শহীদ চান্দু স্টেডিয়ামে বিসিবির ভেন্যু ফেরতের ঘোষণা আসতে পারে: ডিসি

“শনিবার দুপুরে বিসিবি এ ব্যাপারে একটি সভা ডেকেছে।“

বগুড়া প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 April 2023, 05:14 PM
Updated : 5 April 2023, 05:14 PM

বগুড়ার শহীদ চান্দু স্টেডিয়ামে আন্তর্জাতিক ক্রিকেট ভেন্যু হিসেবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড কার্যক্রম চালিয়ে যাওয়ার ঘোষণা দিতে পারে বলে ধারণা করছেন জেলা প্রশাসক। 

এক মাসের কিছু বেশি সময় আগে উত্তরবঙ্গের এই ভেন্যু থেকে লোকবলসহ মালামাল গুটিয়ে নেওয়ার পর বিসিবির সিদ্ধান্তের প্রতিবাদে নানা কর্মসূচি পালন করে আসছে ক্রীড়া সংশ্লিষ্টরা।  

এর মধ্যে বুধবার রাতে জেলা প্রশাসক ও বগুড়া জেলা ক্রীড়া সংস্থার সভাপতি মো. সাইফুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এখান থেকে ভেন্যু প্রত্যাহারের পর আমি বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে (বিসিবি) চিঠি দিয়েছিলাম। বিসিবি সভাপতির সঙ্গে কথা বলেছি। বিসিবির ভেন্যুটা এখানে পুনর্বহাল হচ্ছে।”

“শনিবার দুপুরে বিসিবি এ ব্যাপারে একটি সভা ডেকেছে। সেখানে শহীদ চান্দু স্টেডিয়ামের মূল মালিক জাতীয় ক্রীড়া পরিষদ (এনএসএ) এবং বগুড়া জেলা ক্রীড়া সংস্থার (ডিএসএ) সংশ্লিষ্টদের থাকতে বলা হয়েছে। এরই মধ্যে জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক মাসুদুর রহমান মিলন ঢাকায় গিয়েছেন। সভার পর তারা ঘোষণা দিতে পারেন।”

“আমরা বলেছি, এখানে শুধু নামমাত্র ভেন্যু দিলে হবে না। এখানে ম্যাচ লাগবে, লজিসস্টিক সাপোর্ট লাগবে। আমাদের ড্রেসিং রুমটা ইন্টারন্যাশনালি স্ট্যান্ডার্ড করতে হবে। ক্যালেন্ডার বিসিবি ও জেলার যৌথ হতে হবে।”

গত ২ মার্চ ওই স্টেডিয়ামের ভেন্যু ম্যানেজার জামিলুর রহমান জামিল জানান, তাকে নির্দেশ দেওয়া হয়েছে শহীদ চান্দু স্টেডিয়ামে থাকা বিসিবির সব মালামাল ঢাকাস্থ মিরপুর স্টেডিয়ামে পাঠিয়ে দিতে। একইসঙ্গে বগুড়ায় কর্মরত বিসিবির ১৭ জনকে ঢাকায় রিপোর্ট করতে বলা হয়।

যার মধ্যে ভেন্যু ম্যানেজার ছাড়াও আছেন কিউরেটর, সুপারভাইজার, অফিস সহকারী, নৈশ প্রহরী। 

খোঁজ নিয়ে জানা যায়, ২০০৩-০৪ অর্থ বছরে ২১ কোটি টাকায় বগুড়া শহীদ চান্দু স্টেডিয়ামকে একটি আন্তর্জাতিক ভেন্যুতে (ফ্লাড-লাইটসহ) উন্নীত করা হয়। এ মাঠে আগে থেকেই ভালো মানের পাঁচটি উইকেট (পিচ) রয়েছে। 

ওই বছর অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপ ক্রিকেট হয় এখানে। পরে আইসিসি থেকে ওয়ান ডে এবং টেস্ট খেলার মর্যাদা পায় ভেন্যুটি। এখানে বাংলাদেশ- শ্রীলংকা টেস্ট অনুষ্ঠিত হয়।

এরপর ২০০৬ সালের ৩০ জানুয়ারি আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) বগুড়ার শহীদ চান্দু স্টেডিয়ামকে আন্তর্জাতিক ক্রিকেট ভেন্যু হিসেবে ঘোষণা করে।

একই বছরে স্টেডিয়ামটি আন্তর্জাতিক টেস্ট ভেন্যুর স্বীকৃতিও পায়। ওই সময় বাংলাদেশ-জিম্বাবুয়ে ওয়ান ডে ম্যাচ হয় এই স্টেডিয়ামে। 

কিন্তু অজানা কারণে ২০০৬ সালের পর থেকে এ মাঠে আন্তর্জাতিক ও জাতীয় পর্যায়ে কোনো খেলা উপভোগ করা দর্শকদের ভাগ্যে জোটেনি।

তবে বিভিন্ন সময়ে জাতীয় লিগ, স্থানীয় প্রিমিয়ার ডিভিশন, প্রথম বিভাগ ক্রিকেট লিগ ও করপোরেট লিগ অনুষ্ঠিত হয়েছে। এসব ম্যাচের সবগুলোই দিনে অনুষ্ঠিত হয়।

আরও পড়ুন:

Also Read: শহীদ চান্দু স্টেডিয়াম: আবার ‘কাফনের কাপড় ও শিকল’ পরে অনশনে রুমেল

Also Read: শহীদ চান্দুর ভেন্যু পুনর্বহালের আশ্বাসে অনশন ভাঙলেন রুমেল

Also Read: শহীদ চান্দু স্টেডিয়াম: রুমেলের অনশন তৃতীয় দিনে

Also Read: শহীদ চান্দু স্টেডিয়ামে এখন গরুর হাট, জুয়ার বোর্ড বসবে: হিরো আলম

Also Read: শহীদ চান্দু স্টেডিয়াম: বিসিবির সিদ্ধান্তে ফুঁসে উঠেছে বগুড়াবাসী

Also Read: বগুড়ায় বিসিবির সিদ্ধান্তের প্রতিবাদে ‘কাফনের কাপড়’ পরে অনশনে যুবক

Also Read: শহীদ চান্দু স্টেডিয়াম নিয়ে বিসিবির সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি

Also Read: শহীদ চান্দু স্টেডিয়াম থেকে বিসিবির মালামাল ও লোকবল প্রত্যাহার