ত্বক পরিষ্কার রাখার উপায়

নির্মল পরিচ্ছন্ন ত্বক পেতে ব্যবহার করা যায় নানান প্রাকৃতিক উপাদান।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 July 2021, 12:40 PM
Updated : 2 July 2021, 12:40 PM

ত্বক সুস্থ ও সুন্দর দেখানোর প্রথম উপায় হয় একে পরিষ্কার রাখা।

টাইমস অব ইন্ডিয়া’তে প্রকাশিত প্রতিবেদনে ভারতীয় অ্যারোমা থেরাপিস্ট ও রূপসজ্জাকর ব্লসম কোচ্চারের দেওয়া পরামর্শগুলো বেশ কার্যকর।

ত্বক পরিষ্কার করার উপায়

একটা লেবু দুই টুকরা করে আলতোভাবে মালিশ করে নিন। বাকি অর্ধেকটা একটা কাপে সামান্য পানির সঙ্গে মিশিয়ে লবণ যোগ করে পান করুন।

ছয় থেকে আট সপ্তাহ নিয়মিত ব্যবহারে চোখে পড়ার মতো ফলাফল দেখা যাবে। এটা ত্বক পরিষ্কার ও উজ্জ্বল করতে সহায়তা করে। 

রোদে পোড়াভাব দূর করতে

এক টেবিল-চামচ ওটমিলের গুঁড়ার সঙ্গে সামান্য দই ও শসার রস মিশিয়ে মাস্ক তৈরি করে নিন। মাস্কটি ত্বকে মেখে ৩০ মিনিট অপেক্ষা করে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এরপর কয়েক ফোঁটা ল্যাভেন্ডার তেল মেখে নিন। ত্বকের আর্দ্রতা বজায় থাকবে। 

তৈলাক্ত ত্বকে পরিষ্কারক মাস্ক

১/৪ চা-চামচ মুলতানি মাটি, কিছুটা টমেটোর অংশ ও দই মিশিয়ে মাস্ক তৈরি নিন। এর সঙ্গে কয়েক ফোঁটা শসার রস মিশিয়ে ত্বকে ব্যবহার করুন। শুকানোর জন্য ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

সপ্তাহে দুবার ব্যবহারে ভালো ফলাফল মিলবে।

তৈলাক্ত ত্বকে টোনিং মাস্ক ব্যবহার

একটা ডিমের সাদা অংশ ফেটে এর সঙ্গে এক টেবিল-চামচ দই ও মুলতানি মাটি মিশিয়ে প্যাক তৈরি করে নিন। প্যাক ব্যবহারের পরে শুকিয়ে এলে পরিষ্কার পানি দিয়ে মুখ ধুয়ে নিন। সপ্তাহে দুবার এই টোনিং মাস্ক ব্যবহারে উপকার মিলবে।

মৃত কোষ দূর করতে এক্সফলিয়েট করা

ত্বকের মৃত কোষ দূর করতে সপ্তাহে দুবার এক্সফলিয়েট করা উচিত। এক টেবিল-চামচ চালের গুঁড়া, এক চা-চামচ দই, এক চিমটি লবণ ও লেবুর রস যোগ করে ত্বক আলতোভাবে মালিশ করে নিন। তারপর কুসুম গরম পানি দিয়ে মুখে নিন। 

অবাঞ্ছিত লোমের বৃদ্ধি কমানো

প্রাকৃতিক উপায়ে লোমে তুলে ফেলার সহজ উপায় হল, ডাবের পানিতে সারা রাত মুগডাল ভিজিয়ে রেখে (ভালো ফলাফলের জন্য দুই রাত) দিন।

ডাল বেটে এতে এক চা-চামচ হলুদ দিয়ে পেস্ট তৈরি করে ত্বকে ব্যবহার করুন। ঘন পেস্ট ত্বকে মেখে একদিন পর পর স্ক্রাব করে নিন, ত্বক ভালো থাকবে ও লোমও কমবে।

মলিন ও ক্লান্ত ত্বকের জন্য

এক টেবিল-চামচ বেসনের সঙ্গে এক চিমটি হলুদ, অর্ধেকটা লেবুর রস, তাজা ননী ও দুই ফোঁটা ল্যাভেন্ডার তেল মিশিয়ে প্যাক তৈরি করে নিন।

এই প্যাক ত্বক এক্সফলিয়েট করতে ও উজ্জ্বলভাব আনতে সাহায্য করবে। প্যাক মেখে শুকানো পর্যন্ত অপেক্ষা করে ধুয়ে ফেলুন। এরপর মুখে ময়েশ্চারাইজার ব্যবহার করতে ভুলবেন না।

বি.দ্র: মুখে কোনো প্যাক ব্যবহার করে তা আধ ভেজা অবস্থায় তুলে ফেলতে হবে। খুব বেশি শুকিয়ে যাওয়া ত্বকে ভাঁজের সৃষ্টি করে।