সম্রাটের সম্পদের মামলায় অভিযোগ গঠনের শুনানি ফের পেছাল

অভিযোগ গঠনের শুনানির জন্য ১ মার্চ দিন ঠিক করেছেন বিচারক

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Jan 2023, 04:18 PM
Updated : 30 Jan 2023, 04:18 PM

ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের বহিষ্কৃত সভাপতি ইসমাইল চৌধুরী সম্রাটের অবৈধ সম্পদের মামলায় অভিযোগ গঠনের শুনানি আবারও পিছিয়েছে।

সোমবার ঢাকার ৬ নম্বর বিশেষ আদালতে দুদকের এই মামলার অভিযোগ গঠনের শুনানির তারিখ ছিল। কিন্তু সম্রাটের আইনজীবী এহসানুল হক সমাজী শুনানি পেছানোর আবেদন করলে বিচারক আল আসাদ মো. আসিফুজ্জামান ১ মার্চ শুনানির পরবর্তী তারিখ রাখেন।

আটটির বেশি তারিখ পার হলেও এ মামলায় এখনও অভিযোগ গঠনের শুনানি হয়নি। এ বিষয়ে জানতে চাইলে সম্রাটের আইনজীবী এহসানুল হক সমাজী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “অনেকবার পিছিয়েছে। আমার কাছে হিসাব নেই।”

তিনি বলেন, “আমরা অভিযোগ গঠনের জন্য আজও সময় চেয়েছিলাম। আর স্থায়ী জামিন ও পাসপোর্ট ফেরত চেয়েছিলাম। অভিযোগ সম্পর্কে আদালতে আমি বলেছি, মামলার অভিযোগপত্রে তদন্ত কর্মকর্তা উল্লেখ করেছেন যে, সম্রাটের কথিত টাকা পাচারের বিষয়ে ইতোমধ্যে সিঙ্গাপুর ও মালয়েশিয়ার কেন্দ্রীয় কর্তৃপক্ষকে এমএলআর-এর মাধ্যমে তথ্য পাঠাতে অনুরোধ করা হয়েছে।

“যদি তথ্য পাওয়া যায়, তবে এ মামলায় সম্পূরক অভিযোগপত্র জমা দেওয়া হবে। সুতরাং, এ মামলায় দাখিল করা অভিযোগপত্রের ভিত্তিতে তাকে দোষী সাব্যস্ত করার আইনি সুযোগ নেই।”

সম্রাটকে এদিন আদালতে হাজির করা হয়। শুনানির তারিখ পেছানোর পাশাপাশি তার জামিনের মেয়াদও বাড়ানো হয়। রাষ্ট্রপক্ষে এ সময় আদালতে ছিলেন দুদকের আইনজীবী ফাতেমা নীলা।

২০১৯ সালের ১২ নভেম্বর দুদকের পক্ষে উপপরিচালক মো. জাহাঙ্গীর আলম ২ কোটি ৯৪ লাখ ৮০ হাজার ৮৭ টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে সম্রাটের বিরুদ্ধে মামলা দায়ের করেন। ২০২০ সালের ২৬ নভেম্বর মামলার অভিযোগপত্র জমা দেওয়া হয়।

সম্রাট ছিলেন ক্ষমতাসীন আওয়ামী লীগের ভাতৃপ্রতীম সংগঠন যুবলীগের ঢাকা মহানগরের দক্ষিণ শাখার সভাপতি। ক্যাসিনোবিরোধী অভিযানের মধ্যে ২০১৯ সালে তিনি গ্রেপ্তার হন। এরপর তার বিরুদ্ধে কয়েকটি মামলা হয়।

গত বছর এপ্রিল-মে সময়ে অস্ত্র, অর্থ পাচার, মাদক ও অবৈধ সম্পদ অর্জনের চার মামলায় জামিন পান সম্রাট। সে সময় ৩১ মাস পর মুক্তি মেলে তার।

তবে গত বছর ১৮ মে হাই কোর্ট জামিন বাতিল করে বিচারিক আদালতে আত্মসমর্পণের আদেশ দিলে আবার তার বন্দিজীবন শুরু হয়।

এর পর অবৈধ সম্পদ অর্জনের মামলাতেই গত ২২ অগাস্ট বিচারক মো. আসিফুজ্জামন তাকে ১৯ সেপ্টেম্বর পর্যন্ত অন্তর্বর্তীকালীন জামিন দেন। ফলে সম্রাটের ফের মুক্তি মেলে।

পুরোনো খবর-

Also Read: হাসপাতাল থেকে বাসায় সম্রাট

Also Read: যুবলীগের সম্রাট ও আরমান কুমিল্লায় গ্রেপ্তার

Also Read: সম্রাটও ধরা পড়বেন: স্বরাষ্ট্রমন্ত্রী 

Also Read: যুবলীগের সম্রাটের দেশত্যাগে নিষেধাজ্ঞা

Also Read: সম্রাটসহ যুবলীগের ৪ নেতা লাপাত্তা

Also Read: জামিনের পর হাসপাতালেই রয়েছেন সম্রাট

Also Read: ‘সব ঠিক থাকলে রাতেই’ সম্রাটের মুক্তি

Also Read: আদালতে সম্রাট, সমর্থকদের হট্টগোল