হাসপাতাল থেকে বাসায় সম্রাট

জামিনে থাকা সম্রাট বাথরুমে মাথা ঘুরে পড়ে জখম হলে আবার হাসপাতালে ভর্তি হয়েছিলেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Sept 2022, 03:12 PM
Updated : 22 Sept 2022, 03:12 PM

সার্বক্ষণিক পর্যবেক্ষণে থাকতে হবে চিকিৎসকের এমন পরামর্শ মেনে হাসপাতাল থেকে বাসায় ফিরেছেন যুবলীগের বহিষ্কৃত নেতা ইসমাইল চৌধুরী সম্রাট।

বৃহস্পতিবার বিকালে ঢাকার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) থেকে তিনি বাসায় গেছেন বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের সহকারী পরিচালক আহসানুল কবির সুমন।

জামিনে থাকা সম্রাট গত মঙ্গলবার বাথরুমে গোসল করার সময় মাথা ঘুরে পড়ে গিয়ে আঘাত পেয়ে আবার হাসপাতালে ভর্তি হন। ওইদিন নাক ও মুখের একাংশে আঘাত পেয়েছিলেন তিনি।

ক্যাসিনোকাণ্ডে তিন বছর আগে গ্রেপ্তার হওয়ার পর চিকিৎসার জন্য বিএসএমএমইউতেই দীর্ঘদিন ছিলেন ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের সাবেক সভাপতি সম্রাট। গত মে মাসে তিনি জামিনে মুক্তি পান। গত ১৯ সেপ্টেম্বর অবৈধ সম্পদের মামলায় তার জামিনের মেয়াদ ২০ অক্টোবর পর্যন্ত বাড়িয়েছে আদালত। 

বাথরুমে পড়ে গিয়ে জখম হওয়ার পর হাসপাতালে সম্রাটের বিভিন্ন পরীক্ষা নিরীক্ষা করা হয়। এতে তার পুরনো হৃদরোগের সমস্যাকে হঠাৎ করে পড়ে যাওয়ার কারণ হিসেবে দেখছেন চিকিৎসকরা।

আহসানুল কবির সুমন বলেন, "উনার বাল্ব রিপ্লেসের কারণে বিভিন্ন সমস্য সব সময়ই হয়ে থাকে। মঙ্গলবার গোসল করার সময় বসা থেকে উঠার সময় মাথা ঘুরে পড়ে গিয়েছিলেন।

“টেস্ট রিপোর্টে দেখা গেছে টিআইএ অ্যাটাকের কারণে ব্রেনে ব্লাড সাপ্লাই কমে যাওয়ার কারণে মাথা ঘুরে পড়ে গেছেন। এছাড়া প্রেসার একেবারেই লো ছিল।“

তিনি জানান, পড়ে যাওয়ার সময় সম্রাট হাত নিচে দেওয়ায় হাত ফুলে গেছে এবং বাম পায়ের গোড়ালি ফুলে গেছে। তবে হাত পায়ে কোনো ফ্রাকচার হয়নি। মুখে ও নাকে রক্তপাত হয়েছে।

বিএসএমএমইউ এর এই চিকিৎসক জানান, সম্রাটের শারীরিক অবস্থা দীর্ঘ দিন ধরেই খারাপ, শরীরে বিভিন্ন সমস্যা নিয়ে আছেন, বাল্ব পরিবর্তন করা রোগীদের সার্বক্ষণিক বেঁচে থাকার লড়াই করতে হয়।

হাসপাতাল থেকে ছাড়পত্র নিয়ে এদিন বিকাল চারটার বাসায় গেলেও সেখানে সার্বক্ষণিক পর্যবেক্ষণে থাকতে হবে জানিয়ে সহকারী পরিচালক সুমন জানান, শুক্রবার তার আরেকটি পরীক্ষা করানো হবে- যেটির ফল ৭২ ঘণ্টা পরে পাওয়া যাবে।

ক্ষমতাসীন আওয়ামী লীগের যুব সংগঠনের প্রভাবশালী নেতা সম্রাটকে ২০১৯ সালের ৬ অক্টোবর কুমিল্লার গ্রেপ্তার করে র‌্যাব। তার আগে ক্যাসিনো বন্ধে র‌্যাবের অভিযান শুরু হল তিনি অপ্রকাশ্যে গিয়েছিলেন।

সম্রাটকে গ্রেপ্তারের পর কাররাইলে তার অফিসে অভিযান চালিয়ে বিপুল পরিমাণ বিদেশি মদ, পিস্তল ও বিরল প্রজাতির বন্যপ্রাণীর চামড়া উদ্ধারে কথা জানায় র‌্যাব।

বন্যপ্রাণীর চামড়া রাখার দায়ে ভ্রাম্যমাণ আদালত তাৎক্ষণিক ছয় মাসের কারাদণ্ড দেওয়ার পর তাকে কারাগারে পাঠানো হয়। এরপর আরও কয়েকটি মামলা হয় তার বিরুদ্ধে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক