প্রসাধনী ব্যবহার করতে হবে পরিষ্কার ত্বকে

মুখ না ধুয়ে প্রসাধনী ব্যবহারে আশানুরূপ ফলাফল মিলবে না।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Dec 2022, 12:16 PM
Updated : 27 Dec 2022, 12:16 PM

প্রসাধনী ব্যবহারের আগে যদি ত্বক ভালো মতো পরিষ্কার করা না হয় তাহলে হিতে বিপরীত হতে পারে।

নিউ ইয়র্ক’য়ের চর্মরোগ বিশেষজ্ঞ ডা. মারিসা গার্শিক এই বিষয়ে বলেন, “মুখে মেইকআপ, সানস্ক্রিন, ধুলাবালি, ময়লা ইত্যাদি জমাট বেঁধে থাকে। ফলে তৈরি হয় ব্যাক্টেরিয়া। এগুলো ঠিক মতো পরিষ্কার না করে প্রসাধনী ব্যবহার করা হলে ত্বকে বাড়তি স্তর সৃষ্টি করে। ফলে ত্বকে দেখা দেয় নানান সমস্যা।”

ওয়েলঅ্যান্ডগুড ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে তিনি আরও বলেন, “ত্বক আবদ্ধ করে ফেলে বা আর্দ্রতা ধরে রাখে এমন কিছু ব্যবহার ত্বকে খারাপ জিনিসও আটকে ফেলতে পারে।”

তিনি ব্যাখ্যা করেন, “ত্বক আবদ্ধ করে ফেলে এমন কিছু ব্যবহার মানে হল ত্বকে সৃষ্টি হওয়া কোনো কিছু আবদ্ধ হয়ে যাওয়া। ফলে দেখা দিতে পারে জ্বলুনি, ‘ব্রেক আউট’ বা অন্যান্য সমস্যা।”

এক্ষেত্রে মুখ ধোয়া সবচেয়ে ভালো উপায়। তবে সেটা করা সম্ভব না হলে বরং একদিনের জন্য ত্বক পরিচর্যার রুটিন বাদ দেওয়া শ্রেয়।

সারাদিন বাসায় আছেন অথবা রাতে ঘুমের আগে ভালো মতো মুখ ধুয়ে ঘুমিয়েছেন। তার মানে এই নয় যে ত্বক পরিষ্কার আছে, পণ্য ব্যবহার করা যাবে।

ডা. গার্শিক বলেন, “ত্বকে ১২ ঘন্টা আগে কোনো পণ্য ব্যবহার করা হলে এর ওপর অন্য প্রসাধনী ব্যবহার করা যায়। কেননা এতে ত্বকে বাড়তি স্তরের সৃষ্টি হয় না।”

তবে মুখে আগের রাতের তেল চিটচিটেভাব হয়ে থাকলে ধুয়ে ফেলতে হবে। ত্বক পরিষ্কার না থাকলে তাতে প্রসাধনী প্রবেশ করতে পারে না। ফলে আশানুরূপ ফল পাওয়া যায় না।

যে কোনো পরিস্থিতিতেই রাতে ত্বক পরিচর্যা করার আগে অবশ্যই মুখ, হাত ভালো মতো পরিষ্কার করে নিতে হবে। তবে অনেক সময় কাজের চাপ বা ক্লান্তিতে তা সম্ভব হয়ে ওঠে না। সেক্ষেত্রে ভিন্ন উপায় বেছে নিতে হবে।

ডা. গার্শিক বলেন, “একদিন পরিচর্যা করতে না পারলে ত্বকের তেমন কোনো ক্ষতি হয় না।”

ত্বক পরিষ্কার করতে খুব বেশি কষ্ট মনে হলে এই চিকিৎসক, রাতে ত্বক পরিচর্যার আগে পানিহীন ‘ক্লেঞ্জিং’য়ের পরিবর্তে ‘ক্লেঞ্জিং বাম’ বা ‘মাইসেলার ওয়াটার’ ব্যবহার করার পরামর্শ দেন।

আরও পড়ুন

Also Read: ত্বক পরিচর্যায় তিনটি ভুল ধারণা

Also Read: ত্বক পরিষ্কার রাখার উপায়

Also Read: ত্বক পরিষ্কারের জন্য ‘মাইসেলার ওয়াটার’