‘সব ঠিক থাকলে রাতেই’ সম্রাটের মুক্তি

সম্রাট এখন কারা তত্ত্বাবধানে আছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 August 2022, 02:24 PM
Updated : 22 August 2022, 02:24 PM

বহিস্কৃত যুবলীগ নেতা ইসমাইল চৌধুরী সম্রাটের জামিনের কাগজপত্র কেরানীগঞ্জে ঢাকা কেন্দ্রীয় কারাগারে পৌঁছেছে; সব ঠিক থাকলে রাতেই তাকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতাল থেকে মুক্তি দেওয়া হতে পারে বলে কারা কর্তৃপক্ষ জানিয়েছে।

ঢাকার ৬ নম্বর বিশেষ জজ আদালতের বিচারক মো. আসিফুজ্জামন সোমবার অবৈধ সম্পদ অর্জনের মামলায় সম্রাটকে ১৯ সেপ্টেম্বর পর্যন্ত অন্তর্বর্তীকালীন জামিন দেয়। ওইদিন সম্রাটের বিরুদ্ধে এ মামলায় অভিযোগ গঠনের শুনানি হবে।

কারাবন্দি সম্রাটকে এদিন বঙ্গবন্ধু মেডিকেল থেকে ঢাকার ৬ নম্বর বিশেষ জজ আদালতে হাজির করা হয়। জামিন শুনানি শেষে আবার তাকে হাসপাতালে পাঠিয়ে দেওয়া হয়। অসুস্থতার কারণ দেখিয়ে দীর্ঘদিন ধরেই কারা তত্ত্বাবধানে হাসপাতালে রাখা হয়েছে সাবেক এই যুবলীগ নেতাকে।

সম্রাটের জামিনের কাগজপত্র সন্ধ্যা ৭টার দিকে কেরানীগঞ্জের ঢাকা কেন্দ্রীয় কারাগারে পৌঁছেছে জানিয়ে জেল সুপার সুভাষ কুমার ঘোষ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বেইলবন্ডের কাগজ এখন মিলিয়ে দেখছি।”

সোমবার রাতেই সম্রাট মুক্তি পাচ্ছেন কি না জানতে চাইলে এই কারা কর্মকর্তা বলেন, “সব ঠিক থাকলেতো রাতেই মুক্তি পাবেন।”

মুক্তি পেলেও হাসপাতাল থেকে সম্রাটের এখনই মুক্তি মিলছে না জানিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল নজরুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “তার জামিনের কাগজ কারাগার থেকে এলেও রাতে হাসপাতাল থেকে ছাড়পত্র দেওয়ার সম্ভাবনা নেই। মঙ্গলবার বিশেষজ্ঞ চিকিৎসকরা বসে তার শারীরিক অবস্থান পরীক্ষা করে পরবর্তী সিদ্ধান্ত নেবেন।"

সারাদেশে ক্যাসিনোবিরোধী অভিযান চলাকালে ২০১৯ সালের ৬ অক্টোবর সম্রাট ও তার সহযোগী তৎকালীন যুবলীগ নেতা এনামুল হক ওরফে আরমানকে কুমিল্লা থেকে গ্রেপ্তার করে র্যাব।

এরপর তাকে যুবলীগ থেকে বহিষ্কার করা হয়। তিনি ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের সভাপতি ছিলেন।

Also Read: আদালতে সম্রাট, সমর্থকদের হট্টগোল

সম্রাট গ্রেপ্তার হওয়ার পর জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে ওই বছরের ১২ নভেম্বর তার বিরুদ্ধে মামলা করে দুদক। তাতে ২ কোটি ৯৪ লাখ ৮০ হাজার টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ আনা হয়।

পরের বছর অর্থাৎ ২০২০ সালের ২৬ নভেম্বর এ মামলায় আদালতে অভিযোগপত্র জমা দেয় দুদক। অভিযোগপত্রে সম্রাটের বিরুদ্ধে ২২২ কোটি ৮৮ লাখ ৬২ হাজার ৪৯৩ টাকা জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ আনা হয়।

চলতি বছরের ১০ এপ্রিল থেকে ১১ মের মধ্যে অস্ত্র, অর্থ পাচার, মাদক ও অবৈধ সম্পদ অর্জনের চার মামলায় জামিন পান সম্রাট। ৩১ মাস পর মুক্তি মেলে তার।

তবে গত ১৮ মে হাই কোর্ট জামিন বাতিল করে বিচারিক আদালতে আত্মসমর্পণের আদেশ দিলে আবার তার বন্দিজীবন শুরু হয়।