জাবি শিক্ষকের ‘যৌন হয়রানি’: এবার ‘স্পষ্টীকরণ’ কমিটি গঠন কর্তৃপক্ষের

যৌন হয়রানির অভিযোগের তদন্ত নিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ‘লুকোচুরি’ করছে বলেও অভিযোগ করেছিলেন শিক্ষকরা।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 March 2023, 07:00 AM
Updated : 14 March 2023, 07:00 AM

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষকের বিরুদ্ধে প্রলোভন দেখিয়ে ছাত্রীর সঙ্গে ‘অনৈতিক সম্পর্ক’ গড়ে তোলার অভিযোগ অধিকতর তদন্তের জন্য এবার ‘স্পষ্টীকরণ’ কমিটি গঠন করেছে কর্তৃপক্ষ। 

পাবলিক হেলথ্ এন্ড ইনফরমেটিক্স বিভাগের শিক্ষক মাহমুদুর রহমান জনির বিরুদ্ধে ওঠা অভিযোগের প্রাথমিক তদন্ত কমিটির প্রতিবেদনের কয়েকটি বিষয় স্পষ্ট করতে এই কমিটি গঠন করা হয়েছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার রাহিমা কানিজ। 

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “প্রাথমিক তদন্ত প্রতিবেদন পর্যালোচনা সাপেক্ষে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট অধিকতর তদন্তের জন্য ‘স্পষ্টীকরণ’ কমিটি গঠন করেছে। 

“গত ৯ মার্চ সিন্ডিকেটের ৩১৩তম নিয়মিত সভায় প্রাথমিক তদন্ত কমিটির প্রতিবেদন উত্থাপন হয়। সভার এক পর্যায়ে সিন্ডিকেট সদস্যরা প্রতিবেদনের কয়েকটি অস্পষ্ট ব্যাপারে আরও স্পষ্ট হতে চাচ্ছিলো। 

“এজন্য অধিকতর তদন্তের স্বার্থে পাঁচ সদস্য বিশিষ্ট একটি স্পষ্টীকরণ কমিটি গঠন করা হয়েছে।" 

রেজিস্ট্রার অফিস কার্যালয়ের সূত্র অনুযায়ী, কমিটির আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করবেন রসায়ন বিভাগের অধ্যাপক কৌশিক সাহা।  

অন্য সদস্যরা হলেন, পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক শফি মোহাম্মদ তারেক, প্রাণীবিদ্যা বিভাগের অধ্যাপক ইসমত আরা এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের সহযোগী অধ্যাপক আফসানা হক।  

এ ছাড়া এই কমিটির সদস্য সচিব হিসেবে কাজ করবেন ডেপুটি রেজিস্ট্রার (প্রশাসন) শাহনাজ হোসেন। 

তদন্ত চলাকালীন শিক্ষক মাহমুদুর রহমান জনিকে বরখাস্ত করা হবে কি না জানতে চাইলে রহিমা কানিজ বলেন, "তদন্ত চলাকালীন বরখাস্তের কোনও সিদ্ধান্ত সিন্ডিকেট সভা গ্রহণ করেনি।" 

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের প্রেরিত চিঠির উত্তরে কি জবাব দেওয়া হয়েছে জানতে চাইলে রেজিস্ট্রার রহিমা কানিজ বলেন, "আমরা জানিয়েছি তদন্ত কমিটি গঠন করা হয়েছে এবং জনিকে সহকারী প্রক্টর থেকে অব্যাহতি প্রদান করা হয়েছে।" 

তবে ৯ মার্চ সিন্ডিকেট সভায় জনির বিরুদ্ধে অধিকতর তদন্ত কমিটি গঠন করা হলেও বিষয়টি নিয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সবার সামনে আনতে চায় না বলেও অভিযোগ উঠেছে। কমিটির সদস্যদের পরিচয়ও তখন জানানো হয়নি। 

এই বিষয়ে বিশ্‌বিদ্যালয়ের দর্শন বিভাগের অধ্যাপক রায়হান রাইন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সিন্ডিকেট তো ইশ্বর না, ওই সভা একটা গায়েবি কমিটি কীভাবে করে?

“যে সমস্যাটা তৈরি হয়েছে সেটার একটা গায়েবানা জানাজা করতে চাচ্ছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। পুরো বিষয়টাকে কবর দিয়ে দিতে চাচ্ছে তারা। এজন্য কিছুই প্রকাশ করতে চাচ্ছে না।" 

বর্তমান উপাচার্য ‘নীপিড়ক’ শিক্ষককে বাঁচানোর চেষ্টা করছে বলেও অভিযোগ করেন এই অধ্যাপক । 

এ ব্যাপারে পরবর্তী পদক্ষেপ জানতে চাইলে তিনি বলেন, "আমরা একটা ফাইল আকারে সব প্রমাণপত্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন এবং শিক্ষা মন্ত্রণালয়ে জমা দিব। এটা রোজার ছুটির আগেই হবে। 

“প্রচলিত বিধি অনুযায়ী যদি সমস্যার সমাধান না হয় তাহলে আমরা রাস্তায় নেমে আন্দোলন করব।” 

মাহমুদুর রহমান জনির বিরুদ্ধে প্রলোভন দেখিয়ে ছাত্রীর সঙ্গে ‘অনৈতিক সম্পর্ক’ গড়ে তোলার অভিযোগ তদন্তের দাবি জানিয়ে গত বছরের ১ ডিসেম্বর সংবাদ সম্মেলন করেন বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষক।

পাবলিক হেলথ এন্ড ইনফরমেটিকস বিভাগের ওই শিক্ষকের সাময়িক বরখাস্তও দাবি করেন এই শিক্ষকরা।

এজন্য বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ২১ জন শিক্ষকের স্বাক্ষর করা একটি আবেদন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, যৌন নিপীড়ন বিরোধী সেল ও জাবি শিক্ষক সমিতির কাছে পাঠানো হয়।

পরে যৌন হয়রানির অভিযোগের তদন্ত নিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ‘লুকোচুরি’ করছে বলেও অভিযোগ করেন শিক্ষকরা।

গত ১০ জানুয়ারি তদন্ত কাজের অগ্রগতি সম্পর্কে উপাচার্যের সঙ্গে কয়েকজন শিক্ষক-শিক্ষার্থী দেখা করার পর তারা সংবাদ সম্মেলনে এসে এই অভিযোগ আনেন। 

এর মধ্যে গত ১ মার্চ শিক্ষকের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগের পরিপ্রেক্ষিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের পদক্ষেপ জানতে চেয়ে চিঠি দেয় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন-ইউজিসি। 

বিশ্ববিদ্যালয়ের নিবন্ধক রহিমা কানিজ বরাবর ইউজিসির পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগের উপ-পরিচালক মৌলি আজাদ স্বাক্ষরিত সেই চিঠিতে বিশ্ববিদ্যালয়ের যৌন নিপীড়ন বিরোধী অভিযোগ সেলের আহ্বায়কেরও দৃষ্টি আকর্ষণ করা হয়। 

আরও পড়ুন

Also Read: জাবি শিক্ষকের ‘যৌন হয়রানি’: পদক্ষেপ জানতে চায় ইউজিসি

Also Read: জাবি শিক্ষকের যৌন হয়রানির অভিযোগের তদন্ত নিয়ে ‘লুকোচুরি’

Also Read: জাবিতে ‘যৌন হয়রানি’: ছাত্রীর দায়মুক্তি পত্র প্রত্যাহারের আবেদন

Also Read: জাবি শিক্ষকের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগের তদন্ত দাবি