলে নিয়মিত পরিষ্কার করতে হবে। শিশুরা অনেক বেশি দুরন্ত আর পোশাক নোংরা করে বেশি। তাই তাদের দুই সেট পোশাকের ব্যবস্থা রাখলে একদিন পর পর পোশাক বদলানো ও ধোয়া যায়।

- সাদা পোশাক নোংরা বেশি হয় বলে অনেকে পরিষ্কারের জন্য গরম পানি ব্যবহার করেন। খুব বেশি গরম পানিতে পোশাক না ধোয়াই ভালো। এতে করে পোশাকের তন্তু ক্ষতিগ্রস্ত হয়। তবে কেউ চাইলে হাল্কা কুসুম গরম পানি ব্যবহার করতে পারেন। 

- নিয়মিত সাদা কাপড় ব্যবহারে কিছুদিনের মধ্যেই হলদেভাব ও তিলা পড়ার সমস্যা দেখা দেয়। তাই সাদা কাপড় ধোয়ার পরে কড়া রোদে শুকানো ভালো। এতে উজ্জ্বলতা বাড়ে। তাছাড়া সাদা রংয়ের কাপড়ে হালকা নীল ব্যবহারে দীর্ঘদিন ভালো থাকে।

- তবে সাদা পোশাকে নীল ব্যবহারের সতর্ক হতে হবে। তরল বা গুঁড়া যে ধরনের নীলই ব্যবহার করা হোক না কেনো তা ভালোভাবে পানিতে মিশেছে কিনা সেই দিকে খেয়াল রাখতে হবে। না হলে সাদা কাপড়ে ছোপ ছোপ নীলের দাগ দেখা দেবে।

- সাদা কাপড় ইস্ত্রি করার সময়, উপরে পাতলা পরিষ্কার কাপড় রেখে নেওয়া ভালো। কারণ সরাসরি তীব্র তাপ প্রয়োগে সাদা কাপড়ে হলদে ভাবের সৃষ্টি হয়।

ছবি: রয়টার্স।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক